The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

উপজেলা নির্বাচন :তিন মন্ত্রণালয়ের সঙ্গে আজ ইসির বৈঠক

ইত্তেফাক রিপোর্ট

উপজেলা পরিষদ নির্বাচনের সময়সূচি নিয়ে আজ শনিবার তিন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। বিকাল তিনটায় শেরেবাংলা নগরে ইসি কার্যালয়ে এই বৈঠকে স্থানীয় সরকার সচিব, শিক্ষা সচিব এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিবকে আমন্ত্রণ জানানো হয়েছে। আইনানুযায়ী আগামী ১৯ ফেব্রুয়ারির মধ্যে অন্তত ১২টি এবং ফেব্রুয়ারির মধ্যে প্রায় ১০০টির মত উপজেলা পরিষদ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। ওই সময়ে এসএসসি পরীক্ষা থাকায় তফসিল ঘোষণা নিয়ে বিপাকে পড়েছে ইসি।

ইসি সচিবালয় সূত্র জানিয়েছে, আগামীকাল রবিবার কমিশন সভায় উপজেলা পরিষদের তফসিল নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। তার আগে আজ সংশ্লিষ্ট তিন মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ-আলোচনা করতে চায় কমিশন। সূত্র জানায়, রবিবার কতটি উপজেলার তফসিল ঘোষণা করা হবে বা আদৌ কোন তফসিল ঘোষণা করা সম্ভব হবে কি-না তা এখনও নিশ্চিত নয়। তবে যেদিনই তফসিল ঘোষণা করা হোক একই সঙ্গে একশ'র মত উপজেলার তফসিল ঘোষণা করা হতে পারে। এসব উপজেলায় যদিও ভোট গ্রহণ করা হবে একাধিক দিনে। আগামী ৯ ফেব্রুয়ারি থেকে ২২ মার্চ সারাদেশে একযোগে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। নির্বাচনী প্রচারে পরীক্ষার্থীদের ব্যাঘাত ঘটার সম্ভাবনা ছাড়াও বেশিরভাগ পরীক্ষাকেন্দ্র ও ভোটকেন্দ্র একই শিক্ষা প্রতিষ্ঠানে হওয়ায় বিপাকে পড়েছে কমিশন।

আইনানুযায়ী উপজেলা পরিষদের মেয়াদ শেষ হওয়ার ১৮০ দিন পূর্বে নির্বাচন আয়োজন করতে হবে। উপজেলা পরিষদ গঠিত হওয়ার পর পরিষদের প্রথম বৈঠক থেকে এই সময় গণনা শুরু হবে। ২০০৯ সালের ২২ জানুয়ারি একযোগে সারাদেশে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। বৃহস্পতিবারের বৈঠক শেষে এবিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো: আব্দুল মোবারক বলেন, রবিবার তফসিল ঘোষণার বিষয়ে সিদ্ধান্ত হয়নি। রবিবারের বৈঠকের পরে বলা যাবে কবে এবং কতটি উপজেলায় নির্বাচন করা সম্ভব হবে। কমিশনার আবু হাফিজ বলেন, আইন অনুযায়ী নির্ধারিত সময়ে উপজেলা ভোট করতে চায় কমিশন। কিন্তু এসএসসি পরীক্ষা নিয়ে কমিশন কিছুটা বিপাকে পড়েছে। কমিশনের পরিকল্পনা অনুযায়ী দেশের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় নিয়ে নিরাপত্তা ও বিভিন্ন কারণে একাধিক দিনে ভোট গ্রহণ করা হবে।

ইসি কর্মকর্তারা জানান, সাংবিধানিকভাবে স্থানীয় সরকারের এ নির্বাচন করার দায়িত্ব ইসির নয়। তবে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুরোধেই এ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ইসি প্রস্তুত থাকলেও সবকিছুই স্থানীয় সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। সারাদেশের ৪৮৭টি উপজেলার মধ্যে চলতি বছরের ফেব্রুয়ারিতে ১০০টি, মার্চে ২২৩টি, এপ্রিলে ৫০টি, মে মাসে ৮৫টি ও জুন মাসে ১৮টি উপজেলার মেয়াদোত্তীর্ণ হচ্ছে। বাকিগুলোর মেয়াদ শেষ হবে জুলাই থেকে সেপ্টেম্বরে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
1 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
এপ্রিল - ১৭
ফজর৪:১৮
যোহর১১:৫৯
আসর৪:৩১
মাগরিব৬:২৪
এশা৭:৩৯
সূর্যোদয় - ৫:৩৬সূর্যাস্ত - ০৬:১৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :