The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

টাইকো ব্রাহে

 আহ্নাফ জান্নাত পূর্ণতা 

গ্রহ-নক্ষত্র বা মহাকাশ নিয়ে মানুষ গবেষণা করছে সেই প্রাচীনকাল থেকেই। বিজ্ঞানের অগ্রগতির সঙ্গে সঙ্গে সেই গবেষণায় যোগ হয়েছে নতুন মাত্রা। আবিষ্কৃত হচ্ছে নতুন নতুন গ্রহ। উদ্ঘাটিত হচ্ছে নানা ধরনের তথ্য। এ কথা অনস্বীকার্য যে মহাকাশ গবেষণায় বিপ্লব এনে দিয়েছে টেলিস্কোপ আবিষ্কার। তবে টেলিস্কোপ আবিষ্কারের আগেও যেসব জ্যোতির্বিজ্ঞানী মহাকাশ গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন, তাদের মধ্যে অন্যতম হলেন টাইকো ব্রাহে। বলা হয়ে থাকে তাঁর হাত ধরেই স্থাপিত হয় আধুনিক জ্যোতির্বিজ্ঞানের মূলভিত্তি। টেলিস্কোপ আবিষ্কারের আগে কোপারনিকাসের মতবাদে বিশ্বাসী, ডেনমার্কীয় এই জ্যোতির্বিজ্ঞানীর গণনাই ছিল সবচেয়ে নিখুঁত। টেলিস্কোপ যন্ত্রটির বয়স চারশ' বছর। এই চারশ' বছরে জ্যোতির্বিজ্ঞানকে এগিয়ে নেওয়ার পেছনে টেলিস্কোপের অবদান অনেক। টেলিস্কোপের সাহায্যেই বিজ্ঞানীরা সমাধান করেছেন মহাকাশের অনেক অজানা রহস্য। আবিষ্কার করেছেন নতুন নতুন গ্রহ-নক্ষত্র। প্রথম টেলিস্কোপ আবিষ্কার করার কৃতিত্ব টাইকো ব্রাহের। ১৬০৮ সালে গ্যালিলিও একটি টেলিস্কোপ তৈরি করেন। গ্যালিলিওর মৃত্যুর পর আইজ্যাক নিউটন টেলিস্কোপ নিয়ে কাজ করেন। পৃথিবীতে বর্তমানে দুই ধরনের টেলিস্কোপ ব্যবহূত হয়—প্রতিফলন ও প্রতিসরণ।

১৫৪৬ সালের ১৪ ডিসেম্বর ডেনমার্কের স্কেনিয়ায় জন্ম ব্রাহের। বাবার ধন-সম্পত্তির অভাব না থাকলেও ঘাটতি ছিল প্রকৃত শিক্ষায়। তাই ছোটবেলা থেকেই ব্রাহের লেখাপড়ার দায়িত্ব নেন তার এক চাচা। বিশ্বখ্যাত এই জ্যোতির্বিজ্ঞানীর প্রাতিষ্ঠানিক লেখাপড়া আইনশাস্ত্র নিয়ে। তবে আইন নিয়ে পড়ার সময় একটি পূর্ণ গ্রাস সূর্যগ্রহণ তাঁর জীবনের মোড় পাল্টে দেয়। সূর্যগ্রহণের ফলে দিনের বেলায় সূর্য অদৃশ্য হয়ে যাওয়ায় দারুণ বিস্মিত হন ব্রাহে। এ ছাড়া মহাকাশ গবেষণায় তাকে উত্সাহ জুগিয়েছিলেন তার বিশ্ববিদ্যালয়েরই এক গণিত শিক্ষক। তার সময়ে জ্যোতির্বিজ্ঞানের ওপর লেখা বই বলতে যা ছিল তা হলো টলেমির আলম্যাগেস্ট। ১৫৪৬ সালে লেখাপড়া শেষ করে ব্রাহে বেরিয়ে পড়েন ইউরোপ ভ্রমণে। এরপর নিজ শহরে তিনি স্থাপন করেন একটি মানমন্দির। এ মানমন্দির থেকেই তিনি সর্বপ্রথম আবিষ্কার করেন ধ্রুবতারা। মূলত এর ফলেই জ্যোতির্বিজ্ঞানী হিসেবে তার নাম ছড়িয়ে পড়ে। এ আবিষ্কারের ফলে জার্মানির সম্রাট দ্বিতীয় ফ্রেডরিক তাকে গবেষণার কাজে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। দ্বিতীয় ফ্রেডরিকের সহযোগিতায় ডেনমার্কের ভেন দ্বীপে তিনি বেশ বড় আকারের একটি মানমন্দির স্থাপন করেন। এটিই হয়ে উঠেছিল তত্কালীন মহাকাশ গবেষণার কেন্দ্রবিন্দু। ১৫৮৮ সালে দ্বিতীয় ফ্রেডরিকের মৃত্যু হলে এ সহযোগিতা বন্ধ হয়ে যায়। এর বেশ কিছু দিন পর মহাকাশ গবেষণায় ব্রাহেকে সহযোগিতার হাত বাড়িয়ে দেন চেকোস্লোভাকিয়ার সম্রাট দ্বিতীয় রুডল্ফ। ১৬০১ সালের ২৪ অক্টোবর মৃত্যুবরণ করেন এই জ্যোতির্বিজ্ঞানী।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
7 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ৩০
ফজর৪:৩৪
যোহর১১:৪৯
আসর৪:০৮
মাগরিব৫:৫১
এশা৭:০৩
সূর্যোদয় - ৫:৪৯সূর্যাস্ত - ০৫:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :