The Daily Ittefaq
ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০১৪, ৯ ফাল্গুন ১৪২০, ২০ রবিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ নাটোরে বাস-লেগুনা সংঘর্ষে নিহত ৩ | শাহ আমানতে সাড়ে ১০ কেজি সোনা আটক | একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

পোশাক শিল্প রক্ষায় দীর্ঘমেয়াদী পরিকল্পনা ও পুনর্গঠন জরুরি

সিপিডির সেমিনারে বক্তারা

ইত্তেফাক রিপোর্ট

দেশের পোশাক শিল্প এখন ক্রান্তিকাল অতিক্রম করছে। এ শিল্প রক্ষায় দীর্ঘমেয়াদী পরিকল্পনা ও পুনর্গঠন অত্যন্ত প্রয়োজনীয় ও অবশ্যম্ভাবী হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি তাজরীন ফ্যাশন ও রানা প্লাজার দুর্ঘটনার পর এ প্রয়োজন আরো বেশি অনুভব হচ্ছে। পুনর্গঠন বা আধুনিকায়ন প্রক্রিয়ার প্রথমেই প্রতিষ্ঠান পর্যায়ে শ্রমিকদের দক্ষতা বৃদ্ধি করতে হবে। এতে যে নতুন প্রতিযোগিতা সক্ষমতা আসবে তা আগামী দিনে বাংলাদেশের পোশাক শিল্পকে এগিয়ে যেতে সাহায্য করবে। দেশের পোশাক শিল্পকে বিভিন্ন সময় বড় বড় চ্যালেঞ্জ পাড়ি দিতে হয়েছে। দল-মত নির্বিশেষে একত্রিতভাবে কাজ করলে সাম্প্রতিক সময়ের চ্যালেঞ্জও মোকাবিলা করা সম্ভব।

গতকাল রাজধানীর একটি হোটেলে সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত এক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। 'চ্যালেঞ্জ অব ইকোনমিক ট্রান্সফরমেশন অ্যান্ড গ্রোথ ম্যানুফ্যাকচারিং অ্যান্ড এগ্রিকালচার' শীর্ষক সেমিনারের প্রথম পর্যায়ে সকালে পোশাক শিল্প এবং বিকালে কৃষি শিল্পের আধুনিকায়নের বিষয়ে আলোচনা হয়। সিপিডি'র সম্মানীয় ফেলো অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্যের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ও বিশেষ অতিথি ছিলেন সাবেক মন্ত্রী ড. মঈন খান।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ বলেন, জিএসপি সুবিধায় আমাদের খুব কম সংখ্যক পণ্যই রপ্তানি করা হয়। কিন্তু তারপরও আন্তর্জাতিক বাণিজ্যে নিজেদের ভাবমর্যাদা রক্ষা করতে এ বিষয়ে জোরালো কাজ চলছে। এ বিষয়ের সঙ্গে যদি রাজনৈতিক বিষয় যোগ না হয় তাহলে তা আমরা ফিরে পাব। যুক্তরাষ্ট্র জিএসপি বিষয়ে যেসব শর্ত দিয়েছে তা ৩০ মার্চের মধ্যে বাস্তবায়ন হবে। এরপর ১৫ এপ্রিলের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয় থেকে যুক্তরাষ্ট্রে জিএসপি নিয়ে বাংলাদেশের অবস্থান জানিয়ে চিঠি দেয়া হবে। মন্ত্রী বলেন, বর্তমানে জিএসপি সুবিধা না থাকার পরও রপ্তানি আয় বাড়ছে। বর্তমান সরকার পোশাক শিল্পের জন্য আলাদা অর্থনৈতিক জোন করবে যার কাজ ইতিমধ্যে শুরু হয়েছে।

ড. মঈন খান বলেন, পোশাক শিল্পের বর্তমান অবস্থা থেকে উত্তরণের জন্য সবাইকে এক সাথে কাজ করতে হবে। ব্যবসা একটি রাজনীতি। তবে অনেক সময় ব্যবসা রাজনীতিকে ছাড়িয়ে যায়।

সিপিডি'র অতিরিক্ত গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, পোশাক শিল্প খাতের সবচেয়ে বড় সমস্যা হলো- এ খাতের কোনো দীর্ঘমেয়াদী পরিকল্পনা নেই। ফলে, কোনো পরিকল্পনাই বেশি দূর এগিয়ে নেয়া যায় না।

বিজিএমইএ সভাপতি মো. আতিকুল ইসলাম বলেন, গত ৫ বছরে পোশাক শিল্পখাতের শ্রমিকদের ন্যূনতম বেতন বেড়েছে ২৭৯ শতাংশ। অন্যদিকে প্রতিযোগী দেশ যেমন, ভিয়েতনাম, ভারত ও পাকিস্তানের চেয়ে উত্পাদনশীলতাও আমাদের চেয়ে বেশি। তাই ন্যূনতম এ মজুরি বাড়ানোর পর উত্পাদন ক্ষমতা বাড়ানো না গেলে প্রতিযোগিতায় বাংলাদেশ পিছিয়ে পড়বে। উত্পাদনশীলতা বাড়ানোর জন্য এ খাতের উন্নয়ন ও অবকাঠামো পরিবর্তনের বিকল্প নেই। তিনি বলেন, এ শিল্পের উন্নয়নে ও প্রযুক্তিগত উন্নয়নের জন্য ভারতে টিইউএফএস নামে একটি ফান্ড রয়েছে। বাংলাদেশেও এ ধরনের ফান্ড গঠনের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি। অন্যদিকে এ শিল্প টেকসই করার জন্য গ্রীন শিল্প ও শিল্পের অবকাঠামো গড়ে তুলতে শিল্পের যন্ত্রপাতি, অগ্নিনির্বাপণ যন্ত্রপাতি ও ইলেকট্রনিক যন্ত্রপাতি আমদানি ট্যাক্স ফ্রি করারও আহ্বান জানান তিনি।

বিজিএমইএ'র সাবেক সভাপতি আনোয়ারুল আলম চৌধুরী পারভেজ বলেন, যেসব কারখানার কমপ্লায়েন্সের বিষয়ে এখন প্রশ্ন উঠছে, সেসব ক্ষেত্রে সরকার যদি এখনই পদক্ষেপ না নেয় বা সহায়তা না করে, তাহলে ৯০ শতাংশ কারখানাই বন্ধ হয়ে যাবে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, 'উপজেলা নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি প্রমাণ করেছে শেখ হাসিনার অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব।' আপনিও কি তাই মনে করেন?
8 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ৬
ফজর৩:৪৩
যোহর১১:৫৭
আসর৪:৩৭
মাগরিব৬:৪৬
এশা৮:১০
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৪১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :