The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ০৮ মার্চ ২০১৪, ২৪ ফাল্গুন ১৪২০, ০৬ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ ২৩৯ যাত্রী-ক্রুসহ মালয়েশীয় নিখোঁজ বিমানটি ভিয়েতনাম সাগরে বিধ্বস্ত | বগুড়ার আদমদিঘীতে সুড়ঙ্গ খুঁড়ে সোনালী ব্যাংকের ৩০ লাখ টাকা লুট | এশিয়া কাপে শ্রীলঙ্কা অপরাজিত চ্যাম্পিয়ন | নিজেরাই অধিকার আদায় করুন : নারীদের প্রতি প্রধানমন্ত্রী

সেরাদের সেরা যারা

আব্রাহাম লিংকন

 ইশরাত বিনতে আফতাব 

আব্রাহাম লিংকন মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে আলোচিত প্রেসিডেন্ট। গৃহযুদ্ধের সময় উত্তরাঞ্চলীয় ইউনিয়ন বাহিনীর নেতৃত্ব দেন তিনি। লিংকন যে আমেরিকান রাষ্ট্রপতিদের অন্যতম একজন সেরা বক্তা ছিলেন তাতে কোনো সন্দেহ নেই। ছোটবেলায় তিনি তার বন্ধুদের জড়ো করে উঁচু এক স্থানে উঠে বক্তব্য রাখতেন। ইলিনয়ে আইনজীবী হিসেবে কাজ করার সময়, লিংকন প্রায়শই সন্ধ্যায় একটি পানশালায় তার বন্ধুদের সাথে দেখা করে গল্প বলা প্রতিযোগিতায় মেতে উঠতেন। এবং শেক্সপিয়ারের লেখা পড়ে তিনি ভাষাগত দক্ষতা গড়ে তোলেন।

১৮০৯ সালের ১২ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের কেন্টাকি অঙ্গরাজ্যের হার্ডিন কাউন্টিতে এ নেতার জন্ম। আব্রাহাম লিংকন ছিলেন যুক্তরাষ্ট্রের ১৬তম প্রেসিডেন্ট। থমাস লিংকন ও ন্যান্সি লিংকন দম্পতির দ্বিতীয় সন্তান আব্রাহাম ছিলেন ছোটবেলা থেকেই বইয়ের পোকা। বই পড়তে ভালোবাসলেও আর্থিক অনটনে সেভাবে প্রাতিষ্ঠানিক শিক্ষা হয়ে ওঠেনি তার। নিজের চেষ্টায় আইনশাস্ত্র আয়ত্ত করেন। মাত্র ২৩ বছর বয়সে রাজনীতিতে তার অভিষেক হয় নির্বাচনে পরাজয়ের মাধ্যমে। কিন্তু ক্যারিশমা ও নিজের নীতির কারণে ক্রমেই তিনি জনপ্রিয় হয়ে ওঠেন। রিপাবলিকান পার্টির টিকিটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। ১৬তম প্রেসিডেন্ট হিসেবে তিনি শপথ নেন ১৮৬১ সালের ৪ মার্চ। দরিদ্র পরিবার থেকে উঠে এসে প্রেসিডেন্ট হওয়ার মধ্যেই তার কৃতিত্ব সীমাবদ্ধ ছিল না। প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অভ্যন্তরীণ সঙ্কট সফলভাবে সামাল দেন তিনি। গৃহযুদ্ধের অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্রের ঐক্য টিকিয়ে রাখেন। দেশ পুনর্গঠনেও তার ছিল কার্যকর উদ্যোগ। দাসপ্রথার বিলুপ্তি ঘটানোর জন্যও তিনি স্মরণীয় হয়ে আছেন। ১৮৬৩ সালে আব্রাহাম লিংকন ইম্যানিসিপেশন প্রোক্লেমেশন নামে একটি চুক্তি স্বাক্ষর করেন। এ চুক্তিবলেই ১৮৬৫ সালের ডিসেম্বরে দেশটির সব দাসকে মুক্ত করা হয়।

পেনসিলভেনিয়ার গেটিসবার্গে লিংকনের দেওয়া গণতন্ত্রের সংজ্ঞা যেন এক কালজয়ী মহাকাব্য। 'গণতন্ত্র হচ্ছে জনগণের সরকার, জনগণের দ্বারা এবং জনগণের জন্য'। ১৮৪২ সালে আব্রাহাম লিংকন মেরি টডকে বিয়ে করেন। তারা চার সন্তানের জন্ম দিলেও মাত্র একজনই ১৮ বছরের বেশি বেঁচেছিলেন। ১৮৬৫ সালের ১৫ এপ্রিল জন উইলিকস বুথ নামক এক ব্যক্তির গুলিতে খুন হন লিংকন। তিনিই খুনের শিকার হওয়া প্রথম মার্কিন প্রেসিডেন্ট। ২৬ এপ্রিল সার্জেন্ট বস্টন কর্বেটের গুলিতে নিহত হন লিংকনের খুনি জন উইলিকস বুথ।

স্পিলবার্গের লিংকন :আব্রাহাম লিংকনকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছেন পরিচালক স্টিভেন স্পিলবার্গ। এতে দেখানো হয় ক্রীতদাস প্রথা বিলোপের জন্য লিংকন যে সংশোধনী আনতে চেয়েছিলেন তাতে কীভাবে তিনি বিরোধীদের তোপের মুখে পড়েন। গৃহযুদ্ধ পরবর্তী সময়ে রিপাবলিকানদের পক্ষে লিংকনের উল্লেখযোগ্য বক্তৃতাও ছবিতে ব্যবহার করা হয়। 'লিংকন' নামের ছবিটিতে প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের ভূমিকায় অভিনয় করেছেন আইরিশ-ব্রিটিশ অভিনেতা ড্যানিয়েল ডে-লুইস।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, 'উপজেলা নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে বিএনপি সরকারকে স্বীকৃতি দিয়েছে।' আপনিও কি তাই মনে করেন?
6 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ১৮
ফজর৪:১৬
যোহর১২:০৩
আসর৪:৩৭
মাগরিব৬:৩৩
এশা৭:৪৯
সূর্যোদয় - ৫:৩৫সূর্যাস্ত - ০৬:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :