The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৫ মার্চ ২০১৪, ১ চৈত্র ১৪২০, ১৩ জমা. আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ শরীয়তপুরে ব্যালট ছিনতাইকালে গুলিতে যুবক নিহত | ভোট গ্রহণ সম্পন্ন, চলছে গণনা | ২৬ কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত: ইসি | জাল ভোট ও কেন্দ্র দখলের মহোৎসব চলছে: বিএনপি | ময়মনসিংহে বাস খাদে, নিহত ৫ আহত ৪০

ঐকমত্যে পৌঁছাতে পারেনি রাশিয়া ও যুক্তরাষ্ট্র

ক্রিমিয়ার গণভোট নিয়ে উত্তেজনা বাড়ছে

ইত্তেফাক ডেস্ক

ইউক্রেন সংকট নিয়ে একমত হতে পারেনি মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়া। গতকাল শুক্রবার লন্ডনে অনুষ্ঠিত ছয় ঘন্টাব্যাপী বৈঠকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসলেও কোনো সমঝোতায় আসতে পারেননি। খবর বিবিসির।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে বৈঠকের পর রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জানিয়েছেন, বৈঠকে দুই দেশ ঐকমত্যে পৌঁছাতে পারেনি। তবে আলোচনা ছিল গঠনমূলক। তিনি জানিয়েছেন, দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রতিবেশী দেশ ইউক্রেনে আক্রমণ চালানোর কোনো পরিকল্পনা রাশিয়ার নেই। তিনি ক্রিমিয়ার গণভোট সম্পর্কে বলেন, রাশিয়া ক্রিমিয়ার জনগণের আকাঙ্ক্ষাকে গুরুত্ব দেয়। অন্যদিকে জন কেরি বলেছেন, ক্রিমিয়ায় এবং ইউক্রেনের পূর্বাঞ্চলের সীমান্তে রুশ সৈন্য মোতায়েন করায় যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন। কেরি বলেছেন, যুক্তরাষ্ট্র ক্রিমিয়ার গণভোট নিয়ে আগের অবস্থানেই আছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, গণভোট না হওয়া পর্যন্ত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিন কোনো সিদ্ধান্তে পৌঁছানোর বিষয়ে প্রস্তুত নন বলে লাভরভ তাকে জানিয়েছেন।

বৃহস্পতিবার ইউক্রেন ও মস্কো উভয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সামনে জোর দিয়ে বলেছে তারা যুদ্ধ চায় না। শুক্রবার লন্ডনে পৌঁছানোর আগে কেরি বলেন, সঙ্কট সমাধানের পথে এগিয়ে যেতে সক্ষম হওয়ার কোনো লক্ষণ দেখা না গেলে সোমবার বিকল্প যে সব ব্যবস্থা হাতে আছে সে অনুযায়ী ইইউ এবং ওয়াশিংটনের পক্ষ থেকে খুবই মারাত্মক কিছু পদক্ষেপ আসবে। লন্ডনে পৌঁছে কেরি ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। নিরাপত্তা পরিষদের জরুরি বেঠকে জাতিসংঘে মস্কোর রাষ্ট্রদূত ভিতালি চুরকিন ক্রিমিয়ায় গণভোটের পক্ষ সমর্থন করেন। ক্রিমিয়া ইউক্রেনের সঙ্গে থাকবে নাকি রাশিয়ান ফেডারেশনে যোগ দেবে গণভোটটি হবে সে প্রশ্নে। এ ধরনের পদক্ষেপের বিরুদ্ধে রাশিয়াকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারির মুখে লন্ডনে দু'পক্ষের বৈঠককে স্নায়ুযুদ্ধের উত্তেজনা আবারো শুরুর প্রেক্ষাপট বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা বিশ্ব হুমকি দিলেও রাশিয়া গতকালও ক্রিমিয়ায় সৈন্য পাঠিয়েছে। জাহাজ ভরে সৈন্য আসছে ইউক্রেনের আশেপাশে। গতকাল দোনেটেস্ক শহরে এক ইউক্রেনপন্থীকে কুপিয়ে হত্যা করা হয়েছে। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট রুশপন্থী ভিক্টর ইয়ানুকোভিচের শহর এটি। ইউক্রেন সরকার জানিয়েছে, কমপক্ষে ১৫ জনের ওপর হামলা চালানো হয়েছে এবং তারা হাসপাতালে চিকিত্সা নিচ্ছেন। তবে রুশ পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়া কেবল রুশভাষাভাষীদের রক্ষা করছে। ইউক্রেনে গত ২২ ফেব্রুয়ারি রাস্তায় জনবিক্ষোভের মুখে রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচের পতনের পর প্রতিবেশী দুইটি দেশ দ্বন্দ্বে জড়িয়ে পড়ে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, 'নিজেদের স্বার্থ হাসিলের জন্য বিদ্যুতের দাম বাড়িয়েছে সরকার।' আপনিও কি তাই মনে করেন?
8 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
এপ্রিল - ৮
ফজর৪:২৭
যোহর১২:০১
আসর৪:৩১
মাগরিব৬:২০
এশা৭:৩৪
সূর্যোদয় - ৫:৪৪সূর্যাস্ত - ০৬:১৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :