The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৬ মার্চ ২০১৪, ১২ চৈত্র ১৪২০, ২৪ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বাংলাদেশরে মেয়েরাও হারল ওয়েস্ট ইন্ডিজের কাছে | শিবগঞ্জে ফুল দেয়ার সময় বিস্ফোরণে নিহত ১ | শিবগঞ্জে ফুল দেয়ার সময় বিস্ফোরণে নিহত ১ | জাতীয় গ্রিডে যোগ হলো আরো ১২ মিলিয়ন ঘনফুট গ্যাস

সব ক'টা জানালা খুলে দাও না

মাহমুদুল হক ইফতি

ছোট্ট জোনাকীর ঘুমিয়ে পড়ার কথা সাড়ে দশটার মধ্যে। কিন্তু আজকে ও জেগে থাকবে অনেক রাত- সেই রাত বারোটা পর্যন্ত। কারণ কাল ২৬শে মার্চ- ওর জন্মদিন। বাবা ফিরে আসবেন, মাঝরাতে মোমবাতি জ্বেলে কেক কাটা হবে। দুপুরে কথা দিয়ে গেছেন মেয়েকে, আজ তাড়াতাড়ি ফিরবেন, মোমবাতি কিনে দিয়ে গেছেন নয়টা। জোনাকী অপেক্ষা করছে ওর বাবার জন্য রাত জেগে। বাবা ফেরেননি। জোনাকীর অপেক্ষা আজও ফুরোয়নি! এই জনপদে নেমে এসেছিল এক অদ্ভুত আঁধার, রাত্রির থেকেও নিকষ অন্ধকার, মৃত্যুর থেকেও হিমশীতল, নরকের থেকেও নারকীয়- রাতটা ছিল পঁচিশে মার্চ, ১৯৭১!

আমরা আমাদের মাতৃভাষায় কথা বলতে চেয়েছিলাম, আমরা আমাদের ভাইয়ের-বোনের রক্তের বিচার চেয়েছিলাম, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষের মুক্তির স্বপ্ন দেখেছিলাম- সেইটাই কি আমাদের অপরাধ ছিল? নিরীহ, ঘুমন্ত মানুষগুলোকে হত্যার উল্লাসে মেতে উঠে ছিলে তোমরা! বারুদ আর পেট্রোলে জ্বালিয়ে দিয়েছিলে। দেশের সমস্ত মেধাবী এবং বুদ্ধিজীবী ধ্বংস করতে জ্ঞানপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপর ঝাঁপিয়ে পড়েছিলে। কামান, মর্টার আর রিল্কয়েল্লেস রাইফেলে মৃত্যু সাজিয়ে হত্যা করেছিলে স্বপ্নবান শিক্ষকদের, হলে হলে ঢুকে টেনে-হিঁচড়ে লাইন দিয়ে দাঁড় করিয়ে ঝাঁঝরা করেছিলে বুক। রোকেয়া হল থেকে তুলে নিয়ে ছিল মেয়েদের; লালসায় পোড়াতে! অপারেশন সার্চলাইটের নামে তৈরি করলে লাশের পাহাড়, রক্ত বন্যা! এখনও এই জনপদের হূদয়ে হূদয়ে বয়ে চলেছে শোকের অশ্রুনদী! এক অন্যায্য, বর্বর ও হিংস্র যুদ্ধ চাপিয়ে দেওয়া হয়ে ছিল আমাদের উপর, তার সাক্ষী ২৫শে মার্চের কালো রাত।

১৯৭০-এর সাধারণ নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে আওয়ামী লীগ। তোমাদের রচিত সংবিধান মতেই, সমগ্র পাকিস্তানের আপামর মানুষের সংখ্যাগরিষ্ঠ ম্যান্ডেটেই শেখ মুজিবুর রহমানের হওয়ার কথা পাকিস্তানের প্রেসিডেন্ট। ইয়াহিয়া খান তার পশ্চিমা শেয়াল বন্ধু জুলফিকার আলী ভুেট্টার সাথে ফন্দি আঁঁটলো বাঙালিকে মানুষের অধিকার দেবে না। অগ্নিঝরা মার্চে যখন একটা জাতি স্বাধিকারের স্বপ্নে টগবগে ফুটছে তখন আলোচনার নামে দিনের পর দিন নাটক চলেছে শঠতার।

আমরা কিন্তু শেষ মুহূর্ত পর্যন্ত শান্তি চেয়েছিলাম, আলোচনার মাধ্যমে ফয়সালা চেয়েছিলাম, তাই তোমরা জাহাজে ভরে অস্ত্র নিয়ে আসলেও আমরা আমাদের অস্ত্র তাক করিনি, আমরা তোমাদেরকে শেষ পর্যন্ত মানুষের মর্যাদায়, ভাইয়ের আতিথেওতায় বৈঠক চালিয়েছি। তুমি জুলফিকার আলী ভুট্টো, অক্সফোর্ড ফেরত জ্ঞান পাপী শেয়াল, তুমি প্রমাণ করেছিলে পৃথিবীর কোনো বিদ্যাপীঠ তোমাকে মানুষ করতে পারত না, হোটেল ইন্টারকন্টিনেন্টাল-এর ছাদে দাঁড়িয়ে তুমি দেখেছিলে তোমাদের লেলানো বেলুচিস্তানের কসাই টিক্কা খানের হত্যাযজ্ঞের উল্লাস, তৃপ্তির ঢেঁকুর তুলে বলেছিলে- 'Thanks to God that Pakistan could have been saved'!

সেই রাতে কোনো নির্দেশনার অপেক্ষা না করেই সাধারণ মানুষ রাস্তায় রাস্তায় বিছিয়ে ছিল ব্যারিকেড; রাজারবাগ, পিলখানায় বাঙালি জওয়ান আর পুলিশ ভাইয়েরা গড়ে তুলেছিল অদম্য প্রতিরোধ। আমরা যুদ্ধ চাইনি, আমরা স্বাধীনতা চেয়েছিলাম!

গ্রেপ্তার হবেন জেনে আগ-মুহূর্তে জাতির পিতা দিয়ে যান স্বাধীনতার ডাক, যা পরে চট্টগ্রামের বেতার কেন্দ্র থেকে ঘোষিত হয় ২৬ তারিখ, একই ফলশ্রুতিতে মেজর জিয়াউর রহমান ২৭ তারিখ বঙ্গবন্ধুর পক্ষ থেকে স্বাধীনতার ঘোষণা দেন।- This is the Free Bengal Radio Station. I, Major Ziaur Rahman, at the direction of our great leader Bangabandhu Sheikh Mujibur Rahman, do hereby declare that the independent People's Republic of Bangladesh has been established. At his direction, In the name of Sheikh Mujibur Rahman, I call upon all Bengalees to rise up against the attack of the West Pakistani Army. We shall fight to the last to free our motherland. Victory is, by the Grace of Allah, ours. Joy Bangla!

ঘোষণা দিয়ে স্বাধীনতা আসে না, মুখের কথায় মুক্তি আসেনি। রক্ত ঝরিয়েই স্বাধীনতা আসে, অশ্রু ঝরিয়েই কিনতে হয় মুক্তির আরাধ্য পতাকা। ইতিহাস সাক্ষী- বড় চড়া দামে কেনা আমাদের স্বদেশের মানচিত্র।

আজ ২৬ শে মার্চ। লাখো শহীদের রক্তে পাওয়া আমাদের স্বাধীনতার দিন। এই জনপদের প্রতিটা জানালা খোলা থাকবে সারা রাত, আজ এই বাংলার মানুষের বুকে বাজবে- ওরা আসবে চুপিচুপি, সব ক'টা জানালা খুলে দাও না!

লেখক : ব্লগার, সামহোয়্যার ইন ব্লগ

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নির্বাচন কমিশনার মো. জাবেদ আলী বলেছেন, 'বাংলাদেশে কোনো ঝুঁকিপূর্ণ কেন্দ্র নেই।' আপনি কি তার সাথে একমত?
4 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১১
ফজর৫:১০
যোহর১১:৫২
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:৩০সূর্যাস্ত - ০৫:১১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :