The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৬ মার্চ ২০১৪, ১২ চৈত্র ১৪২০, ২৪ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বাংলাদেশরে মেয়েরাও হারল ওয়েস্ট ইন্ডিজের কাছে | শিবগঞ্জে ফুল দেয়ার সময় বিস্ফোরণে নিহত ১ | শিবগঞ্জে ফুল দেয়ার সময় বিস্ফোরণে নিহত ১ | জাতীয় গ্রিডে যোগ হলো আরো ১২ মিলিয়ন ঘনফুট গ্যাস

ই-টিআইএন নিবন্ধনে আরো ৩ মাস সময় বাড়ছে

রিয়াদ হোসেন

সময় বাড়িয়েও কাঙ্ক্ষিত পরিমাণে অনলাইনে কর শনাক্তকরণ নম্বর (ই টিআইএন) নিবন্ধন না হওয়ায় আরো তিন মাস সময় বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করার সিদ্ধান্ত নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ বিষয়ে আগামী ৩১ মার্চ এনবিআরের পক্ষ থেকে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে। এনবিআরের সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথম দফায় ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় থাকলেও পরে তা তিন মাস বাড়িয়ে চলতি মার্চ মাসের ৩১ তারিখ পর্যন্ত করা হয়। কিন্তু গতকাল মঙ্গলবার পর্যন্ত নতুন ও বিদ্যমান মিলিয়ে ১১ লাখ ২৯ হাজার ব্যক্তি ই-টিআইএন নিবন্ধন করেছেন। কিন্তু এনবিআর আশা করছে, এই সংখ্যা অন্তত ১৭ লাখ হবে। এনবিআরের হিসাবে, বিদ্যমান কয়েক লাখ টিআইএনধারী এখনো ই-টিআইএন নিবন্ধনের আওতার বাইরে রয়ে গেছে। এদের মধ্যে অনেকেই সচেতনতার অভাবে বা ভয়ে ই-টিআইএনে নিবন্ধিত হতে চাচ্ছেন না।

এনবিআরের আদেশ অনুযায়ী, যাদের পূর্বেই টিআইএন নম্বর রয়েছে তারা ই-টিআইএন পুন:নিবন্ধন করবেন আর যাদের পূর্বের টিআইএন নেই কিন্তু করযোগ্য আয় রয়েছে তারা কেবল নতুন নিবন্ধন করবেন।

উল্লেখিত সময়ের মধ্যে কেউ ই-টিআইএন নিবন্ধন বা পুন:নিবন্ধন না করলে তিনি আর এ সুযোগ পাবেন বলে এনবিআরের এমন আদেশে কিছটা শিথিলতাও আসছে। এ বিষয়ে বিদ্যমান আইনটি পরিবর্তন করে এক্ষেত্রে জরিমানা আরোপ করে তাদের যে কোন সময়ে টিআইএন এ অন্তর্ভুক্ত হতে উদ্বুদ্ধ করার চেষ্টা করা হবে। ১১ লাখ ২৯ হাজার ই-টিআইএনের মধ্যে পুন:নিবন্ধন (যাদের পূর্বেই টিআইএন রয়েছে) করেছেন ৮ লাখ ৭৯ হাজার। আর নতুন ই-টিআইএন নিবন্ধন নিয়েছেন প্রায় আড়াই লাখ। এর আগে প্রথম দফায় ৩১ ডিসেম্বর পর্যন্ত ই-টিআইএন নিবন্ধন ও পুন:নিবন্ধন করেছিলেন ৯ লাখ ৬১ হাজার।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নির্বাচন কমিশনার মো. জাবেদ আলী বলেছেন, 'বাংলাদেশে কোনো ঝুঁকিপূর্ণ কেন্দ্র নেই।' আপনি কি তার সাথে একমত?
2 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২৪
ফজর৪:৪৩
যোহর১১:৪৩
আসর৩:৪৮
মাগরিব৫:২৯
এশা৬:৪২
সূর্যোদয় - ৫:৫৯সূর্যাস্ত - ০৫:২৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :