The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৬ মার্চ ২০১৪, ১২ চৈত্র ১৪২০, ২৪ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বাংলাদেশরে মেয়েরাও হারল ওয়েস্ট ইন্ডিজের কাছে | শিবগঞ্জে ফুল দেয়ার সময় বিস্ফোরণে নিহত ১ | শিবগঞ্জে ফুল দেয়ার সময় বিস্ফোরণে নিহত ১ | জাতীয় গ্রিডে যোগ হলো আরো ১২ মিলিয়ন ঘনফুট গ্যাস

পুরনো সড়কে নতুন করে টোল আরোপ নয়

-------- যোগাযোগমন্ত্রী

ইত্তেফাক রিপোর্ট

যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, মন্ত্রিসভায় অনুমোদিত 'টোল নীতিমালা ২০১৪' -এর মাধ্যমে বিদ্যমান জাতীয়, আঞ্চলিক বা জেলা সড়কগুলোতে নতুন করে টোল আরোপ করা হবে না। তবে নতুনভাবে কোনো সড়ক নির্মিত হলে সে সড়কে টোল আরোপ করা হবে কিনা তা সার্বিক দিক বিবেচনা করে যথাসময়ে সিদ্ধান্ত নেবে সরকার।

গতকাল মঙ্গলবার সচিবালয়ে এক জরুরি সাংবাদিক সম্মেলনে যোগাযোগমন্ত্রী এ কথা বলেন। গত সোমবার মন্ত্রিসভায় অনুমোদন পাওয়া টোল নীতিমালা নিয়ে সৃষ্ট ভুল-বোঝাবুঝি নিরসনের লক্ষ্যে এই সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।

যোগাযোগমন্ত্রী বলেন, 'টোল নীতিমালা নিয়ে আজ (মঙ্গলবার) বিভিন্ন পত্রিকায় নানাভাবে সংবাদ উপস্থাপন করা হয়েছে। এর ফলে ভুল বোঝাবুঝি হয়েছে, জনমনে প্রতিক্রিয়া হয়েছে। বিষয়টি স্পষ্ট করার জন্য বলছি, জাতীয় ও আঞ্চলিক মহাসড়ক এবং আন্ত:জেলা সড়কে এখনই টোল আদায় হবে না।'

মন্ত্রী বলেন, বর্তমানে ১৮৫১ সালের 'টোল অ্যাক্ট' অনুযায়ী অর্থ বিভাগের সম্মতিতে টোল আদায় করা হয়; কিন্তু এতে প্রায়ই বিভিন্ন অসুবিধার সৃষ্টি হয়। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য টোল আদায় পদ্ধতি স্বচ্ছ, আধুনিক, যুগোপযোগী ও সমন্বিত করতে টোল নীতিমালা ২০১৪ প্রণয়ন করা হয়েছে।

যোগাযোগ মন্ত্রী বলেন, বর্তমানে চট্টগ্রাম পোর্ট এক্সেস রোড, হাটিকুমরুল-বনপাড়া এবং হবিগঞ্জের রুস্তমপুর থেকে সিলেট জাফলং পর্যন্ত সড়কে টোল আদায় করা হয়। এছাড়া ৬১টি সেতু ও ৫০টি ফেরিঘাটে টোল আদায় করা হয়ে থাকে। বিদ্যমান সড়কগুলোতে নতুন করে কোনো টোল আদায় করা হবে না জানিয়ে তিনি বলেন, সড়ক, সেতু ও ফেরির বর্তমান ইজারা চুক্তির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তা বলবত্ থাকবে। মেয়াদ শেষ হওয়ার তিন মাস আগে নতুন টোল নীতিমালা অনুযায়ী পুনরায় ইজারা দেয়ার উদ্যোগ নেয়া হবে।

মন্ত্রী জানান, নতুন নীতিমালা অনুযায়ী ২০০ মিটারের কম দৈর্ঘ্যের সব সেতু টোলের আওতামুক্ত রাখা হয়েছে। তবে ফেরির বদলে নতুন স্থায়ী সেতু নির্মিত হলে দৈর্ঘ্য নির্বিশেষে কমপক্ষে এক বছর পর্যন্ত টোল আদায় হবে।

সোমবার মন্ত্রিপরিষদ সচিব ভুল তথ্য উপস্থাপন করেছেন, না মন্ত্রণালয় থেকে ভুল তথ্য সরবরাহ করা হয়েছে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এ বিষয়ে বিতর্কে যেতে চাই না, একেকজনের প্রেজেনটেশন একেক রকম। হয়তো পারসেপশনে ভুল হতে পারে।

সাংবাদিক সম্মেলনে সড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিকসহ সড়ক বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব প্রেস ব্রিফিংয়ে বলেন, সেতুর পাশাপাশি সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন জাতীয়, আঞ্চলিক ও জেলা মহাসড়কগুলোকে টোলের আওতায় আনছে সরকার। টোলের হার নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন পাঁচ টাকা থেকে সর্বোচ্চ এক হাজার টাকা।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নির্বাচন কমিশনার মো. জাবেদ আলী বলেছেন, 'বাংলাদেশে কোনো ঝুঁকিপূর্ণ কেন্দ্র নেই।' আপনি কি তার সাথে একমত?
6 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২১
ফজর৪:৫৮
যোহর১১:৪৫
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :