The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৬ মার্চ ২০১৪, ১২ চৈত্র ১৪২০, ২৪ জমা.আউয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বাংলাদেশরে মেয়েরাও হারল ওয়েস্ট ইন্ডিজের কাছে | শিবগঞ্জে ফুল দেয়ার সময় বিস্ফোরণে নিহত ১ | শিবগঞ্জে ফুল দেয়ার সময় বিস্ফোরণে নিহত ১ | জাতীয় গ্রিডে যোগ হলো আরো ১২ মিলিয়ন ঘনফুট গ্যাস

ভয়াল কালরাত স্মরণে আলোর মিছিল

জগন্নাথ হল গণকবরে হাজারো মানুষের শ্রদ্ধা

ইত্তেফাক রিপোর্ট

মশাল প্রজ্বলন, আলোর মিছিল, স্মরণ সভা, সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার একাত্তরের বিভীষিকাময়, ভয়াল ২৫ মার্চের কালরাতকে স্মরণ করল জাতি। শহীদদের স্মরণে রাতে মুক্তিযোদ্ধা, শহীদ পরিবারের সদস্য ও নতুন প্রজন্মের হাতের মশাল আর হাজারো প্রজ্বলিত মোম থেকে ছড়িয়ে পড়া আলোতে আলোকিত হয়ে উঠেছিল কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা। আলোর মিছিল করে হাজার হাজার মানুষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় ঘাতক দালাল নির্মূল কমিটির পক্ষ থেকে ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে পালনসহ বাহাত্তরের সংবিধান পুন:প্রতিষ্ঠার দাবি জানানো হয়।

২৫ মার্চ স্মরণে প্রতিবছরের ন্যায় এবারও এ ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। অনুষ্ঠানে আসা মুক্তিযোদ্ধা, একাত্তরের রণাঙ্গনের সেক্টর কমান্ডার, মুক্তিযুদ্ধের সংগঠক রাজনীতিক, শহীদ পরিবারের সদস্য ও নতুন প্রজন্মের প্রতিটি সদস্য অবিলম্বে যুদ্ধাপরাধীদের বিচার শেষ করা ও রায় কার্যকর করার দাবিতে ছিলেন সোচ্চার। জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করা, স্বাধীনতাবিরোধী, যুদ্ধাপরাধী ও প্রগতিবিরোধী অপশক্তির বিষদাঁত ভেঙ্গে মুক্তিযুদ্ধের আলো সারাদেশে ছড়িয়ে দেয়ার ব্যাপারে তারা ছিলেন অঙ্গীকারাবদ্ধ।

আলোর মিছিলের পূর্বে রাত আটটায় একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে আওয়ামী লীগের প্রবীণ নেতা বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ একদিন বাহাত্তরের সংবিধানে ফিরে আসবে। এই সরকারের আমলেই যুদ্ধাপরাধীদের বিচার ও জাময়াতকে নিষিদ্ধ করার প্রক্রিয়া যেভাবেই হোক শেষ করা হবে।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, মোশতাক-জিয়ার নেতৃত্বে বাংলাদেশকে অপদখলের চেষ্টা করা হয়েছিল। বঙ্গবন্ধুকে বাংলাদেশ থেকে বিতাড়িত করে ইতিহাসের নোংরা ডাস্টবিন চেপে দেওয়া হয়েছিল। শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সেই ডাস্টবিনকে বাংলাদেশ থেকে সরানোর চেষ্টা করছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক অজয় রায় সিপিবির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, স্বাধীনতার ঘোষণা পত্রের রচয়িতা ব্যারিস্টার আমীর উল ইসলাম ইসলাম, বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম, মেজর জেনারেল (অব.) কে এম শফিউল্লাহ প্রমুখ। উপস্থিত ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক গোলাম কুদ্দুস, সেক্টর কমান্ডারস ফোরামের ভারপ্রাপ্ত সচিব ও মুক্তিযোদ্ধা হারুন হাবিব, ব্যরিস্টার তুরিন আফরোজ, কবি মোহাম্মদ সামাদ, গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার প্রমুখ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নির্বাচন কমিশনার মো. জাবেদ আলী বলেছেন, 'বাংলাদেশে কোনো ঝুঁকিপূর্ণ কেন্দ্র নেই।' আপনি কি তার সাথে একমত?
2 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৭
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫৩
মাগরিব৫:৩৪
এশা৬:৪৬
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :