The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৪ এপ্রিল ২০১৪, ১ বৈশাখ ১৪২১, ১৩ জমাদিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মিল্কি হত্যা মামলায় ১২ জনের বিরুদ্ধে চার্জশিট | বারডেমে চিকিৎসকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি | কালিয়াকৈরে সড়ক দুর্ঘটনায় নিহত ৪ | তারেকের বক্তব্যে ভুল থাকলে প্রমাণ করুন : ফখরুল

চিকিত্সকদের বিবেকের কাছে দায়বদ্ধ থাকতে হবে

এক মাস গ্রামে থেকে যা দেখেছি, যা শিখেছি শীর্ষক মতবিনিময় অনুষ্ঠান

ইত্তেফাক রিপোর্ট

ডাক্তারদের বিরুদ্ধে যখন অভিযোগ তারা গ্রামে থাকেন না, ঠিক তখন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজের নবীন শিক্ষার্থীরা একমাস গ্রামে থেকে প্রত্যন্ত অঞ্চলের চিকিত্সা ব্যবস্থা ও আর্থ সামাজিক অবস্থা সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করে শিক্ষালয়ে ফিরলেন। শিক্ষার্থীদের প্রত্যন্ত অঞ্চলে কাজ করার আলোকে 'এক মাস গ্রামে থেকে যা দেখেছি, যা শিখেছি' শীর্ষক এক অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠান গতকাল রবিবার সাভার গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালিক ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. লায়লা পারভীন বানু স্বাগত বক্তব্য রাখেন।

অরিয়েন্টেশনের পটভূমি উপস্থাপন করেন গণ বিশ্ববিদ্যালয়ের কমিউনিটি মেডিসিন বিভাগের প্রধান ডা. মোরশেদ চৌধুরী। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে গণবিশ্ববিদ্যালয় ও গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টিবোর্ডের সদস্যগণ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, উপরেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজ, ডেন্টাল কলেজ ও গণবিশ্ববিদ্যালয়ের ফিজিওথেরাপি বিভাগ-এর নবীন শিক্ষার্থীদের প্রত্যন্ত গ্রামে মাসব্যাপী অরিয়েন্টেশন সম্পন্ন করার পর তাদের অর্জিত জ্ঞানের ভিত্তিতে এই অভিজ্ঞতা বিনিময় সভার আয়োজন করা হয়। সম্প্রতি চারটি অঞ্চলে বিভক্ত হয়ে গণবিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীরা দেশের কাশিনাথপুর, গাইবান্ধা, চরফ্যাশন ও সোনাগাজীর প্রত্যন্ত অঞ্চল পরিদর্শন করে।

মাসব্যাপী অরিয়েন্টেশন সময়ে শিক্ষার্থীরা ঐসব স্থানের সাধারণ মানুষের স্বাস্থ্য ব্যবস্থাসহ অন্যান্য মৌলিক বিষয়বালীর সাথে নিবিড়ভাবে কাজ করার সুযোগ পায়। এই অনুষ্ঠানের মাধ্যমে নবীন শিক্ষার্থীদের মধ্যে এসএম ফরিদ, মায়শা আলম, তনুশ্রী চক্রবর্তী, হাসান মাহমুদ অর্পন, জান্নাতুল ইসলাম মৃত্তিকা, ছামাউল নূর রহমান, তোফায়েল আলী চৌধুরী, রুবাইয়া আনোয়ার তাদের অভিজ্ঞতা উপস্থাপন করেন।

অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালিক বলেন, 'চিকিত্সা সেবায় যারা জড়িত তাদের নিজের বিবেকের কাছে দায়বদ্ধ থাকতে হবে। তাদের হতে হবে আলোকিত মানুষ ও মানবদরদি। ডাক্তারদের শুধু তাত্ত্বিক নয়, বাস্তববাদী হতে হবে।' তিনি ডাক্তারদের আরো আন্তরিকতার সাথে সেবা দেয়ার আহবান জানান।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, 'আমাদের শিক্ষা ব্যবস্থা নগর উপযোগী করে তৈরি। ফলশ্রুতিতে কেউ গ্রামে থাকতে চায় না। শিক্ষা ব্যবস্থায় যে গলদ আছে তা দূর করতে হবে। তবেই গ্রাম ও নগরের মধ্যে ব্যবধান কমবে।' তিনি গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যবস্থার প্রশংসা করে শিক্ষার্থীদের গ্রামের মানুষের সাথে আরো সম্পৃক্ত হওয়ার ও তাদের সেবা করার আহবান জানান।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'দেশ আজ বন্ধুহীন হয়ে পড়েছে। এদেশে বিদেশিরা বিনিয়োগ করছে না'। আপনিও কি তাই মনে করেন?
6 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১১
ফজর৫:১০
যোহর১১:৫২
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:৩০সূর্যাস্ত - ০৫:১১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :