The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৪ এপ্রিল ২০১৪, ১ বৈশাখ ১৪২১, ১৩ জমাদিউস সানী ১৪৩৫
সর্বশেষ সংবাদ মিল্কি হত্যা মামলায় ১২ জনের বিরুদ্ধে চার্জশিট | বারডেমে চিকিৎসকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি | কালিয়াকৈরে সড়ক দুর্ঘটনায় নিহত ৪ | তারেকের বক্তব্যে ভুল থাকলে প্রমাণ করুন : ফখরুল

নারী অধিকার রক্ষায় চাই নিজেদের শক্ত অবস্থান

মতবিনিময় সভায় তাগিদ

ইত্তেফাক রিপোর্ট

নারীর অধিকার রক্ষা ও নির্যাতন রোধে নারীদের দৃঢ় অবস্থান তৈরির ওপর জোর দিয়েছেন সংশ্লিষ্ট বিষয় অভিজ্ঞজন। তারা মনে করেন আইন করা আইনের বাস্তবায়ন, সামাজিক দৃষ্টি ভঙ্গির পরিবর্তন, পুরুষতান্ত্রিক মনোভাব দূরীকরণ, পারিবারিক ও রাষ্ট্রীয় সচেতনতার সৃষ্টির পরও নারীরা যদি নিজেরা নির্যাতন রোধ ও অধিকার আদায়ে শক্তিশালী অবস্থান না নেয় তবে অবস্থার পরিবর্তন সম্ভব নয়। তাই নারীর অধিকার রক্ষা ও নির্যাতন রোধে নিজেদের শক্ত অবস্থান তৈরি করতে হবে।

শনিবার সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত 'নারী ও কন্যা শিশুর প্রতি সকল প্রকার নির্যাতন প্রতিরোধ নির্মূল করতে হবে' শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এই মত প্রকাশ করেন। বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত মতবিনিময় সভায় নারী নির্যাতন প্রতিরোধ কার্যক্রম আরও সমন্বিত ও শক্তিশালী করার লক্ষ্যে বিচারপতি, প্রশাসন, আইনজীবী, চিকিত্সক, সাংবাদিক ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন।

সংগঠনের সভাপতি আয়শা খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক প্রধান বিচারপতি ও বর্তমান আইন কমিশনের চেয়ারম্যান এ বি এম খায়রুল হক। বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল- ইসলাম।

বিচারপতি এ বি এম খায়রুল হক বলেন, প্রতিটি সংসদই নারী নির্যাতন রোধে আইন সংশোধন পরিমার্জন করা হয়। তারপরও কেন আমরা নারী নির্যাতন ঠেলে এগুতে পারছি না। তিনি বলেন, এজন্য কমবেশি আমরা সকলে দায়ী । তিনি আরও বলেন , এক্ষেত্রে যেমন নারীদের অধিকার সম্পর্কে সচেতন হতে হবে, তেমন নারীকে নারী নির্যাতন রোধ করতে হবে।

সচিব তারিক-উল- ইসলাম বলেন, তার মন্ত্রণালয় নারী নির্যাতন রোধে ভিকটিম সাপোর্ট সেন্টার ও অপরাধ প্রতিরোধ সেল গঠনের মধ্যমে প্রত্যন্ত অঞ্চলের নারীদের সহযোগিতা করছে। এরপরও নারী সংগঠনগুলোর সাথে অবস্থার পরিবর্তনে কাজ করে চলছে। তারা অনেক ক্ষেত্রে অবস্থার উন্নয়ন করলেও অনেক অন্ধকার রয়ে গেছে।

আয়শা খানম বলেন, নারী ও মানবাধিকার আন্দোলনের ফল আজ নারীরা নির্যাতনের বিরুদ্ধে কথা বলছেন। নারীর অধিকার মানববাধিকার বলে সমাজ স্বীকার করছে। তারপরও নির্যাতন নানাভাবে ঘটে চলেছে। নির্যাতন রোধে তিনি সমাজের সকলের সম্মিলিতভাবে একটি বলয় তৈরি করে কাজ করার আহবান জানান।

অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক রাখি দাস পুরকায়স্থ।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আইনজীবী অ্যাডভোকেট জেয়াদ-আল-মালুম ও ড. তুরিন আফরোজ, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, এটিএন নিউজের নিউজ এডিটর প্রণব সাহা, ঢাকা মেডিক্যাল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. সোহেল মাহমুদ প্রমুখ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, 'দেশ আজ বন্ধুহীন হয়ে পড়েছে। এদেশে বিদেশিরা বিনিয়োগ করছে না'। আপনিও কি তাই মনে করেন?
5 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৬
ফজর৪:২৯
যোহর১১:৫৪
আসর৪:১৯
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৬:০০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :