The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার ১০ জুন ২০১৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪২১, ১১ শাবান ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিদেশি বন্ধুদের সম্মাননা স্মারক হিসেবে দেয়া ক্রেস্ট নতুন করে দেবে সরকার | বাণিজ্য ও বিনিয়োগ অনুসন্ধানে বাংলাদেশ সফর করুন : প্রধানমন্ত্রী | বাউল শিল্পী করিম শাহের ইন্তেকাল | মুন্সীগঞ্জের গজারিয়ায় গার্মেন্ট পল্লী নির্মাণে বাংলাদেশ-চীন সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর | সিলেটে দেয়াল চাপায় ৩ ভাই-বোনের মৃত্যু

জামায়াতকে 'তালাক' দিলে সংলাপ

সংসদে বিএনপির উদ্দেশে মন্ত্রী-এমপি

ইত্তেফাক রিপোর্ট

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের সঙ্গে রবিবার রাতে বৈঠকে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সরকারের সঙ্গে সংলাপে রাজি বলে যে কথা বলেছেন, সেটির জবাব দিয়েছেন সরকারি জোটের কয়েক মন্ত্রী-এমপি। গতকাল সোমবার জাতীয় সংসদে ২০১৩-১৪ অর্থ বছরের সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তারা বলেছেন, জামায়াতকে 'তালাক' দিলেই কেবল সংলাপ হতে পারে। একইসঙ্গে বিএনপিসহ দেশি-বিদেশি বিভিন্ন মহলের সবার অংশগ্রহণে দ্রুত আরেকটি সংসদ নির্বাচন চাওয়ার জবাবে তারা বলেছেন, ৫ জানুয়ারির নির্বাচন হয়েছে সংবিধান অনুযায়ী, ২০১৯ সালের আগে কোনো নির্বাচন নয়।

আলোচনায় অংশ নিয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, যারা এ সরকারের সমালোচনা করে, যারা দেশকে অস্থিতিশীল করতে চায় তাদের বলবো—সংবিধান অনুযায়ীই ৫ জানুয়ারি নির্বাচন হয়েছে। এতোজন কীভাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেন, যারা এই প্রশ্ন তুলছেন তাদের বলতে চাই—একজন হওয়া যে কথা, একশ জনও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া একই কথা। যারা নিজে ব্যক্তিজীবনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন তারা এখন আদালতে এ্যামিকাস কিউরি নিযুক্ত হয়েছেন। তিনি বলেন, ২০১৯ সালের আগে কোনো নির্বাচন হবে না।

তোফায়েল আহমেদ আরো বলেন, ২০১৩ সালে তথাকথিত আন্দোলনের নামে রাজপথে অবরোধ করা হয়েছিল। রাস্তা কাটা, গাছ কাটা হয়। এমনকি চলন্ত বাসে মায়ের কোলে ঘুমন্ত নিষ্পাপ শিশুকে পেট্রোল বোমা মেরে পুড়িয়ে মারা হয়েছিল। তিনি বলেন, এই মুহূর্তে যুক্তরাষ্ট্রে কোনো জিএসপি নেই। শুধু বাংলাদেশ নয়, কোন দেশই এখন সেখানে জিএসপি সুবিধা পাচ্ছে না। কারণ সেখানকার জিএসপি সুবিধার মেয়াদ শেষ। কংগ্রেস আবার সেটি নবায়ন করলেই কেবল সবাই পেতে পারে।

নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেন, আমরা সংলাপের বিরোধী নই। তবে সংলাপ কার সঙ্গে হবে? বিএনপি যদি স্বাধীনতা বিরোধী ওই জামায়াতকে তালাক দিয়ে আসতে পারে, তাহলেই কেবল সংলাপ হবে। তিনি বলেন, বিএনপি কথায় কথায় এই সরকারকে অবৈধ বলে। তাহলে অবৈধ সরকারের সঙ্গে বৈধ সংলাপ করতে চান? এভাবে মিথ্যাচার ও মিথ্যার বেসাতি দিয়ে জনগণকে আর বিভ্রান্ত করা যাবে না।

বিএনপি নেতা তারেক রহমানের সমালোচনা করে নৌ-মন্ত্রী বলেন, তারেক রহমান বিদেশে বসে ইতিহাস বিকৃত করছেন, নতুন নতুন তত্ত্ব দিচ্ছেন। তাকে অবশ্যই রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে অভিযুক্ত করা উচিত।

এর আগে ১৮ দল শরিক জাসদের কার্যকরী সভাপতি মাইনুদ্দীন খান বাদল সম্পূরক বাজেটের আলোচনায় বলেন, খালেদা জিয়া বিদেশিদের কাছে বললেন তিনি নাকি সংলাপের জন্য এক পায়ে খাঁড়া। সংলাপ থেকে আমরা কখনো একচুলও সরিনি। সংলাপ আমরা করব। তবে জামায়াতসহ এই সংলাপ হতে পারে না। তিনি বলেন, খালেদা জিয়া বলেছেন—এ সরকার নাকি পচে গেছে। আমি তাকে বলব, আপনি আমাদের পচনের জন্য অপেক্ষা করুন, পাঁচ বছর ধৈর্য ধরুন। তাড়াহুড়ো করে গণতন্ত্রে ক্ষমতায় যাওয়া যায় না।

এদিকে, সম্পূরক বাজেটের আলোচনায় অংশ নিয়ে কয়েকটি মন্ত্রণালয়ের কার্যক্রমে অসন্তোষ প্রকাশ করে সংশ্লিষ্ট মন্ত্রীদের আরো বেশি বরাদ্দ চাওয়ার সমালোচনা করেছেন প্রধান বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) সদস্যরা। দলটির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, 'বাজেট ঘোষণার দিন এবার বিরোধী দল সংসদে ছিল, তা যে ধরনেরই বিরোধী দল হোক না কেন- অর্থমন্ত্রীর এই বক্তব্যে আমরা দারুণভাবে ব্যথিত হয়েছি। এতদিনের বিরোধী দলের রেওয়াজের মতো আমরাও এবারের বাজেট প্রত্যাখ্যান করে সস্তা জনপ্রিয়তা পাওয়ার জন্য একটি হরতাল দিতে পারতাম। তবে আমরা যদি দেখি এ সংসদ অকার্যকর হয়ে যায়, সরকার অচল হয় তাহলে আমরাও অবশ্যই ওই ধরনের বিরোধী দলের পথই গ্রহণ করবো।'

সংবাদপত্রের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে ফিরোজ রশীদ বলেন, চিফ হুইপ (আ.স.ম ফিরোজ) একাই অনেকগুলো বাড়ি-অফিস দখল করে রেখেছেন। এটা যদি সত্য হয়, তাহলে তিনি কাজটি ঠিক করেননি। জনগণের ট্যাক্সের টাকায় এটা করা ঠিক নয়। তার কতটা বাসা ও অফিস লাগে? বিভিন্ন ব্যাংক কেলেঙ্কারির ঘটনা উল্লেখ করে তিনি বলেন, দিনে-দুপুরে ব্যাংক ডাকাতি হয়ে যাচ্ছে, লুট হয়ে যাচ্ছে। হলমার্ক, ডেসটিনি, বিসমিল্লাহ গ্রুপের কেলেঙ্কারির বিচার হয়নি। শেয়ারবাজার কেলেঙ্কারির নায়করাও বহাল তবিয়তে। জনগণের টাকায় সরকারকে অবশ্যই জনগণের সামনে জবাবদিহি করতে হবে।

ফিরোজ রশীদ বলেন, ধর্ম মন্ত্রণালয় আরও টাকা চেয়েছে। এই মন্ত্রণালয়ের কাজটা কি? কাজ শুধু মন্ত্রী নিজে ও আত্মীয়-স্বজনদের সরকারি খরচে প্রতিবছর হজ করা। এটা বন্ধ করতে হবে। বস্ত্র ও পাট মন্ত্রণালয় আরো টাকা চেয়েছে। এই মন্ত্রণালয়ের আগের মন্ত্রী তো সব পাটকল বিক্রি করে দিয়েছেন, এমনকি নিজের স্ত্রীকে সরকারি জায়গাও বরাদ্দ দিয়ে দিয়েছেন।

জাপার প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমামও তার বক্তব্যে অর্থমন্ত্রীর মন্তব্যের সমালোচনা করে বলেন, বাজেটের পরদিন সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বললেন 'বিরোধী দল যেটা আছে সেটা থাক না, বিএনপি কোথায়?' উনি (অর্থমন্ত্রী) কি বিএনপিকে বিরোধী দল হিসেবে দেখতে চান? এই ধরনের অসাংবিধানিক কথাবার্তা আমরা শুনতে চাই না। তিনি বলেন, সর্বদলীয় সরকারের অধীনে ৫ জানুয়ারি নির্বাচন হয়েছে। কোনো দল নির্বাচনে অংশ না নিলে সরকার বা সংসদ অবৈধ হয়ে যায় না। একই দলের শওকত চৌধুরী বলেন, আমরা এখানে যারা সংসদে আছি তারা যদি ঘুষ-দুর্নীতি না করার অঙ্গীকার করি, তাহলে দুই মাসেই দেশে সুশাসন আনা সম্ভব। তিনি বলেন, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ এবার একটি স্কুল খুলেছেন। সেই স্কুলে তিনি সংসদীয় গণতন্ত্র কি, বিরোধী দলের ভূমিকা কী হওয়া উচিত- সেগুলো শেখাচ্ছেন।

সম্পূরক বাজেটের ওপর আওয়ামী লীগের পঙ্কজ দেবনাথ ও জাপার নূরুল ইসলাম মিলনও আলোচনা করেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ব্যাংক জালিয়াতি রোধে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে পরিচালক নিয়োগে মানদণ্ড নির্ধারণের ওপর বিশেষ নজর দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জালিয়াতি রোধে এই সিদ্ধান্ত কার্যকর ভূমিকা রাখবে কি?
3 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২১
ফজর৩:৫৮
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১১
সূর্যোদয় - ৫:২৩সূর্যাস্ত - ০৬:৪৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :