The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার ১০ জুন ২০১৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪২১, ১১ শাবান ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিদেশি বন্ধুদের সম্মাননা স্মারক হিসেবে দেয়া ক্রেস্ট নতুন করে দেবে সরকার | বাণিজ্য ও বিনিয়োগ অনুসন্ধানে বাংলাদেশ সফর করুন : প্রধানমন্ত্রী | বাউল শিল্পী করিম শাহের ইন্তেকাল | মুন্সীগঞ্জের গজারিয়ায় গার্মেন্ট পল্লী নির্মাণে বাংলাদেশ-চীন সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর | সিলেটে দেয়াল চাপায় ৩ ভাই-বোনের মৃত্যু

সবসময়ই আমি কঠিন কথা বলি, স্বাস্থ্যখাতে অনিয়মের ছাড় নেই

সংসদে স্বাস্থ্যমন্ত্রী নাসিম

ইত্তেফাক রিপোর্ট

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন 'আমি কঠিন কথা সবসময়ই বলি। অতীতেও বলেছি, এখনও বলছি, ভবিষ্যতেও বলবো। স্বাস্থ্যখাতে অনিয়ম, দুর্নীতি ও দায়িত্বে অবহেলা করলে কাউকেই ছাড় দেয়া হবে না। আমি দায়িত্ব নেয়ার পর গত পাঁচ মাসে দায়িত্ব পালন না করায় ১১ জন চিকিত্সককে চাকরিচ্যুত, ২৫ জনের বেতন স্থগিত ও ৮১ জনের বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হয়েছে। এছাড়া দায়িত্বে অবহেলার কারণে ১৮ জনকে বরখাস্ত করা হয়েছে।' গতকাল সোমবার জাতীয় সংসদে ৩০০ বিধিতে দেয়া এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আগেরদিন রবিবার সংসদে ২০১৩-১৪ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে স্বতন্ত্র এমপি রুস্তম আলী ফরাজী বলেছিলেন, স্বাস্থ্যমন্ত্রী শুধু কঠিন কথা বলেন। কিন্তু কোনো কাজ হয় না। গ্রামে ডাক্তার থাকে না, চিকিত্সার যন্ত্রপাতি কিছুই নেই। মূলত তার এই বক্তব্যের জবাব দিতেই স্বাস্থ্যমন্ত্রী গতকাল ৩০০ বিধিতে এই বক্তব্য রাখেন।

মোহাম্মদ নাসিম বলেন, আমি দায়িত্ব নেয়ার পর থেকেই বলে আসছি প্রতিটি জেলা-উপজেলা পর্যায়ের স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে সংসদ সদস্যরা পরিচালনা বোর্ডের সভাপতি হিসেবে কাজ করবেন। কোনো ডাক্তার হাসপাতালে থাকতে না চাইলে তারা আমাদের অবহিত করবেন, সহযোগিতা করবেন। আমি মনে করি সবাই সেই দায়িত্ব সঠিকভাবে পালন করছেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমি দায়িত্ব নেয়ার পর শাস্তিমূলক বদলি ছাড়া আর কোনও বদলি করা হয়নি। ৬৫০ ডাক্তার বিভিন্ন উপজেলায় কাজ করছেন। বদলির জন্য অনেক তদবির আসে। আমি কারও কথায় কান দিইনি, দিবোও না। তদবিরে কোনো কাজ হবে না। নিয়োগ দেয়ার পর ডাক্তারদের তিন বছর জেলা-উপজেলায় থাকতে হবে। যারা তিন বছর গ্রামে থাকবেন, তাদের পরবর্তীতে ভালো জায়গায় পোস্টিং দেয়া হবে, পদোন্নতি দেয়া হবে। যারা গ্রামের স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে দায়িত্ব পালন করবেন তাদেরকে পর্যায়ক্রমে গাড়ি দেয়া হবে। প্রথমেই নারী ডাক্তারদের দিয়ে এই কাজ শুরু হবে। এজন্য বিশ্বব্যাংকের সঙ্গে কথা হয়েছে। বিশ্বব্যাংক যানবাহন দিতে চেয়েছে।

চিকিত্সক সঙ্কট প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অনেক জায়গায় ডাক্তার সঙ্কট রয়েছে। এ ব্যাপারে আমরা সবাই উদ্বিগ্ন। তবে ৬ হাজার ৫২১ জন চিকিত্সককে বিসিএসের মাধ্যমে নিয়োগ দেয়ার প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। পুলিশি তদন্ত শেষে তাদের নিয়োগ দেয়া হবে। নিয়োগ হলেই এক-দুই মাসের মধ্যে ডাক্তার সঙ্কট থাকবে না। সেই পর্যন্ত সবাইকে অপেক্ষা করতে হবে। এর কোনো বিকল্প নেই।

নাসিম বলেন, বিশ্বের কোনো দেশেই ডাক্তাররা বাংলাদেশের ডাক্তারদের মতো এতো চাপ নিয়ে কাজ করেন না। আমাদের দেশের একজন ডাক্তারকে দিনে ১০০/২০০ রোগী দেখতে হয়। এজন্য তারা অনেক চাপের মধ্যে থাকেন। বিষয়টি আমাদের বিবেচনায় আনতে হবে। বিশ্বের কোথাও ডাক্তাররা শনি ও রবিবার রোগী দেখেন না। এমনকি রোগী মারা গেলেও না। অথচ আমাদের সরকারি হাসপাতালগুলোতে ডাক্তাররা শুক্র ও শনিবারেও রোগী দেখেন।

এবারের বাজেটে স্বাস্থ্যখাতের বরাদ্দ আরো বৃদ্ধির অনুরোধ জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের উদ্দেশে নাসিম বলেন, বরাদ্দ বাড়িয়ে দিন। আমাকে একটু সাহায্য করুন। তাহলে দেখবেন, বাংলাদেশ স্বাস্থ্যসেবা খাতে একটি রোলমডেল হবে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ব্যাংক জালিয়াতি রোধে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে পরিচালক নিয়োগে মানদণ্ড নির্ধারণের ওপর বিশেষ নজর দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জালিয়াতি রোধে এই সিদ্ধান্ত কার্যকর ভূমিকা রাখবে কি?
6 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২৩
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :