The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার ১০ জুন ২০১৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪২১, ১১ শাবান ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিদেশি বন্ধুদের সম্মাননা স্মারক হিসেবে দেয়া ক্রেস্ট নতুন করে দেবে সরকার | বাণিজ্য ও বিনিয়োগ অনুসন্ধানে বাংলাদেশ সফর করুন : প্রধানমন্ত্রী | বাউল শিল্পী করিম শাহের ইন্তেকাল | মুন্সীগঞ্জের গজারিয়ায় গার্মেন্ট পল্লী নির্মাণে বাংলাদেশ-চীন সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর | সিলেটে দেয়াল চাপায় ৩ ভাই-বোনের মৃত্যু

দৌলতপুরে ৩ হাজার বিঘা খাস জমি অবৈধ দখলে

দৌলতপুর (কুষ্টিয়া) সংবাদদাতা

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ৪২৬৯.৪২ বিঘা খাস জমির মধ্যে প্রায় ৩ হাজার ২শ বিঘা খাসজমি অবৈধভাবে ভূমি দস্যুরা দখল করে রেখেছে।

এ ব্যাপারে সরকারি কোন উদ্যোগ না থাকায় অবৈধ দখলদারদের কাছ থেকে খাসজমি উদ্ধার করা সম্ভব হচ্ছে না। ফলে, সরকারের ঘোষণা অনুযায়ী ভূমিহীন হতদরিদ্ররা খাসজমি বরাদ্দপ্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে। তাছাড়া বেশিরভাগ খাসজমি প্রভাবশালী চক্রের দখলে থাকায় তা উদ্ধার করা সম্ভব হচ্ছে না।

ভারত সীমান্ত সংলগ্ন কুষ্টিয়া জেলার ১৮০ বর্গ কিলোমিটার আয়তনের ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত দৌলতপুর উপজেলার লোকসংখ্যা প্রায় সাড়ে ৫ লাখ। এরমধ্যে শতকরা প্রায় ১৫ ভাগ মানুষ ভূমিহীন। যাদের বসতভিটার জন্য এক টুকরো জমিও নেই। ভূমি বিশারদদের মতে এখানকার খাস জমিগুলো সকল ছিন্নমূল মানুষের মাঝে বণ্টন করে দিলে দৌলতপুরে কোন ছিন্নমূল বা ভূমিহীন মানুষ থাকার কথা নয়। অথচ কতিপয় কুচক্রীমহল ও ভূমিদস্যুরা এ সকল খাস জমি অবৈধভাবে দখল করে রেখেছে।

উপজেলা পরিষদের পাশে মানিকদিয়াড় সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন বাজুডাঙ্গা মৌজার অধীনে ১৭ শতাংশ জমি ঐ বিদ্যালয়ের খেলার মাঠ হিসাবে ছাত্র/ছাত্রীরা ব্যবহার করে আসলেও তিন বছর আগে কানাডা প্রবাসী ও আল সালেহ পাবলিক ওয়েল ফেয়ার নামক এনজিওর মালিক মোহাম্মদ আলী জমিটি জোর করে দখল করে নিয়ে উঁচু প্রাচীর দিয়ে ঘিরে নিয়েছেন।

আল্লারদর্গা ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর উত্তরে চামনা মৌজার ১নং খতিয়ানের ৪৮নং দাগের ১০ শতাংশ জমি প্রভাবশালী এক শিল্পপতি দখল করে মার্কেট নির্মাণ করেছেন। এ ব্যাপারে দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোকতার হোসেন জানান, এ উপজেলার সিংহভাগ খাস জমি অবৈধ দখলে রয়েছে। অবৈধ দখলীয় খাসজমি উদ্ধারের ব্যাপারে প্রক্রিয়া চলমান আছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ব্যাংক জালিয়াতি রোধে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে পরিচালক নিয়োগে মানদণ্ড নির্ধারণের ওপর বিশেষ নজর দেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। জালিয়াতি রোধে এই সিদ্ধান্ত কার্যকর ভূমিকা রাখবে কি?
7 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৯
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :