The Daily Ittefaq
ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৩, ০২ পৌষ ১৪২০, ১২ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ সাতক্ষীরায় যৌথ বাহিনীর অভিযানে নিহত ৫ | পেট্রোল বোমায় আহত অটোরিকশা চালকের মৃত্যু | আলোচনার মাধ্যমে সংবিধানের মধ্যে থেকে নির্বাচন : হানিফ | গণতন্ত্র রক্ষার আন্দোলনে জনগণের বিজয় হবে : ফখরুল | পরাজিত শক্তি জাতিকে বিভক্ত করতে তত্পর : তোফায়েল | আবার ৭২ ঘণ্টার অবরোধ | সিরিরায় বিমান হামলায় নিহত ২২ | চীনের জিনজিংয়াংয়ে সংঘর্ষে ২ পুলিশসহ নিহত ১৬

সহিংসতায় নিহত আট

পাটগ্রামে ৩ শিবির কর্মী ও এক যুবলীগ কর্মী, জয়পুরহাটে ৩ জামায়াত-শিবির কর্মী এবং ফরিকহাটে এক ট্রাকচালক মারা গেছেন, পীরগাছায় আড়াইশ ফুট রেললাইন উত্পাটন

ইত্তেফাক ডেস্ক

হরতাল চলাকালে গতকাল রবিবার দেশের বিভিন্ন স্থানে জামায়াত-পুলিশ সংঘর্ষ ও পিকেটারদের হামলায় ৮ জন নিহত হয়েছে। এর মধ্যে লালমনিরহাটের পাটগ্রামে ৩ শিবির কর্মী ও ১ যুবলীগ কর্মী, জয়পুরহাটে ৩ জামায়াত-শিবির কর্মী এবং বাগেরহাটের ফকিরহাটে এক ট্রাকচালক মারা গেছেন। সহিংসতায় জড়িত সন্দেহে ওয়ার্ড কাউন্সিলরসহ অর্ধশতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

হরতাল চলাকালে বিভিন্ন জেলায় ব্যাপক ভাংচুর, ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের বাসায় হামলা ও নির্বিচারে গাড়িতে অগ্নিসংযোগ করা হয়। অনেক জায়গায় রাস্তা কেটে ও গাছ ফেলে সড়ক অবরোধ করে রাখে জামায়াত-শিবির কর্মীরা। চট্টগ্রামে জাপা নেতা ও মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের বাড়িতে ককটেল নিক্ষেপ করে। গাজীপুরে বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করলে এর হেলপার অগ্নিদগ্ধ হয়।

এদিকে হরতালের আগের রাতে রংপুরের পীরগাছায় চার আনসারকে বেঁধে আড়াইশ' ফুট রেললাইন তুলে ফেলে দুর্বৃত্তরা। এতে একটি টহল ট্রেন লাইনচ্যুত হয়ে ওই রেলপথে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়া রংপুরে রেলক্রসিংয়ে এক গেটম্যানকে পুড়িয়ে মারার চেষ্টা করে হরতাল সমর্থকরা। খবর ইত্তেফাক প্রতিনিধি ও সংবাদদাতাদের।

পাটগ্রাম (লালমনিরহাট) : লালমনিরহাট-বুড়িমারী সড়কের পাটগ্রাম উপজেলার কাফির বাজারে গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত পুলিশের সাথে জামায়াত-শিবির কর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। এতে গুলিবিদ্ধ হয়ে মারা গেছে উপজেলার মমিনপুর গ্রামের করিম আলীর ছেলে শিবির কর্মী আব্দুর রহিম (২১), কোটতলী গ্রামের কমর উদ্দিনের ছেলে উপজেলা শিবির সভাপতি মনিরুল ইসলাম (২৩) ও শিবির কর্মী সাজু ইসলাম (২০)। গুলিবিদ্ধ হয়েছে কমপক্ষে ৫ জামায়াত-শিবির কর্মী। পুলিশের পাশাপাশি এলাকায় বিজিবি মোতায়েন করা হয়েছে। রাত ১১টা পর্যন্ত উপজেলায় ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন।

এছাড়া একই এলাকায় জামায়াত-শিবিরের কর্মীরা আওয়ামী যুবলীগের কর্মী মিন্টু ইসলামকে (৩৫) কুপিয়ে হত্যা করেছে। পরে তারা বাউড়-পাটগ্রাম স্টেশনের মাঝে ১৫০ ফুট রেললাইন উপড়ে ফেলে ও উপজেলা আওয়ামী লীগের সহ-দপ্তর সম্পাদক কাদের এলাহী লাভলুর বাড়িতে অগ্নিসংযোগ করে।

পাটগ্রাম থানার ওসি সোহরাব হোসেন ৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত করে জানান, পুলিশ আত্মরক্ষার্থে শটগানের গুলি ও টিয়ারশেল ছুঁড়লে ঘটনাস্থলে রহিম এবং হাসপাতালে মনিরুল ও সাজু চিকিত্সাধীন অবস্থায় মারা যায়।

জয়পুরহাট : জেলার হালট্রি এলাকায় জামায়াত-শিবির কর্মীদের সাথে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংঘর্ষে ফিরোজ ও শামীম নামের দুই শিবির কর্মী এবং ইনসান আলী (৩৮) নামে এক জামায়াত কর্মী নিহত হয়েছে। গুলিবিদ্ধ হয়েছে মহিলাসহ কমপক্ষে ২০ জন। সংঘর্ষে আইন- শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তিনশতাধিক রাউন্ড গুলি, টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ করে।

জেলা পুলিশ সুপার হামিদুল আলম জানান, জামায়াত-শিবির কর্মীরা পুলিশকে লক্ষ্য করে তীর ও ককটেল নিক্ষেপ করলে পুলিশও পাল্টা টিয়ারসেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ সময় সংঘর্ষে হতাহতের ঘটনা ঘটে। এ ঘটনায় সদর উপজেলায় রবিবার বিকাল ৫টা থেকে আজ সোমবার সকাল ৬টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

এদিকে হরতাল চলাকালে শহরের বিভিন্ন স্থানে মোটরসাইকেলসহ ৫টি গাড়িতে অগ্নিসংযোগ ও ১৫-২০টি গাড়ি ভাংচুর করে জামায়াত-শিবির কর্মীরা।

মুকসুদপুর (গোপালগঞ্জ) : মংলা থেকে সিমেন্ট বোঝাই একটি ট্রাক টেকেরহাটে আসার পথে গতকাল ভোর ৬টার দিকে বাগেরহাটের ফকিরহাট গোডাউনের মোড়ে হরতালকারীদের কবলে পড়ে। এসময় পিকেটাররা ট্রাকে ইট পাটকেল নিক্ষেপ করলে ট্রাক ড্রাইভার জাহাঙ্গীর আলম (৪৮) ইটের আঘাতে মারাত্মক আহত হন। এক পর্যায়ে ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার খাদে পড়ে যায় । মুমূর্ষু অবস্থায় স্থানীয় লোকজন চালককে উদ্ধার করে খুলনা সদর হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিত্সক অবস্থা বেগতিক দেখে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠিয়ে দেন। ঢাকায় যাওয়ার পথে কাওরাকান্দি ফেরিঘাটে জাহাঙ্গীর আলম মৃত্যুর কোলে ঢলে পড়েন। জাহাঙ্গীরের বাড়ি গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার চরপ্রসন্নদী গ্রামে। তার স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রয়েছে। তার এই অস্বাভাবিক মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে ।

পীরগাছা (রংপুর):শনিবার গভীর রাতে দুর্বৃত্তরা অস্ত্রের মুখে রেল লাইন প্রহরায় নিয়োজিত চার আনসার সদস্যকে জিম্মি করে হাত-পা বেঁধে রেখে ২৫২ ফুট দীর্ঘ রেল লাইনের ফিস প্লেট ও ক্লিপ উপড়ে ফেলে। ফলে সান্তাহার থেকে ছেড়ে আসা লালমনিরহাটগামী একটি টহল ট্রেন লাইনচ্যুত হয়েছে। এ ঘটনার পর সকালে লালমনিরহাট থেকে একটি উদ্ধারকারী ট্রেনসহ রেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এসে দিনব্যাপী রেল লাইন মেরামত ও ট্রেনটি উদ্ধারের চেষ্টা চালায়। এতে এ রেল পথে গতকাল ভোর থেকে ঢাকাগামী আন্তঃনগরসহ সকল ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

পীরগাছা রেল ষ্টেশন মাষ্টার শহিদুল ইসলাম জানান, মুখোশ পরা শতাধিক দুর্বৃত্ত নাশকতার উদ্দেশ্যে পীরগাছা-অন্নদানগর ষ্টেশনের মধ্যবর্তী কুকুড়া ভাংগা সেতু নামক স্থানে রেল লাইন নিরাপত্তায় নিয়োজিত আনসার সদস্য আনারুল ইসলাম, রেজাউল করিম, সাজু মিয়া ও জাহেদুল ইসলামের হাত-পা বেঁধে তাদের মুঠোফোন, পোশাক ও বাঁশি ছিনিয়ে নেয়। পরে তারা ২৫২ ফুট রেল লাইনের ফিস প্লেট ও ক্লিপ উপড়ে ফেলে চলে যায়।

লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় প্রকৌশলী জাবির হোসেন বলেন, গতকাল বিকেল সাড়ে তিনটা পর্যন্ত লাইনচ্যুত টহল ট্রেনটি উদ্ধার ও লাইন মেরামত সম্ভব হয়নি।

গাজীপুর: সকালে গাজীপুরের তিনসড়ক এলাকায় গার্মেন্টস শ্রমিকবাহী একটি বাসে পেট্রোল বোমা নিক্ষেপ করেছে জামায়াত-শিবির কর্মীরা। এতে বাসের হেলপার তারেকুল ইসলাম তারেক (১৪) অগ্নিদগ্ধ হয়েছে। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আগুনে তার বুকসহ শরীরের প্রায় ১৫ শতাংশ পুড়ে গেছে।

রংপুর: সকালে নগরীর লালবাগ এলাকায় জামায়াত-শিবির ক্যাডাররা ঝটিকা মিছিল শেষে স্থানীয় রেলঘুন্টির দরজা বন্ধ করে এবং স্টিলের তৈরি জানালা শাবল দিয়ে ভেঙ্গে ভিতরে পেট্রোল বোমা নিক্ষেপ করে ঘরে অবস্থানরত আব্দুর রউফ নামের গেটম্যানকে পুড়িয়ে মারার চেষ্টা করে। এ সময় তার চিত্কারে স্থানীয় লোকজন ঘটনাস্থলে এসে তাকে উদ্ধার করে। পরে এলাকাবাসীর সঙ্গে জামায়াত-শিবিরের ক্যাডারদের ধাওয়া-পাল্টা ধাওয়া এবং সংঘর্ষের ঘটনা ঘটে। সেখানে জামায়াত-শিবির ক্যাডাররা ১০-১২টি ককটেলের বিস্ফোরণ ঘটায়। সংঘর্ষে ৫ জন আহত হয়।

অপরদিকে দুপুরে রংপুর প্রেসক্লাব ভবনের ২য় তলায় অবস্থিত সুন্দরবন কুরিয়ার সার্ভিসে ৩ যুবক এসে ম্যানেজারের গায়ে এবং টেবিলে পেট্রোল ছিটিয়ে দেয়। পরে তারা টেবিলের ড্রয়ারে আগুন ধরিয়ে দিয়ে টেবিলের ড্রয়ারে থাকা কিছু টাকা নিয়ে পালিয়ে যায়।

চট্টগ্রাম অফিস:জাতীয় পার্টি (এ) প্রেসিডিয়াম সদস্য ও নির্বাচনকালীন সরকারের পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের বাসভবন লক্ষ্য করে ককটেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। গতকাল ভোর ৫টার দিকে স্থানীয় গুমানমর্দন ইউনিয়নের সাদেক নগর গ্রামে এ ঘটনা ঘটে। পুলিশ জানায়, ভোর ৫টার দিকে দুর্বৃত্তরা পরপর দু'টি ককটেল নিক্ষেপ করে পালিয়ে যায়। এ ঘটনায় কেউ হতাহত হয়নি। পুলিশ কাউকে আটক করতে পারেনি।

এদিকে জামায়াতের হরতাল চলাকালে চট্টগ্রাম মহানগরীতে বড় ধরনের অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি। বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সকালে ডবলমুরিং থানাধীন চৌমুহনী এলাকায় পুলিশকে লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে শিবির। এসময় পুলিশ ধাওয়া করে দুই শিবির কর্মীকে আটক করে।

সীতাকুণ্ড (চট্টগ্রাম):সীতাকুণ্ডের দু'টি পৃথক স্থানে জামায়াত-শিবির হরতালের সমর্থনে এবং ছাত্রলীগ হরতাল বিরোধী মিছিল করেছে। মিছিলের সময় উভয় সংগঠনের কর্মীদের হাতেই ধারালো অস্ত্রশস্ত্র ছিল। মিছিল চলাকালে আতঙ্কিত লোকজন দিগ্বিদিক ছোটাছুটি করতে থাকেন। বেলা ১১টার দিকে ছোট কুমিরা বাইপাস এলাকায় শিবির কর্মীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে অবস্থান নিয়ে কয়েকটি যানবাহন ভাংচুর করে। ঘন্টাখানেক পর উপজেলা গেট থেকে ছাত্রলীগের ১৫/২০ জন কর্মী হরতাল বিরোধী মিছিল বের করে। এছাড়া জামায়াত-শিবির হরতালের সমর্থনে কুমিরা এলাকায় শনিবার রাতে একটি ট্রাকে আগুন দেয়।

এদিকে সীতাকুণ্ডে আইন-শৃংখলা বাহিনীর যৌথ অভিযানে বসতবাড়ি ভাংচুর ও লুটপাটের অভিযোগ করেছেন উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক জহুরুল আলম জহুর। তবে সীতাকুণ্ড মডেল থানার ওসি এসএম বদিউজ্জামান এ ধরনের কোন ঘটনা ঘটেনি বলে জানান।

সিলেট অফিস: হরতালে নগরীর মদিনা মার্কেট এলাকায় শিবির কর্মীরা ৮টি সিএনজি অটোরিকশা ভাংচুর করে। এক পর্যায়ে তারা ৩টি অটোরিকশায় পেট্রোল ঢেলে আগুন দেয়ার চেষ্টা করলে স্থানীয় লোকজন এগিয়ে আসলে শিবির নেতা-কর্মীরা পালিয়ে যায়। এদিকে সিলেটে জামায়াত-শিবিরের ৮ নেতাকর্মীসহ আরো ১২ জনকে গ্রেফতার করেছে পুলিশ ও র্যাব।

রাজশাহী অফিস:বিভিন্ন পয়েন্টে পুলিশ-শিবির ধাওয়া-পাল্টা ধাওয়া ও দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এছাড়া এরশাদের মুক্তি ও হরতালের সমর্থনে জাতীয় পার্টির (এ) মিছিলে পুলিশের হামলা, টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেপের ঘটনা ঘটেছে। এসময় পুলিশ জাপা (এ) কর্মী মোক্তার হোসেন ও রিফাতকে আটক করেছে। আরএমপির কমিশনার ব্যারিস্টার মাহবুবুর রহমান জানান, রাজনৈতিক কর্মসূচির নামে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের কঠোর হস্তে দমন করা হবে।

এদিকে মহানগরীতে একটি পাইপগানসহ আল-আমিন (২৭) নামের এক শিবির ক্যাডারকে আটক করেছে পুলিশ।

বরিশাল অফিস:হরতালে যানবাহন ভাংচুর-অগ্নিসংযোগ, গাছ কেটে সড়ক অবরোধ, টায়ারে অগ্নিসংযোগ, ককটেল বিস্ফোরণ ও বিক্ষোভ মিছিল করেছে জামায়াত-শিবির। সকালে নগরীর গড়িয়ারপাড় ও লাকুটিয়া সড়কে গাছ কেটে সড়ক অবরোধ করলে ঐ এলাকায় বেশ কয়েকটি যানবাহন আটকা পড়ে। এছাড়া নগরীর সিএ্যান্ডবি রোড, হাসপাতাল রোড়, আবহাওয়া অফিস সড়ক, কালিজিরা ও দফদপিয়াসহ বিভিন্ন স্থানে টায়ারে অগ্নিসংযোগ করে বিক্ষোভ মিছিল ও ককটেল বিস্ফোরণ ঘটায় জামায়াত-শিবির কর্মীরা। এ ঘটনায় বিভিন্ন স্থান থেকে ১৪ জামায়ত-শিবির কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

বাঘা (রাজশাহী): শনিবার গভীর রাতে আ'লীগ নেতা অধ্যাপক নছিম উদ্দীনের বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। অপর দিকে রাস্তায় একটি ট্রাক ও মাইক্রো পুড়িয়ে দিয়েছে জামায়াত-শিবির।

পিরোজপুর অফিস:সদর উপজেলার শিকদার মল্লিক ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি বিধান চন্দ্র মিস্ত্রির বাড়িতে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। শনিবার রাত সাড়ে ১২টার দিকে তার দক্ষিণ গাবতলা গ্রামের বাড়িতে আগুন দেয় হয়। এ সময় তিনি সপরিবারে নাজিরপুরে ছিলেন। আগুনে তার দ্বিতল কাঠের ঘরটি পুড়ে যায়।

ভাণ্ডারিয়া:হরতালের সমর্থনে জামায়াত-শিবির কর্মীরা গতকাল পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলার বিভিন্ন স্থানে সড়কে গাছ ফেলে আগুন জ্বালিয়ে আতঙ্ক সৃষ্টি করে এবং কয়েকটি গাড়ি ভাংচুর করে। একটি ইজিবাইক ভাংচুরের সময় সাইফুল ইসলাম (১৯) নামের এক শিবির কর্মীকে আটক করে দুই বছরের বিনাশ্রম কারাদণ্ডাদেশ প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত।

সিরাজগঞ্জ:সকালে সিরাজগঞ্জ-কাজিপুর আঞ্চলিক সড়কের খোকশাবাড়ি এলাকায় ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা সড়ক অবরোধ করে হরতালের সমর্থনে মিছিল সমাবেশ করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছলে অবরোধকারীরা পুলিশকে লক্ষ্য করে পরপর ৫টি ককটেল বোমা নিক্ষেপ করে। এসময় দফায় দফায় সংঘর্ষে ২ পুলিশ কনস্টেবলসহ অন্তত ২০ জন আহত হয়েছে। গুরুতর আহত পুলিশ কনস্টেবল সোহেল রানা ও মাহবুবকে খোকশাবাড়ী হাসপাতালে ভর্তি করা হয়েছে। সংঘর্ষ চলাকালে ৪টি অটোরিক্সা ভাংচুর করেছে হরতালকারীরা।

এদিকে ভোরে সিরাজগঞ্জ-ঢাকা আঞ্চলিক সড়কের কোনাগাতি ও সিরাজগঞ্জ-সয়দাবাদ বাইপাস সড়কের বাঐতারায় দুটি বেইলি ব্রীজের পাটাতন খুলে ফেলে জামায়াত-শিবির কর্মীরা। এই ঘটনায় কোনাগাতিতে দুটি পণ্যবাহী ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এ সময় বাঐতারায় একটি প্রাইভেটকারে অগ্নিসংযোগ করে তারা।

খুলনা অফিস:মহানগরী জামায়াতের সহকারী সেক্রেটারি ও খুলনা সিটি কর্পোরেশনের ৩১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসাইন হেলালকে গ্রেফতার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। বেলা সোয়া দুটার দিকে নগরীর জেলখানা ঘাট রোড এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। শুক্রবার রাতে নগরীর নিরালা পুলিশ ফাঁড়িতে বোমা হামলাসহ বিভিন্ন মামলার তিনি এজাহাভুক্ত আসামি বলে জানায় ডিবি পুলিশ।

স্টাফ রিপোর্টার, দিনাজপুর:শনিবার মধ্যরাতে জামায়াত-শিবির কর্মীরা দিনাজপুর-গোবিন্দগঞ্জ মহাসড়কের সদর উপজেলার পাঁচবাড়ীতে ধান বোঝাই একটি ট্রাকে পেট্রোল ঢেলে আগুন দেয়।

ফেনী:শনিবার গভীর রাতে কুমিল্লা বাসস্ট্যান্ড সংলগ্ন নির্মাণ সুপার মার্কেটে দুর্বৃত্তরা অগ্নিসংযোগ করে পুরো মার্কেটটি পুড়িয়ে দিয়েছে।

মনোহরগঞ্জ (কুমিল্লা):মনোহরগঞ্জ-লক্ষ্মণপুর সড়কের লত্সর সীমানায় রাস্তার মধ্যবর্তী স্থানে প্রায় ৫ ফুট রাস্তা ও পাশের গাছ কেটে ফেলে দুর্বৃত্তরা। এতে ঐ সড়কে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে।

নেত্রকোনা:নেত্রকোনা-ময়মনসিংহ সড়কের চল্লিশার নিকট পিকেটিং করার সময় সকাল ৭টায় পুলিশের টহলগাড়ি লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করায় পুলিশ ৬ জামায়াত-শিবির ক্যাডারকে গ্রেফতার করেছে।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা):উপজেলার জহুরুল সরদারের মোড় নামক স্থানে হরতালকারীরা পল্লীবিদ্যুতের পিকাপ ভ্যানসহ কয়েকটি মোটর সাইকেল ভাংচুর করে। এছাড়া রাস্তা কেটে দিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়।

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গা-আলমডাঙ্গা সড়কের বোয়ালমারীতে সকালে রাস্তায় গাছ কেটে যান চলাচল বিঘ্ন ঘটায় জামায়াত-শিবির কর্মীরা। এদিকে শনিবার রাত দুইটার দিকে গাংনী উপজেলার শুকুরকান্দি নামক স্থানে একটি ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা।

সাতক্ষীরা প্রতিনিধি: শহরের অদূরে সাতক্ষীরা-যশোর সড়কের কদমতলা এলাকায় সড়কের উপর টায়ার জ্বালিয়ে, গাছের গুঁড়ি ফেলে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে হরতাল সমর্থক জামায়াত-শিবির কর্মীরা। পুলিশ জেলার কলারোয়া উপজেলা থেকে ১৬ জামায়াত-শিবির কর্মীকে গ্রেফতার করেছে।

উল্লাপাড়া (সিরাজগঞ্জ): বগুড়া-নগরবাড়ি মহাসড়কে জুংলিপুর ও বালসাবাড়ি বাজারের পাশে জামায়াত-শিবির কর্মীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষে দুই জামায়াত কর্মী গুলিবিদ্ধ হয়। সংঘর্ষ চলাকালে জামায়াত-শিবির কর্মীরা বালসাবাড়ি বাজারের পাশে একটি হিউম্যান হলারসহ কয়েকটি যানবাহন ভাংচুর ও আগুন দিয়ে পুড়িয়ে দেয়।

মাগুরা: রামকান্তপুর নামক স্থানে একটি তুলাবাহী ট্রাকে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

কচুয়া (চাঁদপুর): ভোরে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের কচুয়া উপজেলার খাজুরিয়া এলাকায় গাছ ফেলে সড়ক অবরোধ করে জামায়াত কর্মীরা। এসময় তারা যাত্রীবাহী একটি বাসসহ তিনটি গাড়িতে ব্যাপক লুটপাট শেষে আগুন লাগিয়ে দেয়।

নারায়ণগঞ্জ: সকালে শহরের উকিলপাড়া এলাকায় শিবিরের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় শিবিরের লোকজন প্রচুর ককটেল বিস্ফোরণ ঘটায়। পরে পুলিশ ও শিবিরের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার এক পর্যায়ে পুলিশ গুলি করলে শিবিরের দুই কর্মী গুলিবিদ্ধ হলে তাদের আটক করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলো শরীফ (২৪) ও মাহামুদুল ইসলাম (২৫)।

মির্জাপুর (টাঙ্গাইল): হরতালের সময় জামায়াত-শিবিরের ক্যাডাররা ট্রেন লাইনের স্লিপার উপড়ে ফেলে আগুন দেয়ার চেষ্টা করে। পুলিশ ও আনসার বাহিনী খবর পেয়ে ঘটনাস্থলে গেলে শিবির ক্যাডাররা পালিয়ে যায়।

চৌমুহনী (নোয়াখালী): জামায়াত-শিবিরের কতিপয় সমর্থক বেগমগঞ্জ উপজেলার আমানউল্যাপুর ইউনিয়নের বৈদ্যের বাজারে বঙ্গবন্ধু পরিষদ অফিসে হামলা করে ভাংচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। এতে কার্যালয়টি পুড়ে ভস্মীভূত হয়।

পাবনা: আওয়ামী লীগের সঙ্গে ১৮ দলের নেতা-কর্মীদের সংঘর্ষে গুলিবিদ্ধসহ কমপক্ষে ২৫ জন আহত হয়েছে। আহতদের বিভিন্ন বে-সরকারি হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি করা হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টার দিকে সদর উপজেলার কোলাদী এলাকায় এ ঘটনা ঘটে।

রাজাপুর (ঝালকাঠি): উপজেলার পিংড়ি এলাকায় ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয় পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এসময় কার্যালয়ের ভেতরে থাকা বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি, আসবাবপত্র ও কাগজপত্রসহ সর্বস্ব পুড়ে ছাই হয়ে যায়। শনিবার গভীর রাতে এ ঘটনা ঘটে। ঘটনায় জড়িত সন্দেহে বাদশা খান ও মেহেদি হাসান রিজু নামে দুইজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

চাটখিল ও সোনাইমুড়ী (নোয়াখালী): জামায়াত-শিবির কর্মীরা সোনাইমুড়ীর ১০নং আমিশাপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি পারভেজ -এর বাড়ী ও স-মিলসহ আওয়ামী লীগ সমর্থিত নেতা-কর্মীদের অর্ধশতাধিক দোকানপাটে অগ্নিসংযোগ ও ভাংচুর করেছে। চাটখিলে বিভিন্ন সড়কে গাছ কেটে ও টায়ারে অগ্নিসংযোগ করে অবরোধ সৃষ্টি করে।

ভালুকা (ময়মনসিংহ): সকালে ভালুকা খিরু ব্রীজের উপর দুর্বৃত্তরা ট্রান্সপোর্টের একটি মালবাহী ট্রাকে (টাঙ্গাইল-ট-০২-০৯৮) আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে ভালুকা ফায়ার সার্ভিসের লোকজন এসে প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

আটঘরিয়া: জামায়াতের ডাকা হরতালে পাবনার আটঘরিয়ায় গতকাল সকালে পিকেটাররা একটি বাস ভাংচুর করে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। তবে এতে কেউ হতাহত হয়নি।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মো. নাসিম বলেছেন, 'বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়া সুখবর না হলেও সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে নির্বাচন করতে হচ্ছে'। আপনিও কি তাই মনে করেন?
6 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ২০
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৫সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :