The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

রাজধানীতে প্রবীণ ফটোসাংবাদিক খুন

ইত্তেফাক রিপোর্ট

একুশে পদকপ্রাপ্ত প্রবীণ ফটো সাংবাদিক আফতাব আহমেদ খুন হয়েছেন। তিনি দীর্ঘদিন দৈনিক ইত্তেফাকে কাজ করেছেন। আজ বুধবার ভোরে রাজধানীর রামপুরায় নিজ বাসায় এ হত্যাকাণ্ডের শিকার হন তিনি।

রামপুরা থানার ওসি (তদন্ত) নাসিম আহমেদ জানান, পশ্চিম রামপুরার ওয়াপদা রোডের বাসায় আফতাব আহমেদ একাই থাকতেন। তার মেয়ের জামাই বুধবার সকাল নয়টার দিকে পুলিশে খবর দেয়। হাত-পা বাধা অবস্থায় তার লাশ উদ্ধার করা হয়। তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ।

আফতাব আহমেদ ১৯৩৫ সালে রংপুর জেলার গঙ্গাচড়া থানার মহিপুরে জন্মগ্রহণ করেন। মাইনর স্কুলের পর ১৯৪৮ সালে তিনি রংপুর জেলা স্কুলে ভর্তি হন। ১৯৫২ সালে কৃতিত্বের সঙ্গে ম্যাট্রিক পাশ করেন। সে বছরই আইএ তে ভর্তি হন তিনি।

বিভিন্ন সরকারি বেসরকারি চাকরি করার পর অবশেষে ১৯৬২ সালে দৈনিক ইত্তেফাকে ফটোসাংবাদিক হিসেবে যোগ দেন।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন প্রেক্ষাপটে তার তোলা ছবি ব্যাপকভাবে আলোচিত হয়। একাত্তর সম্পর্কিত আফতাব আহমদের তোলা অনেক ছবি ইত্তেফাকে ছাপা হয়েছিল। ১৯৭১ এর ১৬ ডিসেম্বরে হানাদার বাহিনীর আত্মসমর্পণ ছাড়াও ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড, ৭ নভেম্বরে সিপাহী জনতার অভ্যুত্থান এবং দেশের গণতান্ত্রিক আন্দোলনের বহু অমূল্য ছবি তার ক্যামেরায় ধরা পড়েছে।

আফতাব আহমেদ ১৯৭৪ সালে 'জাল পড়া বাসন্তি'র ছবি তুলে বেশ আলোচিত হন । লালমনিরহাটের চিলমারির বন্দরে বাসিন্দা বাসন্তির অর্থাভাবে শরীরে জাল জড়িয়ে রাখা ছবি সেসময় বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করে।

ফটোসাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য ২০০৬ সালে মর্যাদাপূর্ণ একুশে পুরস্কার লাভ করেছিলেন কৃতী এ সাংবাদিক।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
6 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৭
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৪সূর্যাস্ত - ০৫:১১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :