The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

নিজস্ব ক্লিংকার থেকে সিমেন্ট উত্পাদন করছে লাফার্জ

ইত্তেফাক রিপোর্ট

সিমেন্ট উত্পাদনের পাশাপাশি এর মূল কাঁচামাল ক্লিংকার তৈরি করছে লাফার্জ সুরমা সিমেন্ট কোম্পানি। নিজস্ব চাহিদা মিটিয়ে দেশের অন্য সিমেন্ট কোম্পানিগুলোর কাছেও তারা এই ক্লিংকার বিক্রি করছে। এতে স্বল্প খরচে এবং স্বল্প সময়ের মধ্যে কাঁচামালের সরবরাহ করা সম্ভব হচ্ছে। এ ছাড়া সিমেন্টের মানও থাকছে ভালো। লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেডের কমিউনিকেশন এবং সিএসআর ম্যানেজার তওফিক ইমাম এ সব তথ্য জানিয়েছেন। সম্প্রতি কোম্পানিটির কারখানা পরিদর্শন করতে গেলে সাংবাদিকদের তিনি এ সব কথা জানান।

তওফিক ইমাম জানান, বিদেশ থেকে সমপরিমাণ ক্লিংকার যদি অন্য কোম্পানিগুলো আমদানি করত, তাহলে বছরে অতিরিক্ত ৫-৬ কোটি ডলার খরচ হতো। এ ছাড়া এতে সময় ব্যয় ও ক্লিংকারের মানও কমে যায়। ২০০০ সালে বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরের মাধ্যমে লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড যাত্রা শুরু করে। ভারতের মেঘালয় থেকে ক্লিংকার তৈরির মূল উপাদান চুনাপাথর এখানে আনা হয় বিশ্বের দীর্ঘতম কনভেয়ার বেল্টের মাধ্যমে। এর দৈর্ঘ্য ১৭ কিলোমিটার, যার ১০ কিমি বাংলাদেশে এবং অবশিষ্ট ৭ কিলোমিটার ভারতে। সুনামগঞ্জের ছাতক উপজেলায় ২০০ একর জায়গায় স্থাপিত এ সিমেন্ট প্লান্টে প্রতিদিন ১ লাখ ব্যাগ সিমেন্ট উত্পাদন করা সম্ভব।

লাফার্জ সুরমা সিমেন্ট কোম্পানির কোয়ালিটি ম্যানেজার ফকরুদ্দিন বলেছেন, 'ক্লিংকার নিজেরাই তৈরি করছি বলে এর মান থাকে অটুট। কেননা ক্লিংকার তৈরি করে এখানেই সংরক্ষণ করা হচ্ছে। কিন্তু বিদেশ থেকে ক্লিংকার আমদানি করা হলে জাহাজে ক্লিংকার অনেক দিন থাকে। সে ক্ষেত্রে গুণগত মান কমে যায়।

সরেজমিনে দেখা গেছে—লাফার্জ সুরমা সিমেন্ট কোম্পানি স্থানীয় জনগণের আর্থ-সামাজিক জীবনমান উন্নয়নে ভূমিকা পালন করছে। কোম্পানির তত্ত্ব্বাবধানে একটি প্রাথমিক স্কুল পরিচালনা করা হচ্ছে, গ্রামের সাধারণ মানুষকে চিকিত্সা সেবা দেয়া হচ্ছে, দুঃস্থ মহিলাদের সেলাই প্রশিক্ষণ, যুবকদের মোবাইল ফোনসেট সার্ভিসিং এবং সোলার ইন্সটলেশন প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এ দিকে প্রাথমিক শিক্ষা শেষে যাতে ছাত্রদের পড়াশুনা থেমে না থাকে, সে লক্ষ্যে গত বছর ৫০ জন শিক্ষার্থীকে প্রতি মাসে এক হাজার টাকা করে বৃত্তি দেয়া হয়েছে।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
8 + 9 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৫
ফজর৪:৫৪
যোহর১১:৪৩
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১২সূর্যাস্ত - ০৫:১১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :