The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

উন্নয়নশীল বিশ্ব ও গণতন্ত্রের ধারাবাহিকতা

ন তু ন প্র জ ন্মে র ভা ব না

গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা করতে হলে বৃক্ষনিধন, পেট্রোল বোমা মারা পরিত্যাগ করতে হবে

যেখানে আমরা গণতন্ত্রের কথা বলছি, সেখানে ভোর হলেই খবরের কাগজে মায়ের সন্তান হারানোর আহাজারি শুনতে পাচ্ছি। জানিনা আর কত মায়ের বুক খালি হবে। হরতাল,অবরোধ আর একপেশে সিদ্ধান্ত দেশকে সহিংসতায় রূপ দিয়েছে। দেশব্যাপী ককটেল, পেট্রোল বোমা আর গানপাউডারের আতঙ্ক বিরাজমান। হরতাল,অবরোধ সফল করতে হাজার হাজার বৃক্ষনিধন করা হচ্ছে। জনগণ স্বস্তিতে রাস্তায় বের হতে পারছে না, এই বুঝি পেট্রোল বোমা গায়ে পড়লো। অনিশ্চয়তার মধ্যে সাধারণ মানুষের জীবন। এটাই কি গণতন্ত্র! দেশের এই চরম সংকটময় অবস্থার জন্য দু'দলই সমান দায়ী। যেখানে গণতন্ত্রের কবর সেখানে দেশের উন্নয়নের চিন্তা অসম্ভব। যেহেতু আন্দোলনেও জনসাধারণের দুর্ভোগ বাড়ছে, সেজন্য গণতন্ত্র রক্ষা আর দেশের সংকটময় অবস্থার নিরসন করতে ক্ষমতাসীন দল এবং বিরোধী দল উভয়কেই অতি শীঘ্রই সমঝোতায় আসতে হবে।

রেজাউল করিম হিরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

====

রাজনৈতিক নেতৃবৃন্দের স্বার্থবাদিতামুক্ত পরমতসহিষ্ণু মানসিকতাই পারে গণতন্ত্রের ধারাবাহিকতা অব্যাহত রাখতে

আমাদের দেশে গণতন্ত্র এখনো গণমানুষের হয়ে ওঠেনি। তথাকথিত কিছু রাজনৈতিক নেতার স্বার্থের কাছে বার বার পরাজিত হয়েছে গণতন্ত্র। হরতাল আর অবরোধের আগুনে শুধু নিরীহ মানুষই আজ পুড়ে মরছে না, পুড়ে মরছে আমাদের মূল্যবোধ। যেহেতু গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় জনগণই সকল ক্ষমতার উত্স তাই জনগণেরই সচেষ্ট হতে হবে প্রকৃত গণতন্ত্র রক্ষায়। আর এখন সেই গণতন্ত্রের প্রকৃত চেতনার বিকাশে আমাদেরই এগিয়ে আসতে হবে। কোনো দলের প্রতীক বা শ্লোগান নয়, নির্বাচনে দলের চেয়ে প্রার্থীর যোগ্যতা বেশি বিচার করতে হবে। পাশাপাশি তৃণমূল পর্যায় থেকেই রাজনীতির প্রতি ভীতি বা অনীহা প্রকাশ না করে সবাইকে রাজনৈতিক ভাবে সচেতন হতে হবে যাতে করে আমাদের এই সচেতনতায় আমরা গণমানুষের সরকার নির্বাচন করতে পারি, গণতন্ত্রকে প্রলোভনের নয় জনগণের হিতার্থে প্রতিষ্ঠা করতে পারি। রাজনৈতিক নেতৃবৃন্দের লেজুড়বৃত্তি আর স্বার্থবাদিতামুক্ত পরমতসহিষ্ণু মানসিকতাই পারে গণতন্ত্রকে গণমুখী করতে এবং স্থিতিশীল, সংঘাতমুক্ত দেশের স্বপ্ন দেখাতে।

রেফফাত নওরীন

২য় বর্ষ, ইংরেজি বিভাগ, খুলনা বিশ্ববিদ্যালয়।

===

গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষা

করতে হলে সকলকে গণতান্ত্রিক

মানসিকতা তৈরি করতে হবে

উন্নতবিশ্বে গণতান্ত্রিক রাষ্ট্রে যেভাবে সকল দলের অংশগ্রহণে নির্বাচনসহ অন্যান্য কাজ হয় তাও বাংলাদেশ ব্যাপকহারে প্রচলন করতে হবে। সরকারি দল যদি দেশ বিরোধী কোন কাজ কিংবা কোন আইন পাস করে তাহলে বিরোধী দল গঠনমূলক সমালোচনা করে জনগণকে সাথে নিয়ে তা গণতান্ত্রিক উপায়ে প্রতিহত করবে। মিছিল, মিটিং, হরতাল, অবরোধ ইত্যাদি রাজনৈতিক অধিকার। কিন্তু হরতাল ও অবরোধের নামে মানুষকে পুড়িয়ে মারা দেশের সম্পদ নষ্ট করা গণতান্ত্রিক অধিকার নয়। প্রত্যেক ব্যবসায়িক প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠানে গণতান্ত্রিকভাবে নির্বাচন করে গণতন্ত্রকে চর্চা করতে হবে। সকল প্রকার প্রতিহিংসামূলক আচরণ বাদ দিয়ে বন্ধুসুলভ আচরণ করতে হবে তাহলে গণতান্ত্রিক ব্যবস্থা ফিরে আসবে। দেশের কোন ক্ষতি হলে তার দায়ভার সকল রাজনৈতিক দলের নেতৃবৃন্দের ওপর বর্তাবে। দেশটা কারো একার নয়, দেশটা সকলের। গণতান্ত্রিক আচরণ করলে দেশ উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে যেতে সক্ষম হবার পাশাপাশি অর্থনৈতিক শক্তি বৃদ্ধি পাবে। গণতান্ত্রিক মানসিকতা তখনই তৈরি হবে যখনই সুস্থ ধারার রাজনীতি ফিরে আসবে।

মো. আসাদুজ্জামান

বাংলা বিভাগ, এম এ ১ম সেমিস্টার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

===

অগণতান্ত্রিক কার্যক্রমের

অবসান হোক

পৃথিবী নামক গ্রহে সব দেশের অর্থনৈতিক অবস্থা এক নয়। এ বিচারে বিশ্বের দেশসমূহকে ৩টি ভাগে ভাগ করার প্রয়াস আছে। উন্নত, উন্নয়নশীল ও অনুন্নত। বাংলাদেশ উন্নয়নশীলল দেশ হিসেবে কতটা গণতন্ত্রগামী সেটা দেখার বিষয়। উন্নয়নশীল দেশ হিসেবে গণতন্ত্র চেয়ে বাংলাদেশকে অনেক চড়াই উত্ড়াই পার হতে হচ্ছে। উন্নয়নশীল বিশ্বে গণতন্ত্র বজায় রাখা একটা বিরাট চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে। বিভিন্ন উপায়ে উন্নয়নশীল দেশে রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরি করে গণতন্ত্র হরন করার প্রয়াস চলছে। এভাবে দেশ পরিচালনা হলে দেশে নেতিবাচক প্রভাব পরবেই। তাই গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় সবাইকে এককাতারে কাজ করতে হবে। দেশের স্বার্থে, জনগণের স্বার্থে, দেশের মানুষের স্বার্থে কাজ করার মানসীকতা সমস্ত রাজনীতিবীদগণের থাকা জরুরি। সুতরাং উন্নয়নশীল দেশ তথা বাংলাদেশের পেক্ষাপটে গণতন্ত্রকে সুগম করতে চাই গঠনমূলক কার্যক্রম।

আকাশ আহমেদ (জারসা)

সমাজবিজ্ঞান অনার্স ২য় বর্ষ ৩২১০

জাতীয় বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
7 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :