The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

বৃক্ষের বোবা কান্না

বিশ্বজিত্ পাল

'অন্ধ ভূমিগর্ভ হতে শুনেছিলে সূর্যের আহ্বান, প্রাণের প্রথম জাগরণে, তুমি বৃক্ষ আদিপ্রাণ।' রবীন্দ্রনাথের এ কথাগুলো আমরা ভুলে যেতে চলেছি। চলমান রাজনৈতিক সহিংসতায় সড়ক-মহাসড়কের পাশে কয়েক দশক ধরে লালিত-পালিত বৃক্ষরাজি নির্বিচারে বলি হওয়ার চিত্র পত্রিকার পাতা খুললেই আমরা দেখতে পাই। মানুষের পরম বন্ধু বৃক্ষ অদম্য নিষ্ঠায় ধরিত্রীর বুকে যে শ্যামলের সিংহাসন প্রতিষ্ঠা করেছে তা হয়তো সহিংসতাকারীদের জানা নেই। বৃক্ষ কেটে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করা যেন অবরোধকারীদের সহিংসতার মডেল। বৃক্ষের রোদন আমরা হয়তো উপলব্ধি করতে পারছি না। দেখতে পারছি না তাদের বোবা কান্নার লোনা পানি। কেনইবা বৃক্ষ এমন নির্মম দণ্ড ভোগ করবে ? বিশেষ করে চট্টগ্রাম, দিনাজপুর, রংপুর, বগুড়া, যশোর, খুলনা, সাতক্ষিরা, নোয়াখালী ও লক্ষ্মীপুর অঞ্চলসহ বিভিন্ন স্থানে দিনের আলোতে এমনকি রাতের আঁধারে হাজার হাজার বৃক্ষ ঘাতকদের করাত থেকে রেহাই পাচ্ছে না। সড়ক-মহাসড়কের পাশের গাছগুলো তাদের কী ক্ষতি করেছে? অবরোধকারীরা বৃক্ষগুলো কেটে রাস্তায় ফেলে যানবাহন চলাচল বন্ধ করে তাদের কর্মসূচি সফল করে। এখানে বৃক্ষ না কেটে তারা যদি রাস্তায় বসে থাকে এটা তো হয়। নাকি !

সরকারি-বেসরকারি উদ্যোগে সড়কের পাশে লাগানো বৃক্ষগুলো কেটে ফেললেও কোনো প্রতিক্রিয়া দেখছি না আমরা। কিন্তু কারণে অকারণে বৃক্ষ কাটার কুফল অনুধাবন করে গত কয়েক বছর দেশের বিভিন্ন স্থানে পরিবেশবাদী কিছু সংগঠন মানববন্ধন করে প্রতিবাদ জানালেও এ ব্যাপারে তাঁরাও নীরব দর্শকের ভূমিকা পালন করছেন। যারা যানবাহনে আগুন দিয়ে জীবন্ত মানুষ পুড়িয়ে হত্যা করতে পারে, তাদের কাছে গাছের মূল্য কী?

অপরূপ সৌন্দর্যের মধুময় নিকুঞ্জ আমাদের এ বাংলাদেশ। আর এ দেশকে সবুজ শ্যামলে ভরে দিয়েছে বৃক্ষরাজি। এ বিশ্বকে সুশীতল ও বাসযোগ্য করে রাখার ক্ষেত্রে বৃক্ষের অবদান অনস্বীকার্য। আবার মানুষের সন্দরভাবে বেঁচে থাকার জন্য যে সব মৌলিক চাহিদা রয়েছে তার অধিকাংশই পূরণ করে বৃক্ষ। বৃক্ষ না থাকলে পৃথিবীতে মানুষের অস্তিত্ব বিপন্ন হয়ে পড়তো। এক কথায় পরিবেশ ও জীবন বাঁচাতে বৃক্ষলতার বিকল্প নেই। এরা হলো প্রকৃতির প্রহরী। বিশেষজ্ঞদের মতে, ১৯৭৯ সালে বাংলাদেশে যে ভয়াবহ খরা হয়েছিল তার মূল কারণ ছিল উত্তরবঙ্গে বৃক্ষহীন অবস্থা। ইথিপিয়ার দীর্ঘ খরা ও দুর্ভিক্ষের মুখে যে মহাশ্মশান তৈরি হয়েছে তার মূলেও রয়েছে বৃক্ষশূন্যতা। বৃক্ষ কেটে উজাড় করা হচ্ছে কেন—সহিংসতাকারী এবং তাদের নির্দেশদাতাদের ভাণ্ডারে এ প্রশ্নের উত্তর হয়তো নেই। এরা জানে না গাছপালা দেশের আবহাওয়া ও জলবায়ু নিয়ন্ত্রণ করে। তাদের জানতে হবে নির্বিচারে বৃক্ষ নিধনের ফলে শুধু বাংলাদেশে নয় বিশ্ব পরিবেশে দেখা দিয়েছে গ্রীন হাউস প্রতিক্রিয়া। বিজ্ঞানীদের ধারণা, ২০৩০ সাল নাগাদ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা কয়েকগুণ বেড়ে গিয়ে অনেক দেশ সম্পূর্ণ পানিতে তলিয়ে যাবে, আর বাংলাদেশের এক-তৃতীয়াংশ পানিতে ডুবে যাবে। আমরা দেখেছি, অবরোধ-হরতালে গত তিন মাসে চট্টগ্রাম-কক্সবাজার, লোহাগাড়া-সাতকানিয়া, বাঁশখালী উপজেলায় সড়কের পাশে হাজার হাজার বৃক্ষ অবরোধকারীদের বলি হয়েছে। দু'পাশের গাছ কেটে সড়কে ফেলে তাণ্ডব চালিয়েছে তারা। কর্তনকৃত গাছগুলো বর্তমানে সড়ক ও জনপদ বিভাগের হেজাফতে রয়েছে।

কালবিলম্ব না করে বৃক্ষ নিধনের যে মহোত্সব চলছে জাতীয় স্বার্থে তা ঠেকাতে হবে। যারা অবরোধের হাতিয়ার বানাচ্ছে বৃক্ষকে তাদের বিরুদ্ধে নিতে হবে কঠোর কার্যকর পদক্ষেপ। একইসঙ্গে বৃক্ষ নিধনকারীদের দণ্ড নিশ্চিত করতে হবে।

চট্টগ্রাম

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
6 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :