The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

জানুয়ারিতে দেড় লাখ টন কম ডিজেল আমদানি

সৈয়দ আব্দুল ওয়াজেদ, চট্টগ্রাম অফিস

বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) আগামী জানুয়ারি মাসে প্রাক্কলিত টার্গেটের চেয়ে প্রায় দেড় লাখ টন কম ডিজেল আমদানি করবে। দেশের সাম্প্রতিক জ্বালানি বিক্রি পরিস্থিতি এবং বিপিসি'র বর্তমান জ্বালানির মজুদ বিবেচনায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে চট্টগ্রামস্থ বিপিসি'র সদর দপ্তরের একটি সূত্র এ তথ্য জানায়।

সূত্র জানায়, বর্তমানে দেশের কৃষি সেক্টরে সেচ মৌসুম চলছে। এ সময়ে বিপিসিকে অন্যান্য সময়ের তুলনায় জ্বালানি বিশেষত ডিজেল বেশি আমদানি করতে হয় সেচ সুবিধার জন্য। সূত্র জানায়, বিপিসি'র বাত্সরিক পরিকল্পনা অনুসারে জানুয়ারিতে ডিজেল আমদানি করার কথা ছিলো ২ লাখ ৮০ হাজার টন। কিন্তু আমদানি করতে হচ্ছে ১ লাখ ৩৫ হাজার টন। বিদ্যমান অস্থির রাজনৈতিক পরিস্থিতিতে ডিজেল বিক্রি কমে যাওয়ায় বিপিসি'র মজুদ ক্ষমতার ভারসাম্য রাখতে এ ব্যবস্থা নেয়া হয়েছে। ফলে পাইপ লাইনে আমদানি প্রক্রিয়ার গতি কিছুটা শ্লথ করতে হয়েছে।

বিপিসি'র চেয়ারম্যান মোহাম্মদ ইউনুসুর রহমান ইত্তেফাককে জানান, সামপ্রতিক পরিস্থিতিতে জ্বালানি বিক্রি কোথাও কোথাও কম হচ্ছে। ফলে বর্তমান মজুদের সাথে সামঞ্জস্য রেখে জ্বালানি আমদানির উপর বিপিসি নজর রাখছে। তিনি জানান, সড়কপথে উত্তরাঞ্চলের রংপুর হরিয়ানাসহ কয়েকটি স্থান এবং সিলেট, শ্রীমঙ্গলসহ কয়েকটি স্থানের ডিপোতে জ্বালানি সরবরাহে সাময়িক অসুবিধা হতে পারে। তবে সড়ক ও রেলপথে দেশের জ্বালানি চাহিদার মাত্র ১০ শতাংশ পরিবহন করা হয়ে থাকে। দেশের অধিকাংশ জ্বালানি তেলের ডিপোর জন্য মোট চাহিদার ৯০ শতাংশ জ্বালানি পরিবহন করা হয়ে থাকে নৌপথে। ফলে দেশে বিপিসি'র জ্বালানি সরবরাহ ও বিপণনের কোনো সমস্যা নেই বলা চলে। ডিজেল সরবরাহ পাওয়ার ক্ষেত্রে কৃষি সেক্টরে কোন সমস্যা হচ্ছে না বলেও তিনি জানান।

বিপিসি সূত্র জানায়, সেচ মৌসুমে সেচ ও পরিবহন সেক্টর মিলিয়ে বিশেষ করে ডিজেলের দৈনিক চাহিদা বেড়ে দাঁড়ায় প্রায় সাড়ে ৮ হাজার টন। সাম্প্রতিক সময়ে হরতাল-অবরোধের কারণে দৈনিক এই বিক্রির পরিমাণ কোনো কোনো দিন ৬ থেকে সাড়ে ৬ হাজার টন কমে যায়। অবশ্য পরিবহন সেক্টরেই সাধারণত জ্বালানির চাহিদা থাকে ৯০ শতাংশ। রাজনৈতিক কর্মসূচিবিহীন দিনে বিক্রির পরিমাণ স্বাভাবিক হয়ে আসতেও দেখা গেছে।

এদিকে চট্টগ্রাম বন্দরের একটি সূত্র জানায়, গত কয়েক সপ্তাহে বন্দরে আমদানিকৃত জ্বালানিবাহী জাহাজের আগমন কম ছিলো। ২৫ ডিসেম্বর ৩২ হাজার ৮৭৬ টন জ্বালানি নিয়ে বহির্নোঙরে আসতে যাচ্ছে 'সিএসসি ফ্রেন্ডশিপ' নামের একটি জাহাজ। জাহাজটি পরিশোধিত ডিজেল ও জেট ফুয়েল নিয়ে কুয়েত থেকে আসছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
7 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২১
ফজর৪:৪৩
যোহর১১:৪৪
আসর৩:৫০
মাগরিব৫:৩১
এশা৬:৪৩
সূর্যোদয় - ৫:৫৮সূর্যাস্ত - ০৫:২৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :