The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

রাজনৈতিক অস্থিরতায় রাজস্ব আয়ে টান

পাঁচ মাসে ৫৫০০ কোটি টাকা কম আদায়

রিয়াদ হোসেন

চলমান রাজনৈতিক অস্থিরতার ফলে সৃষ্ট অচলাবস্থায় রাজস্ব আদায় কাঙ্খিত মাত্রায় হচ্ছে না। রাজস্ব বোর্ডের (এনবিআর) হিসাবে, চলতি ২০১৩-১৪ অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) লক্ষ্যমাত্রার তুলনায় রাজস্ব আদায় ৫ হাজার ৪৫৫ কোটি টাকা পিছিয়ে আছে। আলোচ্য সময়ে ৪৬ হাজার ৯২৫ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৪১ হাজার ৫৭০ কোটি টাকা। গত কয়েক বছরে এই প্রথমবারের মত রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রার বিপরীতে এতবড় ঘাটতি দেখা গেল। আগামী মাসগুলোতে রাজনৈতিক সংকট অব্যাহত থাকলে ঘাটতি আরো বেশি হতে পারে বলে আশংকা করছে এনবিআর। গত রবিবার এনবিআরে এক বৈঠকে এমন আশংকার কথা জানিয়েছেন শীর্ষ কর্মকর্তারা। তারা বলেছেন, এই অবস্থায় রাজস্বের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে না।

এদিকে চলমান অচলাবস্থায় রাজস্বের লক্ষ্যমাত্রা অর্জন হুমকির মুখে পড়তে যাচ্ছে জানিয়ে অর্থমন্ত্রীকে লক্ষ্যমাত্রা কমানোর জন্য সুপারিশ করেছে এনবিআর। এনবিআরের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, লক্ষ্যমাত্রা কমানোর বিষয়ে অর্থমন্ত্রী ইতিবাচক সাড়া দিয়েছেন। চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ১ লাখ ৩৬ হাজার ৯০ কোটি টাকা। এটি কমিয়ে ১ লাখ ২৫ হাজার টাকায় আসতে পারে। আগামী মাসে রাজস্ব পর্যালোচনা বৈঠকে এমন সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছে ওই সূত্র।

এ বিষয়ে আলাপকালে এনবিআর সদস্য (শুল্কনীতি) ফরিদ উদ্দিন ইত্তেফাককে বলেন, সার্বিক পরিস্থিতিই এখন খারাপ। গত ৫ মাসে রাজস্ব আদায় পরিস্থিতি ভালো নয়। সঙ্গত কারণেই রাজস্বের লক্ষ্যমাত্রা কমাতে হবে। বার্ষিক কর্মসূচির (এডিপি) প্রাক্কলনও কমাতে হবে। অর্থাত্ এই অবস্থায় জিডিপির প্রাক্কলিত ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধিও হচ্ছে না।

রাজস্বের হালনাগাদ পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, আয়কর ও মূল্য সংযোজন কর (ভ্যাট) আদায় লক্ষ্যমাত্রার তুলনায় বেশ পিছিয়ে। জুলাই থেকে নভেম্বর পর্যন্ত পাঁচ মাসে ১৫ হাজার ৮২ কোটি টাকা আয়কর আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ১২ হাজার ৭৬২ কোটি টাকা। অন্যদিকে ১৭ হাজার ১২৩ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে ভ্যাট আদায় হয়েছে ১৫ হাজার ৩০৫ কোটি টাকা। শুল্ক আদায়ও লক্ষ্যমাত্রার তুলনায় কম হয়েছে।

রাজস্ব আদায়ের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, টানা হরতাল-অবরোধে ব্যবসা বাণিজ্যে ধস নেমেছে। ফলে সঙ্গত কারণেই তাদের কাছে জোর করে কর বা ভ্যাটের টাকা চাওয়াও যাচ্ছে না। এই অবস্থায় ব্যবসা টিকিয়ে রাখতে উল্টো ব্যবসায়ীরা এনবিআরের কাছে উেস কর কমানোসহ বিভিন্ন দাবি তুলে ধরছেন।

ইতিমধ্যে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই বোর্ড সভায় রাজনৈতিক অস্থিরতার কারণ দেখিয়ে ভ্যাট ও আয়কর সংক্রান্ত বেশ কিছু সুবিধা সম্বলিত দাবির একটি ফর্দ তৈরি করেছে। এই দাবি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেবে এফবিসিসিআই। অন্যদিকে তৈরি পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ রপ্তানির বিপরীতে উেস কর বিদ্যমান দশমিক ৮০ শতাংশ থেকে কমিয়ে দশমিক ২৫ শতাংশে নামিয়ে আনতে অর্থমন্ত্রীর কাছে দাবি জানিয়েছে।

তাদের এই দাবি অনুযায়ী কর কমানো হলে রাজস্ব আদায়ে নেতিবাচক প্রতিক্রিয়া আরো প্রকট হবে বলে মনে করছেন এনবিআর সদস্য (আয়কর নীতি) সৈয়দ আমিনুল করিম। তিনি ইত্তেফাককে বলেন, 'আমরা শুনেছি রপ্তানিকারকরা ইতিমধ্যে অর্থমন্ত্রীর কাছে বেশকিছু দাবি জানিয়েছে। হয়তো শেষ পর্যন্ত কিছু দাবি মানতেও হতে পারে। তবে সেক্ষেত্রে লক্ষ্যমাত্রা কমিয়ে আনতে হবে।'

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
6 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৭
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫৩
মাগরিব৫:৩৪
এশা৬:৪৬
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :