The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

নিরাপত্তা নিয়ে বিদেশি কূটনীতিকদের উদ্বেগ

বিশেষ প্রতিনিধি

বিভিন্ন কূটনৈতিক মিশন ও দূতাবাসের সার্বিক নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বিদেশি কূটনীতিকরা। তারা আসন্ন দশম জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে দেশব্যাপী চলমান সহিংস রাজনৈতিক পরিস্থিতিতে নিজেদের নিরাপত্তা বাড়ানোর জন্য সরকারের প্রতি অনুরোধ জানান। পাশাপাশি বিদেশি কূটনীতিকদের সর্বোচ্চ নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছে সরকার।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী গতকাল মঙ্গলবার দুই দফা বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেন। প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, পররাষ্ট্র সচিব শহীদুল হক ও মন্ত্রণালয়ের সচিব (দ্বি-পাক্ষিক) মোস্তফা কামালসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময়ে উপস্থিত ছিলেন। গতকাল সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত প্রথম বৈঠকে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, চীন, জাপান, কোরিয়া, ব্রাজিল, নরওয়ে, রাশিয়ার রাষ্ট্রদূত ও জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী এবং বিকেলের বৈঠকে ওআইসিভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতগণ অংশ নেন। সোমবার বিকেলে সার্কভুক্ত বিভিন্ন দেশ ও আসিয়ান দেশগুলোর রাষ্ট্রদূতগণ অনুরূপ বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকগুলোতে রাষ্ট্রদূত ও হাইকমিশনারগণ গুলশান ও বারিধারার কূটনৈতিক এলাকার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তোলেন। তারা বলেন, বিদেশি চ্যান্সারী, দূতাবাস বাসভবন ও বিভিন্ন অফিসে ও আশেপাশের এলাকায় বিশেষ করে গুলশান ও বারিধারায় নিরাপত্তা নাজুক বলে মনে হচ্ছে। গত ১৮ ও ১৯ ডিসেম্বর পুলিশের নিরাপত্তা বেষ্টনী অতিক্রম করে গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে গুলশানে প্রতিবাদ সমাবেশ করা হয়। পুলিশ ও প্রতিবাদকারীদের সংঘর্ষ পুরো এলাকায় আতঙ্কের সৃষ্টি করে। কূটনীতিকরা পুলিশের অবহেলার কথাও তুলে ধরেন বলে জানা যায়।

জবাবে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী বিদেশি কূটনীতিক ও নাগরিকদের জন্য পূর্ণ নিরাপত্তার নিশ্চয়তা দিয়ে বলেন, বর্তমান সরকার স্থিতি, নিরাপত্তা ও শান্তি রক্ষায় বদ্ধপরিকর। নির্বাচন, ভোটগ্রহণসহ সব পর্যায়ে নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। জামায়াত ও ছাত্রশিবিরের সশস্ত্র ক্যাডারের যে কোন ধরনের ধ্বংসাত্মক কর্মকাণ্ড কঠোর হস্তে দম করা হবে। ভিয়েনা কনভেনশন অনুযায়ী প্রতিটি বিদেশি মিশন, বাসভবন ও অন্যান্য প্রতিষ্ঠানে পূর্ণাঙ্গ ও নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী কূটনীতিকদের নির্বাচন ও রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে ব্রিফিং দেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
5 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১৭
ফজর৪:৫৬
যোহর১১:৪৪
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩১
সূর্যোদয় - ৬:১৪সূর্যাস্ত - ০৫:১১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :