The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

বিএনপি-জামায়াতের তাণ্ডবে ৪০ হাজার বৃক্ষ নিধন

বিশেষ প্রতিনিধি

বিএনপি-জামায়াতের সাম্প্রতিক তাণ্ডবের কারণে দেশে কমপক্ষে ৪০ হাজার বৃক্ষ নিধন হয়েছে। এতে ক্ষতি হয়েছে প্রায় একশ কোটি টাকার। যেসব গাছ কেটে সাবাড় করা হয়েছে তার অধিকাংশই সরকারি। আবার সামাজিক বনায়ন কর্মসূচির মাধ্যমে লাগানো গাছও নির্বিচারে কাটা হয়েছে। সংশ্লিষ্ট এলাকার দরিদ্র জনগণ এসব গাছের মালিকানার অংশীদার। এ ঘটনায় তারাও সরাসরি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিবেশেরও বড় ক্ষতি হয়েছে। বৃক্ষ নিধনের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে শতাধিক মামলা হয়েছে। আওয়ামী লীগের প্রচার সম্পাদক, পরিবেশ ও বনমন্ত্রী ড. হাছান মাহমুদ গতকাল মঙ্গলবার ইত্তেফাককে এসব কথা বলেন।

মন্ত্রণালয়ের নিজ কার্যালয়ে এক সাক্ষাত্কারে মন্ত্রী বলেন, আগামী জাতীয় নির্বাচন বাধাগ্রস্ত করতে বিএনপি-জামায়াত জোট নানা চক্রান্ত-ষড়যন্ত্রে লিপ্ত। কিন্তু এ নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে ইনশাল্লাহ্। কোন চক্রান্ত-ষড়যন্ত্রই সফল হবে না। আর সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষায় নির্বাচন অনুষ্ঠানের বিকল্প নেই।

ড. হাছান মাহমুদ বলেন, বিএনপিকে নির্বাচনে আনতে সরকারের আন্তরিকতার অভাব ছিল না। স্বয়ং প্রধানমন্ত্রী ফোন করে বিএনপি নেত্রীকে নির্বাচন নিয়ে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু তিনি (বিএনপি নেত্রী) প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দেননি। বিরোধী দল তার জিদ ধরে রাখায় নির্বাচন নিয়ে কয়েক দফা আলোচনাও ব্যর্থ হয়।

নির্বাচন পরবর্তী সরকারের মেয়াদ পাঁচ বছর হবে, নাকি মধ্যবর্তী নির্বাচন হতে পারে—এমন প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, আগামী সংসদ নির্বাচন হবে ৫ বছর মেয়াদের জন্যই। তবে প্রধানমন্ত্রী ইতিমধ্যে ঘোষণা করেছেন যে, বিএনপি যদি জামায়াতের সঙ্গ ত্যাগ এবং ধ্বংসাত্মক রাজনীতি পরিহার করে সেক্ষেত্রে তাদের সঙ্গে আলোচনায় বসে ৫ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে গঠিত দশম সংসদ ভেঙ্গে দিয়ে সংবিধানের আলোকে একাদশ সংসদ নির্বাচনের ব্যবস্থা করা যেতে পারে। কাজেই পরবর্তী সংসদের মেয়াদ কতদিন হবে সেটি নির্ভর করছে বিএনপি সংবিধানের আলোকে একাদশ সংসদ নির্বাচনের জন্য আলোচনার মাধ্যমে সমঝোতায় আসবে কিনা।

নির্বাচনে জাতীয় পার্টির (এ) অংশগ্রহণ নিয়ে জনমনের মিশ্র প্রতিক্রিয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, জাতীয় পার্টির (এ) একাধিক নেতা তো বর্তমান মন্ত্রিসভায় রয়েছেন। তারা নিয়মিত ফাইলে স্বাক্ষর করছেন। জাতীয় পার্টি (এ) মনোনীত মন্ত্রীরা তো পদত্যাগ করে প্রধানমন্ত্রীর কাছে ডাকযোগে পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে দলটির শীর্ষ পর্যায় থেকে দাবি করা হয়েছে—এমন প্রসঙ্গের অবতারণা করলে পরিবেশ মন্ত্রী বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে লেখা চিঠি এখনও প্রাপকের কাছে পৌঁছানোর খবর আমরা জানতে পাই। জাপা নেতাদের পদত্যাগের সেই পত্র এখন পর্যন্ত প্রধানমন্ত্রীর কাছে পৌঁছেছে কিনা জানি না।

শেখ হাসিনার নেতৃত্বাধীন মহাজোট সরকারের মন্ত্রীদের নির্বাচন কমিশনে জমা দেয়ায় হলফনামার সম্পদের বিবরণ নিয়ে যেসব খবর ছাপা হয়েছে সে ব্যাপারে হাছান মাহমুদ বলেন, এক শ্রেণির মিডিয়া হলফনামার অংশ বিশেষ ও অতিরঞ্জিত বিবরণী প্রকাশ করে সরকারের মন্ত্রী-এমপি এবং আওয়ামী লীগকে খাটো করাকে এজেন্ডা হিসেবে নিয়েছে। তিনি বলেন, কোন কোন গণমাধ্যম আমার সম্পদের ব্যাপারে যেসব তথ্য প্রকাশ করেছে তা ভুলে ভরা। এটা আমার প্রতি অন্যায় করা হয়েছে। হলফনামায় দেয়া সম্পদের বিবরণী সম্পর্কে পরিবেশ মন্ত্রী বলেন, আমি মন্ত্রী হওয়ার পর আমার সকল ব্যবসা-বাণিজ্য স্ত্রীর নামে দিয়ে দেই। আমাদের অনেক পারিবারিক লিমিটেড কোম্পানি রয়েছে তার মধ্যে কয়েকটির কার্যক্রমই নেই। এই অংশীদারিত্বকে নগদ টাকার অঙ্কে গুন করে নগদ সম্পদ হিসেবে দেখানো হয়েছে। এভাবে আমার নামে কয়েক কোটি টাকার সম্পদ দেখানো হয়েছে যা আদৌ সত্য নয়। তিনি বলেন, আমার বাবার মৃত্যুর পর ২০১১ সালে উত্তরাধিকার সূত্রে অনেক সহায় সম্পত্তি পাই যা ২০০৮ সালের আগে ছিলো না।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
9 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :