The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

শুভ বড়দিন আজ

ইত্তেফাক রিপোর্ট

বছরের চাকা ঘুরে আবার এসেছে খ্রিস্টান সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উত্সব শুভ বড়দিন। আজ বুধবার বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও শুভ বড়দিন উদযাপিত হচ্ছে। গতকাল মঙ্গলবার বিকালের মধ্যেই প্রতিটি গীর্জায় বড়দিন পালনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

শুভ বড়দিন উপলক্ষে আজ সরকারি ছুটি। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া, জাতীয় পার্টি (জেপি) চেয়ারম্যান, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এবং মহাসচিব ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম বাণী দিয়ে খ্রিস্টান সম্প্রদায়ের সবাইকে বড়দিনের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ জানায়, বড়দিন উপলক্ষে রাজধানীর প্রতিটি গীর্জার সামনে ও আশেপাশে গতকাল মঙ্গলবার বিকাল থেকেই পুলিশ মোতায়েন করা হয়েছে। পোশাকধারী পুলিশের পাশাপাশি গোয়েন্দা পুলিশের বিশেষ প্রশিক্ষিত সোয়াত স্কোয়াডকে গীর্জার আশেপাশে টহলে নামানো হয়েছে। বাড়তি নিরাপত্তা ব্যবস্থা আজ বড়দিনের অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত বহাল থাকবে। রাজধানীর প্রতিটি গীর্জা ছাড়াও কূটনৈতিক এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এদিকে পুলিশ সদর দফতর থেকে গত রবিবার প্রতিটি মেট্রোপলিটন এলাকা ও জেলায় বড়দিন উপলক্ষে গীর্জাগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার সন্ধ্যার পর রাজধানীর কাকরাইল সেন্ট মেরী ক্যাথিড্রাল চার্চে প্রার্থনার মধ্য দিয়ে শুভ বড়দিন উদযাপনের আনুষ্ঠানিকতা শুরু হয়। প্রার্থনা করেন ঢাকার আর্চবিশপ প্যাট্রিক ডি. রোজারিও সিএসসি। বড়দিনের প্রধান আকর্ষণ হলো আজ সকাল সাড়ে সাতটা এবং সকাল সাড়ে নয়টায় গীর্জায় দু'দফা প্রার্থনা। রাজধানীতে বড় কীর্তন হবে সকাল ১০টায় তেজগাঁও গীর্জায়। বড়দিনে শিশুদের অন্যতম আকর্ষণ হচ্ছে লাল রংয়ের পোশাক পরিহিত বুড়ো সান্তাক্লজের কাছ থেকে উপহার গ্রহণ।

গতকাল সন্ধ্যার আগেই প্রতিটি গীর্জা, বড় বড় হোটেল ও বাসা-বাড়িতে বড়দিনের ক্রিসমাস ট্রি সাজানো সম্পন্ন হয়েছে। প্রতি বছরের মত এবারও হোটেল সোনারগাঁও, রূপসী বাংলা, র্যাডিসন, ওয়েস্টিন এবং রিজেন্সী হোটেলে থাকছে বিভিন্ন ধরনের আয়োজন।

বড়দিনের বাণী

রাষ্ট্রপতি : শুভ বড়দিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক বাণীতে খ্রিস্ট ধর্মাবলম্বীসহ দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, মহান সৃষ্টিকর্তার মহিমা প্রচার, পারস্পরিক শ্রদ্ধাবোধ ও ভালোবাসার মাধ্যমে বিশ্বকে মানুষের শান্তির আবাস ভূমিতে পরিণত করার লক্ষ্যে যুগে যুগে যেসব মহামানব পৃথিবীতে এসেছেন তাঁদের মধ্যে যিশু ছিলেন অন্যতম। শুভ বড়দিনে আমি আশা করি সুখী-সমৃদ্ধ এবং অসামপ্রদায়িক দেশ গঠনে সকলে ঐক্যবদ্ধভাবে কাজ করবেন।

প্রধানমন্ত্রী :শুভ বড়দিন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খ্রিস্টান সমপ্রদায়ের সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। তিনি এক বাণীতে বলেন, বাংলাদেশ সামপ্রদায়িক সমপ্রীতির দেশ। এখানে রয়েছে সকল ধর্ম ও সমপ্রদায়ের মানুষের নিজস্ব ধর্ম পালনের পূর্ণ স্বাধীনতা। খ্রিস্টান সমপ্রদায় ও অন্যান্য সমপ্রদায়ের মধ্যে রয়েছে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক। আনন্দময় ও উত্সবমুখর বড়দিনে তিনি খ্রিস্টান ধর্মাবলম্বী জনসাধারণের কল্যাণ ও সমৃদ্ধি কামনা করেন।

জাতীয় পার্টি (জেপি) : জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এবং মহাসচিব ও সাবেক মন্ত্রী শেখ শহীদুল ইসলাম শুভ বড়দিন উপলক্ষে বাংলাদেশ তথা সারা বিশ্বের খ্রিস্টান সমপ্রদায়ের সদস্যদের প্রতি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এক বিবৃতিতে তারা বলেন, শান্তি, অহিংস এবং মানব কল্যাণের বাণী নিয়ে যিশুখ্রিস্ট এই পৃথিবীতে এসেছিলেন। তিনি মানুষ এবং মানবতাকে ভালোবাসার শিক্ষা দিয়ে গিয়েছিলেন। হিংসার পরিবর্তে মানুষের প্রতি ভালোবাসার আদর্শকে সমুন্নত রাখার শিক্ষা দিয়েছিলেন। তার এই মহান শিক্ষাকে যদি নিজেদের মধ্যে ধারণ করা যায়, তবে এই সংঘাতপূর্ণ পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠিত হবে এবং স্বস্তি আসবে। বিবৃতিতে জেপি নেতৃদ্বয় বিশ্বের খ্রিস্টান সমপ্রদায়কে আন্তরিক শুভেচ্ছা জানান এবং তাদের মঙ্গলময় ভবিষ্যত্ কামনা করেন।

খ্রিস্টান এসোসিয়েশন :খ্রিস্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট এবং সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অ্যাডভেোকট প্রমোদ মানকিন এবং মহাসচিব নির্মল রোজারিও বাংলাদেশসহ বিশ্বের সকল খ্রিস্টান ভাই-বোনদের ও দেশবাসীকে শুভেচ্ছা জানান। তারা বলেন, ধনী-দরিদ্র নির্বিশেষে বড়দিন সকলের জন্য সুখ, সমৃদ্ধি ও আনন্দ বারতা বয়ে আনুক।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
8 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :