The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

শুভ বড়দিন

আজ বড়দিন। প্রায় দুই সহস্র বত্সর পূর্বে এইদিনে বেথলেহেমে কুমারী মাতা মরিয়মের গর্ভে আবির্ভূত হইয়াছিলেন মহাপুরুষ যিশুখ্রিস্ট। পৃথিবীর আহ্নিক গতির হিসাবে দক্ষিণ গোলার্ধে আক্ষরিক অর্থে আজ বড়দিন বলা যায়। কিন্তু আমাদের উত্তর গোলার্ধে দিনখানি তাহার বিপরীত, দিনের ব্যাপ্তিতে তাহা প্রায় ক্ষুদ্রতম। কিন্তু দুই গোলার্ধ মিলিয়া বিশ্ব চরাচরব্যাপী আজ 'বড়দিন' বটে। কেননা যিশুর ধর্ম-কর্ম-জীবন যুগ যুগ ধরিয়া পৃথিবীর মানুষকে অন্ধকার হইতে আলোর পথে, অসত্য হইতে সত্য পথের দিশা দিয়াছে—যাহা আজও প্রবহমান। সেই প্রবহমানতার ধারায় তাঁহার জন্মের দিনটি বস্তুগত ক্ষুদ্র দিনটিকে 'বড়দিন' রূপে প্রতীয়মান করে বৈকি।

কথিত আছে যে, বেথলেহেমের নভোমণ্ডলে একটি উজ্জ্বল নক্ষত্রের আবির্ভাব দেখিয়া সুদূরপ্রাচ্যের তিন জ্ঞানী ব্যক্তি মহাপুরুষ যিশুখ্রিস্টের জন্মের বার্তা পাইয়াছিলেন। আকাশে এইরূপ অভিজ্ঞান দেখিয়া ওই তিন জ্ঞানীপুরুষ দীর্ঘ পথ পাড়ি দিয়া বেথলেহেমে উপস্থিত হইয়াছিলেন শিশু যিশুকে অভিনন্দন জ্ঞাপন করিতে। ভবিষ্যদ্বাণী ছিল যে, এই শিশুই একদিন মানবতার ত্রাতা হিসাবে আবির্ভূত হইবেন। আজ যিশুখ্রিস্টের জীবন ও বাণী শুধু খ্রিস্ট ধর্মাবলম্বীই নহে, পৃথিবীর মুক্তিকামী শান্তিপ্রিয় মানুষকে আলোর পথ দেখাইতেছে বটে। কেননা, খ্রিস্টধর্মের মূল সুরটিই হইতেছে 'ভালবাসা'। 'ঈশ্বর' এবং 'ভালবাসা' দুইটি ধারণাই খ্রিস্টধর্মে পাশাপাশি উচ্চারিত হয়। ঈশ্বরকে কেবলমাত্র ভক্তি বা ভয় করাই নহে, তাঁহাকেও যে ভালবাসা যায়, এবং বিনিময়ে ঈশ্বরের নিকট হইতে নিছক করুণা বা দয়া নহে, সেই ভালবাসাই পাওয়া যায়, খ্রিস্ট-পূর্ব সময়কালে এমনটি আমরা অন্য সকল ধর্মে সচরাচর দেখিতে পাই নাই।

যিশুকে যাহারা ভালোবাসেন, বাইবেলের বর্ণনা স্মরণ করিয়া প্রতি বত্সর এই ২৫ ডিসেম্বর জন্মতিথি উদযাপনে গির্জা ও গৃহের উচ্চস্থানে তারকাসদৃশ আলো স্থাপন করিয়া থাকেন। এইরূপ আলোক সংকেতের মধ্য দিয়া জানানো হয় যে, একদিন যিনি অন্যায়, অত্যাচার, শোষণ হইতে মানুষকে মুক্ত করিতে একনিষ্ঠ ও সচেষ্ট ছিলেন, যিনি মানুষের সকল শোক, দুঃখের ভার গ্রহণ করিয়া আত্মত্যাগ করিয়াছিলেন, সেই মহাপুরুষ যিশুখ্রিস্টের জন্মদিন আজ। খ্রিস্টিয় মতে, যিশু ঈশ্বরের পুত্র এবং জগতের সকল মানুষেরই ত্রাণকর্তা। শাসকের অন্যায় ও অবিচারের বিরুদ্ধে তিনি শোষিত, বঞ্চিত ও নির্যাতিত মানুষের পক্ষ নিয়াছিলেন বলিয়া তত্কালীন শাসকের নির্যাতনের শিকার হইয়াছিলেন। মাত্র ৩৩ বত্সর বয়সে তাঁহাকে ক্রুশবিদ্ধ হইয়া জীবন উত্সর্গ করিতে হইয়াছিল। তাই, যিশুখ্রিস্টের জীবন ও বাণী শুধু খ্রিস্ট ধর্মাবলম্বীই নহে, পৃথিবীর মুক্তিকামী শান্তিপ্রিয় সকল মানুষকেই আলোর পথ দেখায়। তিনি প্রেম, সেবা ও সৌহার্দ্যের যে আদর্শ ধারণ করিয়াছিলেন দুই হাজার বত্সর পর আজও তাহা কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করিয়া যাইতেছে। যেই চরম দুঃখ কষ্ট সহ্য করিয়া এবং যেইভাবে তিনি নীতি ও আদর্শে অটল থাকিয়া মানুষের মুক্তির বাণীকে সুউচ্চে আসীন করিয়াছিলেন তাহার তুলনা খ্রিস্টপূর্বকালে এইরূপ প্রণিধানযোগ্যরূপে দেখা মেলে না।

মানবেতিহাসের সভ্যতা ও সংস্কৃতির সুপ্রাচীন স্তম্ভ হইল 'ধর্ম'। 'ধর্ম'ই যুগে যুগে মানুষে মানুষে একতা সংহতি এমনকি সংস্কৃতির সেতুবন্ধন রচনা করিয়াছিল। বলা যায়, সকল ধর্মের মৌলিক ও সারসত্য হইল মানব কল্যাণ ও সমপ্রীতি। এই সত্য আমরা অন্তরে ধারণ করিতে পারিলে বাংলাদেশসহ সমগ্র পৃথিবীই সমপ্রীতিময় হইয়া উঠিবে নিশ্চিত। ধর্ম হউক মানুষের ধর্ম। শাশ্বত মানব ধর্ম। শান্তিময়, সমপ্রীতিময়, নিজ নিজ ধর্মময়, সংস্কৃতিময় হয়ে উঠুক মানুষের প্রতিটি দিন। শুভ বড়দিন এই মহান ভাবনাতেই আমাদের মধ্যে গভীর অনুপ্রেরণা জোগায়।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
5 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১২
ফজর৫:০৯
যোহর১১:৫২
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩০সূর্যাস্ত - ০৫:১১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :