The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়

কেটে গেছে চার বছর

জাহিদ হাসান

ক্লাস শেষে ক্যাম্পাসের ভেতর হাঁটতে হাঁটতে গল্প করছিলেন একদল শিক্ষার্থী। বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শেষ বর্ষের শিক্ষার্থী তারা। দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতির মধ্যেও এই বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস, পরীক্ষা ঠিকঠাক মতই হচ্ছে। বোঝা গেল, বর্তমান উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতি সম্পূর্ণ আবাসিক এই বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রমের উপর তেমন কোন প্রভাব ফেলতে পারেনি। কথা হল শিক্ষার্থীদের সাথে। আর কিছুদিনের মধ্যেই স্নাতক জীবন শেষ হবে তাদের, কার কেমন অনুভূতি হচ্ছে?

শাহরিয়ার জানালেন, এই বিশ্ববিদ্যালয়ে কোন রকম সেশন জট নেই, তাই পুরোপুরি চার বছরের আগেই আমাদের অনার্স ডিগ্রি শেষ হবে। খুব দ্রুতই সময়গুলো চলে গেল। শাহরিয়ারের কথায় বাকিরাও সায় দিলেন। শায়লা বললেন, মনে হচ্ছে, এইতো সেদিন ফার্স্ট ইয়ারে ভর্তি হলাম অথচ এর মধ্যেই কীভাবে যেন চারটি বছর কেটে গেল। ইশ! টাইম মেশিনে চড়ে আবার যদি ফার্স্ট ইয়ারে চলে যেতে পারতাম! মাঝখানে বলে উঠলেন আসিফ। অনিক যোগ করলেন, আমার স্কুল-কলেজের বন্ধুদের মধ্যে তো আমার ডিগ্রিই সবার আগে শেষ হতে যাচ্ছে।

ক্যাম্পাসটি রাজনীতিমুক্ত, তাই রাজনৈতিক অস্থিরতার মধ্যেও এখানে দিব্যি ক্লাস পরীক্ষা হচ্ছে। রাকিব যেমনটা বললেন, আসলে আমাদের ক্যাম্পাসে কোন রকম রাজনীতি নেই, আর ক্যাম্পাসটা একটু গ্রামের দিকে হওয়ায় কোন রকম রাজনৈতিক অস্থিরতার প্রভাব পড়ে না এখানে। এই বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কারিকুলাম, কোর্স ক্রেডিট পদ্ধতিতে পরিচালিত হয়। তাই টার্ম চলাকালীন শিক্ষার্থীদের উপর পড়াশোনা আর ব্যবহারিক কাজের প্রচুর চাপ থাকে। এর ফাঁকে ফাঁকেই ঘোরাঘুরি, আড্ডাবাজি আর খেলাধূলার সময়টা বের করে নেন তারা, এমনটাই জানালেন সবাই। আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ায় এখানকার সকল শিক্ষার্থীকে হলে থাকতে হয়। হল লাইফ সম্পর্কে জানতে চাইলে সবার চোখে-মুখেই এক ধরনের উচ্ছলতা দেখা দিল। এক কথায় বললে, হল লাইফ চমত্কার! এই হলে না থাকলে বোধ হয় জীবনের অসাধারণ একটা অভিজ্ঞতা মিস করতাম, ত্বরিত্ জবাব অনিকের। অনিকের কথা যেন সবার বক্তব্যেরই সারমর্ম। হলের সব রকম সুযোগ-সুবিধা, সিনিয়র-জুনিয়র শিক্ষার্থীদের চমত্কার সৌহার্দ্যপূর্ণ সহাবস্থান, বন্ধুরা মিলে একসাথে পড়তে বসা, কারও পিসিতে অনেকে মিলে একসাথে সিনেমা দেখা, আড্ডা দিতে দিতে রাত পার করে দেয়া, ছোট-খাট উপলক্ষ পেলেই পার্টি দেয়া ইত্যাদি আরও কত কী! হল লাইফের কথা যেন শেষই হতে চায় না তাদের। আপাতত তাদের থামিয়ে স্নাতক শেষে কার কী পরিকল্পনা জানতে চাইলে সবাই জানালেন, অনার্সের পর মাস্টার্স ডিগ্রিটাও নেবেন তারা। শাহরিয়ার আর শায়লার ইচ্ছা বায়োটেকনোলজীতে মাস্টার্স করা। জাকারিয়া, তৃপ্তি আর আইভি জানালেন, সয়েল সায়েন্সের উপর মাস্টার্স ডিগ্রি নিবেন তারা।

অন্যদিকে রাকিব, এগ্রোনমিতে এবং আসিফ, জেনেটিক্স এন্ড প্লান্ট ব্রিডিং-এ মাস্টার্স করার সিদ্ধান্ত নিয়েছেন। মাস্টার্সের ফাঁকে বিসিএস আর চাকরির জন্য প্রস্তুতি নেয়ার কথাও জানালেন সবাই। তবে একটা ব্যাপারে সবাই একমত, ভবিষ্যত্ কর্মক্ষেত্রে দক্ষ কৃষিবিদ হিসেবেই দেশের জন্য কাজ করতে চান তারা।

ছোট ছোট হাসি, আনন্দ, বেদনার মধ্য দিয়ে পার হয়ে গেল চারটি বছর। আর অল্প কিছুদিনের মধ্যেই পরিপূর্ণ কৃষিবিদ হতে যাচ্ছেন এ সকল শিক্ষার্থী। দক্ষ কৃষিবিদ হয়ে কৃষির সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশের কৃষিকে আরও এগিয়ে নেয়ার ব্যাপারে বদ্ধপরিকর তারা।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
7 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :