The Daily Ittefaq
ঢাকা, বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৩, ১১ পৌষ ১৪২০, ২১ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিচ্ছেন ক্যালিস | বাগদাদে চার্চের সন্নিকটে গাড়িবোমা বিস্ফোরণ, নিহত ১৫ | কাল সারাদেশে ১৮ দলের বিক্ষোভ সমাবেশ | রাজধানীতে পেট্রোল বোমায় দগ্ধ হয়ে পুলিশের মৃত্যু | আগুনে প্রাণ গেল আরও দুই পরিবহন শ্রমিকের

ছবির মত জাপান

মেসবাহ সুমন

ভ্রমণ কী কেবলই ঘুরাফেরা, খাওয়া-দাওয়া, আর ঘুমানো? না, মোটেই তা নয়। যে জায়গাটিতে যাওয়া হবে সেই জায়গাটির মাটি ও মানুষের পাশাপাশি ওই জায়গার ইতিহাস-ঐতিহ্যের সাথে নিজেকে মেলানোর নামই সত্যিকারের ভ্রমণ। জাপান সরকারে গৃহীত জেনেসিস ২.০ নামের বিশেষ কর্মসূচির অধীনে বাংলাদেশের পররাস্ট্র মন্ত্রণালয় ও জাপান এ্যমবেসির সহযোগিতায় সম্প্রতি সূর্যোদয়ের দেশ জাপান থেকে ঘুরে এলাম ৯০ জনের একটি বড় প্রতিনিধি দল। এ দলে ছিলেন ৫ জন কর্মকর্তা, শিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় মেধা অন্বেশন কর্মসূচির জাতীয়ভাবে পুরস্কার বিজয়ী, বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচির সেরা পাঠক, দেশের বিভিন্ন সেরা কলেজ ও বুয়েট, ব্র্যাক, এমআইএসটি, জাহাঙ্গীরনগর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপান স্টাডিজ, স্টেমফোর্ডসহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮৫ জন ছাত্রছাত্রী। ৮ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ১০ দিন-ব্যাপী ভ্রমণে বাংলাদেশ ছাড়াও আফগানিস্তানের একটি দল একইসময়ে জেনেসিস ২,০ সম্মেলনে যোগ দিয়েছিল। ৮ তারিখ সকালে ঢাকা থেকে যাত্রা করে একসময় রাতের আঁধার কাটিয়ে সূর্যোদয়ের দেশ জাপানের টোকিওতে আমরা পৌঁছলাম সকাল সাতটায়। আমরা যখন জাপান সফর করেছি সেসময় খুব ঠান্ডা ছিল সেখানে। ৭ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা তখন জাপানে,কারণ সময়টা শীতকাল। বিমান যাত্রার ক্লান্তি সত্ত্বেও বাসের জানালা দিয়ে জাপানের যে টুকরো ছবি চোখের সামনে ভেসে উঠলো এক কথায় চোখ জুড়ানো ও আবেশময় । শিল্প আর প্রযুক্তির প্রকৃত মেলবন্ধনের দেশে এসে আমরা তখন অভিভূত। চারপাশে পিকচার পোস্ট কার্ডের মত সুদৃশ্য কাঠের ছোট ছোট ঘর । সেখানকার ছিমছাম রাস্তা দেখে মন ভরে যায় ।

পূর্ব এশিয়ায় অবস্থিত জাপান প্রায় তিন হাজারের বেশি দ্বীপ নিয়ে গঠিত জাপানে রয়েছে ৪৭টি প্রশাসনিক প্রিফেকচার যা কিনা অনেকটা প্রদেশের মত। অনেক শক্তিশালী স্থাণীয় সরকার। প্রিফেচারগুলোর সামগ্রীক উন্নয়নের ক্ষমতা স্থানীয় সরকারের হাতে ন্যাস্ত। বাংলাদেশের দলটি ৩টি উপদলে ভাগ হয়ে ৩টি প্রিফেকচার ভ্রমণ করে।

জাপানের ইতিহাস বলে অতীতেও একাধিকবার প্রাকৃতিক এবং মানবসৃষ্ট মহাদুর্যোগের কবলে পড়েছে সে, প্রভূত ক্ষতিগ্রস্ত হয়েছে কিন্তু আবার দাঁড়িয়ে গেছে। জাপানিদের উন্নত রুচিবোধ, সৌন্দর্যজ্ঞান, নীতিধর্ম, শ্রমলদ্ধ সাধনা, প্রকৃতিবন্দনা এবং শিল্পচর্চার প্রতি তাদের ভালবাসা আমাদের আকৃষ্ট করেছে। জাপানে মুগ্ধ হওয়ার মতো বিষয়টি হচ্ছে, তাদের সময়জ্ঞান। তারা যে সময়ে রেল, বাস, বিমান ছাড়ার কথা বলবে- এর এক মিনিটও হেরফের হবে না। প্রযুক্তির তীর্থক্ষেত্র, জাপানের সঙ্গে আমাদের সময়ের ব্যবধান তিন ঘণ্টা কিন্তু সার্বিক ক্ষেত্রে ব্যাবধান মনে হয় কয়েক আলোকবর্ষ দূরে। আমরা দেখলাম জাপানী শিক্ষা ব্যবস্থা জীবনমুখী।

১০ দিনে আমাদের গাড়ীর হর্ণ বা পুলিশের গাড়ীর সাইনের শুনার সুযোগ হয়নি। অন্যসকল উন্নত দেশের মতই জাপানেও হর্ন বাজানোটা বোধকরি অসভ্যতার পর্যায়ে পড়ে। সবচেয়ে ভাল লাগছিল স্বয়ংক্রিয় ট্রাফিক ব্যবস্থার ভেলকি দেখে। লাল, হলুদ আর সবুজ আলোর কেরামতিতে রাস্তার ট্রাফিক সুনিয়ন্ত্রিত। আইনের প্রতি সম্মান জানাতে অভ্যস্ত জাপানিরা আইন ভঙ্গের কথা ভাবতেও পারে না। ছোট-বড়, ছেলে-বুড়ো সবার হাসিমুখ, মুখের ভাষায় প্রভেদ থাকলেও আন্তরিকতার আত্মিক ভাষার কল্যানে জাপানি মানুষের আতিথেয়তা আপনি নিশ্চত মুগ্ধ হবেন, আমরা হোমস্টেতে তার প্রমাণ পেয়েছি। যেখানেই যাবেন শুনবেন আরিগাতো-গুজাইমাস। স্বল্পকালের জাপানবাস আমাদের মননের উপরে যে প্রভাব ফেলেছে তার নিদর্শন আশাকরি আমাদের প্রাত্যাহিক জীবনের পাওয়া যাবে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, 'সরকারের অনড় অবস্থানের কারণে সঙ্কটের সমাধান হয়নি।' আপনিও কি তাই মনে করেন?
6 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ১২
ফজর৫:০৯
যোহর১১:৫২
আসর৩:৩৭
মাগরিব৫:১৬
এশা৬:৩৪
সূর্যোদয় - ৬:৩০সূর্যাস্ত - ০৫:১১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :