The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৩, ১৭ পৌষ ১৪২০, ২৭ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খানের বিরুদ্ধে দুদকের মামলা | ৩ জানুয়ারি জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

শেয়ারবাজারে ক্ষতিগ্রস্তদের তহবিল: আবেদনের সময় ফের বাড়ল

ইত্তেফাক রিপোর্ট

শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য সরকার-গঠিত পুনঃঅর্থায়ন তহবিলে আশানুরূপ আবেদন আসেনি। এ দিকে, কাঙ্খিত আবেদন না আসায় আবেদনের সময় তৃতীয় বারের মতো আবেদনের সময় বাড়ানো হয়েছে। এবার সময় বাড়ানো হয়েছে এক মাস। তহবিলের মাধ্যমে খুব একটা লাভবান হওয়ার সম্ভাবনা বিবেচনা না করায় বিনিয়োগকারীদের এ নিয়ে খুব একটা আগ্রহ নেই বলে জানা গেছে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন—অনেক স্বপ্ন নিয়ে এ তহবিলের ব্যবস্থা করা হয়েছে। নানাভাবে সরকারকে রাজি করনোর পর প্রথম কিস্তির অর্থ ছাড় করা হয়েছে। অথচ, বিনিয়োগকারীদের মধ্যে এ নিয়ে কোনো আগ্রহ খুব কম। তাই দফায় দফায় আবেদনের সময় বাড়ানো হলো।

বিএসইসির নির্বাহী পরিচালক ও তহবিল তদারকি কমিটির আহ্বায়ক মো. সাইফুর রহমান জানান—৩১ ডিসেম্বর পর্যন্ত পুনঃঅর্থায়ন তহবিলের জন্য ৩৫টি প্রতিষ্ঠানের ১২ হাজার ৪০৬ জন বিনিয়োগকারী আবেদন জমা দিয়েছেন। এতে ৩৪৬ কোটি ১১ লাখ টাকার আবেদন জমা দিয়েছেন। এর মধ্যে সাতটি প্রতিষ্ঠানের ২ হাজার ১৩১ জন বিনিয়োগকারীর ৬৬ কোটি ৩৮ লাখ টাকা ঋণ মঞ্জুরি কমিটি বিতরণ করেছে।

আবেদন কম আসার কারণ অনুসন্ধানে জানা গেছে—এ সুবিধা নিতে শর্তের জটিলতায় আগ্রহ হারাচ্ছেন সংশ্লিষ্টরা। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার অ্যাসোসিয়েশন (বিএমবিএ) সংশ্লিষ্টরা বলছেন—মার্চেন্ট ব্যাংকগুলো নানাভাবে বুঝিয়েও বিনিয়োগকারীদের মধ্যে আগ্রহ তৈরি করতে পারছেন না। অল্প কিছু সুদ মওকুফের জন্য এত শর্ত পূরণে তারা রাজি নন। শর্তের জটিলতা প্রসঙ্গে সংশ্লিষ্টরা মার্চেন্ট ব্যাংকগুলোর পরিচালকদের সিআইবি ছাড়পত্র, বিভিন্ন ধরনের চুক্তি এবং ব্লক অ্যাকাউন্টের জন্য সফটওয়্যার তৈরিসহ নানা দিককে উল্লেখ করেন। তারা বলছেন—২০১১ সাল বা ২০১১-১২ অর্থ-বছরে নেয়া ঋণের সুদ অর্ধেক মওকুফে এত শর্ত পালনে বিনিয়োগকারীদের আগ্রহ নেই।

সংশ্লিষ্টরা বলছেন—অনেক বিনিয়োগকারী শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত হওয়ার পর পুনরায় বিনিয়োগ করতে চাইছেন না। তাদের বিনিয়োগকৃত মূলধন যেহেতু শূন্য হয়ে গেছে (ইক্যুইটি ঋণাত্মক), তাই মার্জিন ঋণের অর্থ পরিশোধ না করে তারা মার্চেন্ট ব্যাংকগুলোর সাথে যোগাযোগ করাই বন্ধ করে দিয়েছেন। ফলে এ ভার সইতে হচ্ছে ব্যাংকগুলোকে।

জানা গেছে—শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য স্বল্প সুদে ঋণ সহায়তা দিতে তহবিলের প্রথম কিস্তির ৩০০ কোটি টাকা আইসিবিকে (ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ) দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ তহবিলের সুবিধা পেতে ৩০ নভেম্বরের মধ্যে আবেদন করার কথা বলা হয়েছিল। কিন্তু বিনিয়োগকারীদের অনীহায় খুব একটা আবেদন আসেনি। ফলে ১৫ দিন সময় বাড়িয়ে ১৫ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে বলা হয়। এরপর ফের সময় বাড়ানো হয় ৩১ ডিসেম্বর পর্যন্ত। এর পরও কাঙ্খিত আবেদন না আসায় আবার সময় বাড়ানো হয়েছে। এবার আবেদনের সময় বাড়ানো হয়েছে ৩১ জানুয়ারি পর্যন্ত।

উল্লেখ্য, সরকার ২০১১ সালের ২৩ নভেম্বর শেয়ারবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তায় বিশেষ স্কিমের ঘোষণা দেয়। সরকারি ঘোষণার প্রায় দুই বছর পর গত ২৭ আগস্ট বাংলাদেশ ব্যাংক পুনঃঅর্থায়নের প্রথম কিস্তি বাবদ ৩০০ কোটি টাকা আইসিবিকে দেয়। এ তহবিলের প্রথম কিস্তির ৩০০ কোটি টাকা এরই মধ্যে ছাড় করা হয়েছে। ৩ মাস অন্তর এ তহবিলের ৯০০ কোটি টাকা ছাড় করার কথা রয়েছে। তহবিল ব্যবহার-প্রক্রিয়া সম্পর্কে জানা গেছে—মার্চেন্ট ব্যাংকগুলো ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের অর্ধেক সুদ (২০১১ সালের বা ২০১১-১২ অর্থ-বছরে নেয়া ঋণের) মওকুফ করে অবশিষ্ট অর্ধেক ব্লক অ্যাকাউন্টে স্থানান্তর করবে। মার্জিন ঋণের মূল অর্থও ব্লক অ্যাকাউন্টে স্থানান্তরিত করা হবে। বিনিয়োগকারী ৩ বছর ধরে সমান কিস্তিতে ত্রৈমাসিক ভিত্তিতে এ অর্থ পরিশোধ করবে। তহবিলের সুবিধা নেয়ার ফলে বিনিয়োগকারী অর্ধেক সুদ মওকুফ ও চক্রবৃদ্ধি হারে ঋণের পরিবর্তে ৯ শতাংশ সরল সুদে ঋণ পরিশোধ করতে পারবে। এ জন্য মার্চেন্ট ব্যাংকগুলো আবেদনের বিপরীতে তহবিলের ঋণ পাবে। ১০ লাখ টাকার কম বিনিয়োগের ক্ষেত্রে এই সুবিধা প্রযোজ্য হবে। ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীরা মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসে আবেদন করবে। আর সংশ্লিষ্ট মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউস আইসিবিতে আবেদন করবে।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'বিরোধীদল সরকারের বিরুদ্ধে নয়, জনগণের বিরুদ্ধে আন্দোলন করছে।' আপনিও কি তাই মনে করেন?
3 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৯
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৩
এশা৬:৪৪
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :