The Daily Ittefaq
ঢাকা, মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৩, ১৭ পৌষ ১৪২০, ২৭ সফর ১৪৩৫
সর্বশেষ সংবাদ বিএনপির ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খানের বিরুদ্ধে দুদকের মামলা | ৩ জানুয়ারি জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নির্বাচনের টুকরো খবর

ইত্তেফাক ডেস্ক

আগামী দশম জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জমে উঠেছে প্রচার প্রচারণা। এরই কিছু টুকরো খবর তুলে ধরেছেন আমাদের প্রতিনিধি ও সংবাদদাতারা।

চট্টগ্রামের ৯টি আসনে

জমে উঠেছে নির্বাচন

চট্টগ্রাম মহানগর ও জেলার ১৬টি আসনের মধ্যে ৯টিতে নির্বাচন হচ্ছে। বাকি ৭টি আসনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি (এরশাদ) ও জাসদের প্রার্থীগণ বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজীবুল বশর মাইজভান্ডারী নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি ড. মাহমুদ হাছান। তিনি দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার জন্য এলাকায় চষে বেড়ালেও শেষ পর্যন্ত স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ড. মাহমুদ হাছানের পক্ষে অনেক আওয়ামী লীগের নেতাকর্মী কাজ করছেন বলে জানা যায়। চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মাহফুজুর রহমান মিতার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাসদের নুরুল আকতার ও জাতীয় পার্টির (এরশাদ) এম এ ছালাম। চট্টগ্রাম-৪ (সীতাকুন্ড) আসনে আওয়ামী লীগের প্রার্থী তরুণ শিল্পপতি দিদারুল আলমের সঙ্গে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে জাতীয় পার্টি (জেপি) প্রার্থী হায়দার আলীর। এ আসনে আরো প্রার্থী ওয়ার্কার্স পার্টির মোঃ দিদারুল আলম ও জাসদের মফিজুর রহমান।

চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে রয়েছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা জিয়াউদ্দিন বাবলু। এ আসনে জিয়াউদ্দিন বাবলুর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হবে নবগঠিত বিএনএফ'র কেন্দ্রীয় নেতা আরিফ মঈনুদ্দিনের। চট্টগ্রাম-১১ (পতেঙ্গা-বন্দর) আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য এম এ লতিফের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাসদের জসীম উদ্দিন এবং জাতীয় পার্টির (এরশাদ) প্রার্থী কামাল উদ্দিন চৌধুরী। চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য সামসুল হক চৌধুরীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় পার্টির (এরশাদ) প্রার্থী সিরাজুল ইসলাম। চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে আওয়ামী লীগের সাইফুজ্জামান চৌধুরীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় পার্টির (এরশাদ) প্রার্থী তপন চক্রবর্তী ও বিএনএফ-এর নারায়ণ রক্ষিত। চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী আবু রেজা মোহাম্মদ নেজামউদ্দিন নদভীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বতন্ত্র প্রার্থী জয়নাল আবেদিন কাদেরী। চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে আওয়ামী লীগের মোস্তাফিজুর রহমানের সঙ্গে মূল প্রতিদ্বন্দ্বিতাকারী হচ্ছেন জেপি প্রার্থী হায়দার আলী।

বরগুনায় আচরণবিধি

লংঘনের অভিযোগ

বরগুনা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী দেলোয়ার হোসেন তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী আওয়ামী লীগের অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বিরুদ্ধে আচরণবিধি লংঘন, ভোটারদের ভয়ভীতি প্রদর্শন, পোলিং এজেন্টদের নিয়ে বৈঠক করার অভিযোগ তুলেছেন। তিনি গত শনিবার রাতে বরগুনা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন। এ সময় উপস্থিত ছিলেন বরগুনা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবদুল মোতালেব মিয়া, বাসমালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা, অ্যাডভোকেট দারুল ইসলাম খোকন প্রমুখ।

মহেশপুরে প্রশাসনের বিরুদ্ধে

প্রার্থীর অভিযোগ

ঝিনাইদহ-৩ (মহেশপুর-কোটচাঁদপুর) আসনে জাতীয় পার্টির (এরশাদ) মনোনীত প্রার্থী কামরুজ্জামান স্বাধীন প্রশাসনের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের অভিযোগ করেছেন। শনিবার মহেশপুর পৌর পাবলিক লাইব্রেরীতে সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, গত ২৫ ডিসেম্বর যৌথবাহিনীর অভিযানে খালিশপুর থেকে তার দলের ২ নেতাকর্মীকে আটক করা হয়। কিন্তু তাদের নামে কোন অভিযোগ নেই এবং যারা আমার হয়ে কাজ করছে তাদেরকে নানাভাবে হুমকি দেয়া হচ্ছে। এ ব্যাপারে প্রশাসনের ভূমিকা নিরব।

দুমকিতে জমে

উঠছে নির্বাচন

পটুয়াখালী-১ আসনের নির্বাচনী এলাকা দুমকিতে সংসদ নির্বাচন জমে উঠছে। উপজেলার হাটবাজারে জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদারের লাঙ্গল মার্কার লিফলেট বিভিন্ন মানুষের কাছে পৌঁছে দেয়া হচ্ছে । অন্যদিকে ডাঃ শফিকুল ইসলামের আনারস মার্কার হাবিবুর রহমানের মশাল মার্কার লিফলেট বাজারে বাজারে বিলি করছে তার সমর্থকরা। তিন দলের মিটিং মিছিল সময়সূচি মোতাবেক করা হচ্ছে। তবে নির্বাচন জমে উঠলেও সাধারণ মানুষের ভেতর আতংক কাজ করছে।

শেরপুর-৩ আসনে সুবিধাজনক অবস্থানে জাপা

শেরপুর-৩ (ঝিনাইগাতী-শ্রীবরদী) আসনে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করায় জাপা প্রার্থী (লাঙ্গল) খোরশেদ আলম ফর্সা প্রচার-প্রচারণা থেকে শুরু করে সার্বিক দিক থেকে রয়েছেন সুবিধাজনক অবস্থানে। গত ৫ বছরে বর্তমান সংসদ সদস্য ফজলুল হকের কর্মকাণ্ডে নাখোশ দলের তৃণমূল নেতাকর্মীরা। কিন্তু দল তাঁকেই মনোনয়ন দেয়। এ কারণে নির্বাচনে জাপা প্রার্থী রয়েছে সুবিধাজনক অবস্থানে। এ আসনে আরো দু'জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। স্বতন্ত্র প্রার্থী হেদায়েতুল ইসলাম আ'লীগ প্রার্থী ফজলুল হকের আপন ভাতিজা। অপর প্রার্থী এসএম আব্দুর রাজ্জাক জাসদ থেকে নির্বাচনে অংশ নিলেও এলাকায় তেমন একটা দেখা যাচ্ছে না।

বাগেরহাট-৪ আসনে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা

বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ-শরণখোলা) আসনে নৌকা মার্কা প্রার্থীর বিপরীতে একই দলের দুই স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নামকাওয়াস্তে রয়েছেন বিএনএফ'র টেলিভিশনের প্রতীক নিয়ে সাখাওয়াত হোসেন নামে এক প্রার্থী। নৌকা প্রতীক নিয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি বর্তমান সংসদ সদস্য সাবেক মন্ত্রী ডাঃ মোজাম্মেল হোসেন দশম সংসদ নির্বাচনে অংশ নিচ্ছেন।

অপরদিকে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক অতিরিক্ত আইজি ড. আব্দুর রহিম খান দলীয় মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আনারস প্রতীক নিয়ে ব্যাপক গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। এছাড়া মাঠে শক্ত অবস্থানে রয়েছেন সাবেক উপজেলা যুবলীগ সভাপতি আওয়ামী লীগ নেতা বর্তমান পৌর মেয়র অ্যাডভোকেট মনিরুল হক তালুকদার। তিনি ঘড়ি প্রতীক নিয়ে ডাঃ মোজাম্মেল হোসেনও মাঠ চষে বেড়াচ্ছেন।

সাতক্ষীরা-১ আসনে

দু'প্রার্থীই আশাবাদী

সাতক্ষীরা-১ আসনে নির্বাচনী প্রচারণা জমে উঠেছে। এ আসনে জয়ের ব্যাপারে দু'প্রার্থীই আশাবাদী। তালা ও কলারোয়া উপজেলা নিয়ে গঠিত এ আসনে নৌকা প্রতীক নিয়ে ১৪ দল মনোনীত প্রার্থী জেলা ওয়ার্কার্স পার্টির সম্পাদক অ্যাডভোকেট মুস্তফা লুত্ফুল্লাহ। এই আসনে কেন্দ্রীয় সৈনিক লীগের সাংগঠনিক সম্পাদক সরদার মুজিব স্বতন্ত্র প্রার্থী হিসেবে হরিণ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে নতুন করে জামায়াত শিবিরের হামলার আশংকায় এ আসনের সংখ্যালঘু ও আওয়ামী লীগ নেতাকর্মীদের বেশিরভাগই ঘরবাড়ি ছাড়া।

'অন্যতে গণ্ডগোল

নৌকাতেই মঙ্গল'

সিরাজগঞ্জ-৫ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবাহনীর সহ-সভাপতি এবং মণ্ডল গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব আব্দুল মজিদ মণ্ডল বলেছেন, গত ৫ বছরে দেশ এবং সিরাজগঞ্জে যে উন্নয়ন হয়েছে তা আর কাউকে দিয়ে সম্ভব নয়। বিশেষ করে বেলকুচি, এনায়েতপুর এবং চৌহালীতে যে উন্নয়ন হয়েছে তা স্বাধীনতা পরবর্তী যে কারো সময়ের চেয়ে অনেক গুণ বেশি। এর রূপকার সাবেক মন্ত্রী আলহাজ্ব আব্দুল লতিফ বিশ্বাস। তাই অন্য দলকে দিয়ে তা পূরণ হবে না। এজন্য আবারো নৌকা প্রতীকে ভোট দিয়ে আমাদের বিজয়ী করতে হবে। তাই সবার মনে রাখতে হবে 'অন্যতে গোন্ডগোল-উন্নয়নের প্রতীক নৌকাতেই মঙ্গল'। তিনি রবিবার এনায়েতপুর থানার বেতিল বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে থানা আওয়ামী লীগ আয়োজিত নির্বাচনী জনসভায় প্রধান অতিথির বক্তব্যদানকালে এসব কথা বলেন।

আলীকদমে বীর বাহাদুরের পক্ষে নেই ওলামা লীগ

আলীকদম উপজেলা ওলামা লীগের সদস্যরা আসন্ন সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী বীর বাহাদুরের পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশ নেবে না। রবিবার আলীকদম আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত এক সভায় দলের সহযোগী সংগঠন স্থানীয় ওলামা লীগ এ ঘোষণা দেয়। উপজেলা ওলামা লীগের সভাপতি মৌলানা বেলালউদ্দিন সিরাজীর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা ওলামা লীগের সাধারণ সম্পাদক মৌলানা মঞ্জুরুল হক, যুগ্ম-সাধারণ সম্পাদক মৌলানা আবু বক্কর ও প্রচার সম্পাদক মৌলানা আজিজুর রহমান প্রমুখ।

ওয়ার্কার্স পার্টির প্রার্থীকে পীরগঞ্জ আওয়ামী লীগের সমর্থন

রবিবার পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সাবেক সংসদ সদস্য মোঃ ইমদাদুল হকের সভাপতিত্বে ষ্টেশন রোডস্থ দলের অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত সভায় ঠাকুরগাঁও-৩ (পীরগঞ্জ-রাণীশংকৈল) আসনে স্বাধীনতার পক্ষের শক্তি হিসেবে ওয়ার্কার্স পার্টির প্রার্থী অধ্যাপক মোঃ ইয়াসিন আলীকে দলের পক্ষ থেকে সমর্থন দেয়ার সিদ্ধান্ত গৃহিত হয় বলে জানা গেছে।

উল্লেখ্য ঠাকুরগাঁও-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোঃ ইমদাদুল হক তাঁর মনোনয়নপত্র প্রত্যাহার করায় এ আসনে জাতীয় পার্টি(এরশাদ) প্রার্থী হাফিজউদ্দিন আহম্মদ ও ওয়ার্কার্স পার্টির প্রার্থী অধ্যাপক ইয়াসিন আলী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, 'বিরোধীদল সরকারের বিরুদ্ধে নয়, জনগণের বিরুদ্ধে আন্দোলন করছে।' আপনিও কি তাই মনে করেন?
3 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জানুয়ারী - ২৮
ফজর৫:২২
যোহর১২:১২
আসর৪:০৭
মাগরিব৫:৪৫
এশা৭:০১
সূর্যোদয় - ৬:৪০সূর্যাস্ত - ০৫:৪০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :