The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ৩ জানুয়ারি ২০১৩, ২০ পৌষ ১৪১৯, ২০ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ নৌকা মার্কায় ভোট দিয়ে আবারও জনসেবার সুযোগ দিন : প্রধানমন্ত্রী | পদ্মা দুর্নীতি: রিমান্ড শেষে মোশারফ-ফেরদৌস কারাগারে | ভারতের মাটিতে পাকিস্তানের সিরিজ জয় | সংসদীয় আসনের সীমানা নির্ধারণের কাজ প্রায় শেষের পথে: সিইসি | ঢাকার দুই সিটি নির্বাচন করতে আইনগত বাধা নেই: সিইসি | স্কাইপে কথোপকথন:জিয়াউদ্দিনের কাছে ব্যাখ্যা চেয়েছে ট্রাইব্যুনাল | জামায়াত নেতা তাহের ৭ দিনের রিমান্ডে | আরো দুই মামলায় মির্জা ফখরুলকে রিমান্ডের আবেদন | কুমারখালিতে সড়ক দুর্ঘটনায় কলেজ ছাত্র নিহত | মার্কিন ড্রোন হামলায় পাক জঙ্গি নেতা নিহত | হাসপাতাল ছেড়েছেন হিলারি | সাতক্ষীরায় বাস খাদে, নিহত ১ | কুষ্টিয়ায় ডাকাত সন্দেহে গণপ্রহার, নিহত ২ | সুইজারল্যান্ডে বন্দুকধারীর গুলিতে ৩ জন নিহত

নির্বাচন হইতে হইবে সত্ ও যোগ্য সরকার প্রতিষ্ঠার জন্য

মইনুল হোসেন

[টেলিভিশন চ্যানেল আই-এর 'তৃতীয় মাত্রা অনুষ্ঠানে ২রা জানুয়ারি ব্যারিস্টার মইনুল হোসেন ও ড. দেবপ্রিয় ভট্টাচার্য অংশগ্রহণ করেন। টকশোতে ব্যারিস্টার মইনুল হোসেন নির্বাচন, গণতন্ত্র ও রাজনৈতিক নেতৃত্ব সম্পর্কে যে পর্যবেক্ষণ ও মত প্রকাশ করেন এখানে তার সারসংক্ষেপ প্রকাশিত হলো ]

জনগণকে নির্বাচনের মাধ্যমে সত্ ও যোগ্য সরকার প্রতিষ্ঠার সুযোগ দিতে হইবে। ইহার নিশ্চয়তা ভিন্ন গণতন্ত্রকে কার্যকর করা যাইবে না। আমাদের দলীয় রাজনীতি অসত্ ও দুর্নীতিবাজদের খপ্পরে আটকা পড়িয়া গিয়াছে। আর এই খপ্পরের হোতারাই নির্বাচনকে জিম্মি করিয়া একটি অসত্ ও অদক্ষ সরকারের স্থলে অনুরূপ আর একটি সরকারকে ক্ষমতাসীন করিতে ভূমিকা রাখিয়া যাইতেছে।

নেতৃত্বের পরিবর্তন চাওয়াই গণতান্ত্রিক রাজনীতি। কারণ, অনুগত চাকরিপ্রার্থী হিসাবে কেহ-ই রাজনীতিতে যোগদান করেন না। কিন্তু আমাদের দলীয় রাজনীতিতে কেহ নেতৃত্বের পরিবর্তন চাহিলে তাহাকে অপদস্থ করা হয় এবং সংস্কারবাদী বলিয়া শাস্তি দেওয়া হয়। দেশে বিদ্যমান রাজনৈতিক সংকট লইয়া শিক্ষিত কোন ব্যক্তি উদ্বেগ প্রকাশ করিলে রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে কেহ কেহ তাহাদিগকে ঠাট্টা-বিদ্রূপ করিয়া থাকেন।

গণতন্ত্র হইতেছে শিক্ষা-দীক্ষা ভিত্তিক রাজনৈতিক ব্যবস্থা। সুশীল সমাজ ও কিছু শিক্ষিত লোকের সুদৃঢ় ও সক্রিয় ভূমিকা ব্যতীত কোথাও গণতন্ত্র কাজ করিতে পারে না। আমাদের দেশে শিক্ষিতজনেরা ব্যক্তি স্বার্থের কারণে ব্যর্থ সরকারসমূহের দুর্নীতিগ্রস্ত ও অদক্ষ নেতৃত্বে পরিচালিত রাজনীতিকরণ প্রক্রিয়ার সহিত নতজানু হইয়া সম্পৃক্ত থাকিতেছেন।

সুশীল সমাজের সম্মিলিত ভূমিকার অভাবে আমাদের দেশে গণতন্ত্র কাজ করিতেছে না। কিছু শিক্ষিতজনের সহযোগিতা পাইয়াই আমাদের নেতৃবৃন্দ বর্তমান অবস্থানে আসিয়াছেন। সুশীল সমাজের ব্যর্থতার কারণেই দেশ আজিকার সংকটে নিপতিত। ইহা দুঃখজনক।

সিন্ডিকেটধর্মী নিয়ন্ত্রণ হইতে নির্বাচনকে অবশ্যই মুক্ত করিতে হইবে। কারণ, নির্বাচনে পালাক্রমে দুইটি প্রধান দলের প্রমাণিত অসত্ ও অদক্ষ নেতৃত্বে ব্যর্থ সরকার ভিন্ন জনগণের পছন্দমত সত্ ও যোগ্য সরকার পাইবার কোন সুযোগ নাই। তাই নির্বাচনের পূর্বেই জনগণকে নিশ্চিত হইতে হইবে যে, তাহারা নির্বাচনের মাধ্যমে একটি দক্ষ ও সত্ সরকার পাইতে যাইতেছেন।

যখন রাজনৈতিক নেতৃবৃন্দ কথা শুনিতে অনিচ্ছুক তখন সংকটের হোতারাই সংকটের যন্ত্রণা ভোগ করুন। পারিলে তাহারা সংকটের সমাধান করুন। কিন্তু আমরা জনগণের সুশাসনের দাবি উপেক্ষা করিয়া তাহাদেরকে খুশী করিতে পারি না।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
তত্ত্বাবধায়ক নিয়ে প্রকাশ্যে আলোচনা করতে বলেছেন খালেদা জিয়া। আপনি তার এ বক্তব্য সমর্থন করেন?
9 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২৫
ফজর৪:৩৩
যোহর১১:৫১
আসর৪:১২
মাগরিব৫:৫৫
এশা৭:০৮
সূর্যোদয় - ৫:৪৮সূর্যাস্ত - ০৫:৫০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :