The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৫ জানুয়ারি ২০১৩, ২২ পৌষ ১৪১৯, ২২ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ 'যুক্তরাষ্ট্র জিএসপি সুবিধার বিষয়টি বিবেচনা করবে' | নারী শিবির সন্দেহে আটক ৭ | তাজরীনের মালিককে গ্রেফতারের দাবি | রাজধানীতে ১২টি গাড়িতে অগ্নিসংযোগ | মালালাকে সম্মাননা জানাতে মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন | 'চুরি ও দুর্নীতির কারণেই বাড়াতে হয়েছে তেলের দাম' | দিল্লিতে গণধর্ষণ : ঘটনার বর্ণনা দিলেন মেয়েটির বন্ধু

চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে সড়ক অবরোধ

ইত্তেফাক রিপোর্ট

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করার দাবিতে সাধারণ শিক্ষার্থীরা আজ শনিবার সকাল ১১টার দিকে শাহবাগ মোড়ে সড়ক অবরোধ করে। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বেশ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে এই আন্দোলনে অংশ নেয়। এদিকে সড়ক অবরোধ করায় শাহবাগের চারপাশের সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। শাহবাগ থেকে কাটাবন হয়ে এ্যালিফ্যান্ট রোড, ধানমন্ডি, অন্যদিকে ফার্মগেট থেকে শাহবাগ হয়ে প্রেস ক্লাব, মতিঝিল পর্যন্ত যানজট ছড়িয়ে পড়ে। এতে করে ছুটির দিনেও বিপাকে পড়েন রাস্তা বের হওয়া হাজার হাজার সাধারণ মানুষ।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত অবরোধের পর সরকারকে ১৩ জানুয়ারির মধ্যে দাবি পূরণের সময় দিয়ে কর্মসূচি শেষ হয়। এর আগে দুপুর দেড়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি বাস ওই এলাকা দিয়ে যাওয়ার সময় অবরোধকারীরা বাধা দিলে দুই দলের ছাত্রের মধ্যে ধাক্কাধাক্কিও হয়। পরিষদের সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইশতিয়াক হোসেন বলেন, ৩৪তম বিসিএস পরীক্ষার আগেই তাদের দাবি মানা না হলে দেশের সব বিশ্ববিদ্যালয় ও কলেজ বন্ধ করে দেয়া হবে। সেখানে মানবন্ধনও করে তারা।

পরিষদের সভাপতি ইশতিয়াক হোসেন জানান, আমাদের দেশের মানুষের গড় আয়ু বেড়েছে। এ জন্য সরকারি চাকরি থেকে অবসরের ৫৭ বছরের পরিবর্তে ৫৯ বছর করা হয়েছে। মুক্তিযোদ্ধাদের জন্য অবসরের বয়স ৬০ বছর করা হয়েছে। শিক্ষকদের ৬৫ বছর ও বিচারপতিদের অবসরের বয়স ৬৭ বছর করা হয়েছে। এসব করা হলেও চাকরিতে আবেদনের যোগ্যতার ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছরই রাখা হয়েছে। এখন এ সীমা বাড়ানোর সময় এসেছে। এই দাবিতেই শিক্ষার্থীদের নিয়ে আমরা আন্দোলন করছি। সরকার তাদের কথা শুনবে বলে আশা করেন তারা।

আন্দোলনকারীদের দাবি শিক্ষার্থীর ছাত্রত্ব ২৩ বছরের মধ্যে শেষ হওয়ার কথা। বিশ্ববিদ্যালয়ের সেশন জটে পড়তে হয়। পড়াশোনা শেষ করতে বয়স ২৮-২৯ বছর হয়ে যায়। ফলে সরকারি চাকরিতে আবেদন করার জন্য পর্যাপ্ত সময় থাকে না। তাই সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ বছর করা হোক।

পরিষদের সাধারণ সম্পাদক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র আল আমীন রাজু বলেন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ভারতসহ পৃথিবীর বিভিন্ন উন্নত দেশে যেখানে সরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা ৩৫, সেখানে আমাদের মাত্র ৩০, যা বর্ধিত করতে হবে। পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক খোরশেদ আলম সুমন বলেন, বিশ্বের সবখানে যেখানে ৩৫ বছর, তাহলে আমাদের চাকরিতে প্রবেশের বয়সসীমা কেন বাড়ানো হবে না?

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
এবার একুশে বইমেলায় কোন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন স্টল দিতে পারবে না। বাংলা একাডেমীর এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
4 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
মে - ২০
ফজর৩:৪৯
যোহর১১:৫৫
আসর৪:৩৪
মাগরিব৬:৩৯
এশা৭:৫৯
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৩৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :