The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৫ জানুয়ারি ২০১৩, ২২ পৌষ ১৪১৯, ২২ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ 'যুক্তরাষ্ট্র জিএসপি সুবিধার বিষয়টি বিবেচনা করবে' | নারী শিবির সন্দেহে আটক ৭ | তাজরীনের মালিককে গ্রেফতারের দাবি | রাজধানীতে ১২টি গাড়িতে অগ্নিসংযোগ | মালালাকে সম্মাননা জানাতে মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন | 'চুরি ও দুর্নীতির কারণেই বাড়াতে হয়েছে তেলের দাম' | দিল্লিতে গণধর্ষণ : ঘটনার বর্ণনা দিলেন মেয়েটির বন্ধু

চলতি বছর সরকারের জন্য বড় চ্যালেঞ্জ

আজ মহাজোট সরকারের চার বছর পূর্ণ

ইত্তেফাক রিপোর্ট

সাফল্য ও ব্যর্থতা নিয়ে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার চারবছর পূর্ণ করছে আজ। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর ২০০৯ সালের ৬ জানুয়ারি মহাজোট সরকার গঠন করে। প্রথমে ৩১ জন সদস্য নিয়ে ছোট আকারে মন্ত্রিসভা গঠন করলেও বর্তমানে তা বড় আকার ধারণ করেছে। এখন মন্ত্রিসভার সদস্য রয়েছেন ৫১জন, আর উপদেষ্টা আছেন ৬ জন। খোদ আওয়ামী লীগেই এই মন্ত্রিসভা নিয়ে নানা আলোচনা-সমালোচনা আছে। তাদের অনেকেই বলেন, এটি আওয়ামী লীগের নয়, কমিউনিস্ট পন্থীদের সরকার। একসময়ে বামপন্থী রাজনীতিতে সক্রিয় ছিলেন এমন ১০ জন বর্তমানে মন্ত্রিসভার সদস্য।

মহাজোট সরকারের এ মন্ত্রিসভায় দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। নানা সফলতা আর ব্যর্থতার মধ্য দিয়েই তার সরকার চার বছর পার করে পঞ্চম বর্ষে পা রাখতে যাচ্ছে। নানামুখী চ্যালেঞ্জ সামনে নিয়ে মেয়াদের শেষ বছরে পদার্পণ করছে সরকার। এ বছরটি নানা কারণে সরকারের সামনে বড় চ্যালেঞ্জ।

কৃষি, শিক্ষা ও তথ্য প্রযুক্তিতে সরকার সাফল্য লাভ করলেও কয়েকটি অর্থনৈতিক কেলেঙ্কারি বিশেষ করে শেয়ারবাজার, হলমার্ক, পদ্মা সেতু ইত্যাদি সরকারের ভাবমূর্তিকে ম্লান করে দিয়েছে। বিদ্যুত্ উত্পাদনে সরকার সাফল্য দেখালেও কুইক রেন্টাল পদ্ধতি অর্থনৈতিক ক্ষেত্রে বোঝা হয়ে দেখা দিয়েছে। বিচার বহির্ভূত হত্যাকাণ্ড ও গুমের ঘটনা নিয়ে দেশে-বিদেশে সরকারের সমালোচনা হচ্ছে। এছাড়া ছাত্রলীগ ও যুবলীগের কিছু বিতর্কিত কর্মকাণ্ড সরকারের জনপ্রিয়তাকে ক্ষুণ্ন করেছে। সাংবাদকি দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ড, বিশ্বজিত দাস হত্যা, ইলিয়াস আলী, চৌধুরী আলম ও শ্রমিক নেতা আমিনুল ইসলামের গুমের ঘটনা নিয়ে অস্বস্তিতে রয়েছে সরকার।

শিল্পক্ষেত্রে বিনিয়োগ নিয়েও সরকারের মধ্যে হতাশা রয়েছে। বিশ্ব অর্থনীতির মন্দার প্রভাবও বাংলাদেশের অর্থনীতিতে পড়েছে। দেশীয় বাজারে দ্রব্যমূল্যের প্রভাব সীমিত আয়ের মানুষকে ক্ষুব্ধ করেছে। তবে চালের মূল্য বর্তমানে সহনীয় পর্যায়ে রয়েছে। কিন্তু ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় কৃষকদের মধ্যেও হতাশা আছে। আমদানি কমে যাওয়া, তৈরি পোশাক শিল্প ও শিল্পে বিনিয়োগ না থাকায়, জাতিসংঘ শান্তি রক্ষায় বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রেরিত অর্থ এবং প্রবাসীদের পাঠানো অর্থের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে ১২শ ৭৫ কোটি ডলারে উন্নীত হয়েছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
এবার একুশে বইমেলায় কোন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন স্টল দিতে পারবে না। বাংলা একাডেমীর এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
1 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
নভেম্বর - ৮
ফজর৫:০৭
যোহর১১:৫১
আসর৩:৩৬
মাগরিব৫:১৫
এশা৬:৩৩
সূর্যোদয় - ৬:২৭সূর্যাস্ত - ০৫:১০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :