The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৫ জানুয়ারি ২০১৩, ২২ পৌষ ১৪১৯, ২২ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ 'যুক্তরাষ্ট্র জিএসপি সুবিধার বিষয়টি বিবেচনা করবে' | নারী শিবির সন্দেহে আটক ৭ | তাজরীনের মালিককে গ্রেফতারের দাবি | রাজধানীতে ১২টি গাড়িতে অগ্নিসংযোগ | মালালাকে সম্মাননা জানাতে মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন | 'চুরি ও দুর্নীতির কারণেই বাড়াতে হয়েছে তেলের দাম' | দিল্লিতে গণধর্ষণ : ঘটনার বর্ণনা দিলেন মেয়েটির বন্ধু

সপ্তম শ্রেণির পরীক্ষার পাঠ নির্দেশনা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রকাশ কুমার দাস

প্রভাষক, কমিপউটার শিক্ষা

মোহাম্মদপুর প্রিপারেটরী

উচ্চ মাধ্যমিক বিদ্যালয়

ঢাকা।

নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য নতুন বিষয় হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিয়ে আলোকপাত করছি। ২০১২ সাল থেকে ষষ্ঠ এবং ২০১৩ সাল থেকে সপ্তম শ্রেণিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আব্যশিক বিষয় হিসেবে ৫০ নম্বর চালু করা হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এমন একটি বিষয় যার অনুপস্থিতিতে স্বাচ্ছন্দময় আধুনিক জীবন চিন্তাই করা যায় না। ব্যক্তি জীবনের উত্কর্ষ সাধন, জাতীয় জীবনের উন্নতি ও প্রগতি এবং বিশ্বের জাতিসমূহের পারস্পরিক সহযোগিতা ও সহমর্মিতার বন্ধনে আবদ্ধ এক অভিন্ন পরিবারের সোনালী স্বপ্ন দেখিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশ্বের জ্ঞান ও তথ্য ভান্ডারে প্রবেশের অসীম সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি আবশ্যিক বিষয় হিসেবে প্রবর্তনের মূখ্য উদ্দেশ্য হচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উপকরণ ব্যবহারে শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধি, দক্ষতার বিকাশ এবং পরবর্তীতে উচ্চশিক্ষা লাভের ভিত নির্মাণের মাধ্যমে দক্ষ ও উত্পাদনশীল জনসম্পদ সৃষ্টি করা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়টি আবশ্যিক বিষয় হিসেবে ৫টি অধ্যায়ে বিভক্ত। অধ্যায়ের নাম, ক্লাস সংখ্যা ও বিষয়বস্তু নিচে উল্লেখ করা হলো।

প্রথম অধ্যায় (প্রাত্যহিক জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) মোট ৭টি ক্লাসে ব্যক্তি জীবন, কর্মড়্গেত্র ও সমাজ জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অন্তর্ভুক্ত রয়েছে।

দ্বিতীয় অধ্যায় (কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রপাতি) ১৪টি ক্লাসে কম্পিউটার সংশ্লিষ্ট যন্ত্রপাতি হিসেবে ইনপুট ডিভাইস: কীবোর্ড, মাউস, মাইক্রোফোন, ডিজিটাল ক্যামেরা/ওয়েব ক্যাম, স্ক্যানার, ওএমআর, প্রসেসিং ডিভাইস: মাদারবোর্ড, প্রসেসর, র্যাম, রম, সাউন্ড কার্ড, গ্রাফিক্স কার্ড, স্টোরেজ ডিভাইস: হার্ডডিস্ক, সিডি/ডিভিডি/ফ্ল্যাশ ড্রাইভ/মেমরী কার্ড, আউটপুট ডিভাইস: মনিটর, প্রিন্টার, স্পিকার/হেডফোন, মাল্টিমিডিয়া প্রজেক্টর অন্তর্ভুক্ত রয়েছে।

তৃতীয় অধ্যায় (নিরাপদ ও নৈতিক ব্যবহার) ৮টি ক্লাসে সচেতন ব্যবহার: আসক্তি, গেমস, সামাজিক সমস্যা, কপিরাইট, নৈতিকতা, পেস্নজিয়ারিজম অন্তর্ভুক্ত রয়েছে।

চতুর্থ অধ্যায় (ওয়ার্ড প্রসেসিং) ২৫টি ক্লাসে বাংলা কীবোর্ড এর ব্যবহার, বাংলায় লেখা, ফরমেটিং, এডিটিং, প্রিন্টিং ও ডকুমেন্ট ব্যবস্থাপনা অন্তর্ভুক্ত রয়েছে।

পঞ্চম অধ্যায় (শিক্ষায় ইন্টারনেটের ব্যবহার) ১৬টি ক্লাসে শিক্ষায় ইন্টারনেট : গুরুত্ব, ধারণা, সমস্যা ও সম্ভাবনা, ওয়েব ব্রাউজার ব্যবহার করে শিক্ষা সংশ্লিষ্ট তথ্য অনুসন্ধান অন্তর্ভুক্ত রয়েছে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
এবার একুশে বইমেলায় কোন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন স্টল দিতে পারবে না। বাংলা একাডেমীর এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
1 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২০
ফজর৩:৫৭
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫০
এশা৮:১২
সূর্যোদয় - ৫:২২সূর্যাস্ত - ০৬:৪৫
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :