The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ৫ জানুয়ারি ২০১৩, ২২ পৌষ ১৪১৯, ২২ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ 'যুক্তরাষ্ট্র জিএসপি সুবিধার বিষয়টি বিবেচনা করবে' | নারী শিবির সন্দেহে আটক ৭ | তাজরীনের মালিককে গ্রেফতারের দাবি | রাজধানীতে ১২টি গাড়িতে অগ্নিসংযোগ | মালালাকে সম্মাননা জানাতে মার্কিন কংগ্রেসে বিল উত্থাপন | 'চুরি ও দুর্নীতির কারণেই বাড়াতে হয়েছে তেলের দাম' | দিল্লিতে গণধর্ষণ : ঘটনার বর্ণনা দিলেন মেয়েটির বন্ধু

চলচ্চিত্র সংসদ আন্দোলনের সুবর্ণ জয়ন্তী

'বাংলা চলচ্চিত্র আমাদের সমৃদ্ধ করেছে'

ইত্তেফাক রিপোর্ট

চলচ্চিত্র কি নিছক বিনোদন? তা যে নয়—সেটা সংগঠনের নামটির সঙ্গেই এঁটে রয়েছে। গত পঞ্চাশ বছর ধরে চলচ্চিত্রের উন্নয়নে, মানুষের মুক্তির সংগ্রামে, চলচ্চিত্রকে গণমানুষের ভাষায় পরিণত করতে এবং এই মাধ্যমকে সরকারি নিয়ন্ত্রণমুক্ত করতে তারা আন্দোলন করেছে। সেই আন্দোলনের ধারায় 'চলচ্চিত্র সংসদ আন্দোলন' সংগঠনটি পেরলো অর্ধশত বছর। এই পথপরিক্রমাকে ফিরে দেখা ও সামনে এগিয়ে চলার প্রত্যয়ে রাজধানীতে শুরু হয়েছে বছরব্যাপী অনুষ্ঠানমালা। তরুণ-প্রবীণ চলচ্চিত্রকর্মীদের এক মিলনমেলায় গতকাল শুক্রবার শিল্পকলা একাডেমী উত্সবস্থলে পরিণত হয়েছিল।

চলচ্চিত্র সংসদ আন্দোলন সংগঠনটির সুবর্ণ জয়ন্তী উদযাপনের বছরব্যাপী অনুষ্ঠানমালার গতকাল উদ্বোধন করেন বাংলা চলচ্চিত্রের প্রবাদপুরুষ ঋত্বিক ঘটকের যমজ বোন প্রতীতি দেবী। উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মাহবুব জামিল, সুবর্ণজয়ন্তী জাতীয় উদযাপন পরিষদের আহবায়ক মোহাম্মদ খসরু, সদস্য সচিব মোরশেদুল ইসলাম। আলোচনা শেষে সবাইকে নিয়ে প্রদীপ জ্বালিয়ে উত্সবের উদ্বোধন করেন প্রতীতি দেবী।

প্রতীতি দেবী বলেন, আজকে এখানে এসে আমি জীবনের পেছনে ফিরে গেছি। বাংলা চলচ্চিত্রের ইতিহাসে যত চলচ্চিত্র নির্মিত হয়েছে তা আমাদের সমৃদ্ধ করেছে। সেইসব গুণী পরিচালকরা প্রতিকূল পরিস্থিতিতে অসাধ্য সাধনের মত করে উচ্চমানের চলচ্চিত্র নির্মাণ করেছেন। তাদের তরুণ প্রজন্মকে আলোর দিশা দেখিয়ে যাবে চিরকাল।

মাহবুব জামিল বলেন, ষাটের দশকে চলচ্চিত্র নির্মাণের যে গতি সৃষ্টি হয়েছিল তা বাংলা চলচ্চিত্রকে ঋদ্ধ করে তুলেছিল। নির্মাণে গতি পাচ্ছিল এবং বাংলা চলচ্চিত্র নানা নিরীক্ষার মধ্য দিয়ে একটি নিজস্ব ভাষা তৈরির চেষ্টা করছিল। মুক্তিযুদ্ধের পর সেই ধারাটা থেমে যায়। ৭০/৮০ দশকে এসে বাংলাদেশে এরপর চলচ্চিত্রের দর্শক হারিয়ে গেছে। ভালো ছবির অভাবে আমরা সুন্দর একটা ধারার সৃষ্টি করেও তা ধরে রাখতে পারিনি। বর্তমান প্রজন্মের নির্মাতা এই ধারাকে ফিরিয়ে আনবে বলে তিনি আশা প্রকাশ করেন।

মোহাম্মদ খসরু বলেন, নানাধরনের জটিলতা এবং কালাকানুন চলচ্চিত্রের উন্নয়নের পথে এখনও বাধা হয়ে আছে। সংস্কৃতির অন্যান্য মাধ্যমের প্রতি সরকারি পৃষ্ঠপোষকতা থাকলেও এই ক্ষেত্রে চলচ্চিত্র সব সময় অবহেলিত হয়ে আসছে। ভালো ছবিকে পৃষ্ঠপোষকতার পাশাপাশি সেন্সরবোর্ড তুলে দেয়া ও ফিল্ম ইন্সটিটিউট স্থাপনের দাবি জানান তিনি।

মোরশেদুল ইসলাম বলেন, চলচ্চিত্র সংসদ আন্দোলনের মধ্য থেকে অনেক গুণী নির্মাতা সৃষ্টি হয়েছে। পঞ্চাশ বছরের পথচলায় আন্দোলনকে সমৃদ্ধ করেছে। এই আন্দোলনের কারণেই ফিল্ম আর্কাইভ প্রতিষ্ঠা, চলচ্চিত্র পুরস্কার প্রদানসহ নানামুখী উদ্যোগ চালু করা সম্ভব হয়েছে। মোহাম্মদ খসরুকে অভিবাদন জানিয়ে তিনি বলেন, এই মানুষটি বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলন সূত্রপাত ঘটিয়েছেন। বাংলাদেশের চলচ্চিত্র আন্দোলনে তার নাম চিরদিন উচ্চারিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে চলচ্চিত্রের গান পরিবেশনের পাশাপাশি প্রয়াত চলচ্চিত্রকার সুভাষদত্তের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রদর্শিত হয় সুভাষ দত্ত পরিচালিত চলচ্চিত্র 'আয়না ও অবশিষ্ট'। এছাড়া উদ্বোধনী সন্ধ্যায় জাতীয় নাট্যশালার সামনের চত্বরে প্রদর্শিত হয় চলচ্চিত্র সংসদ আন্দোলনের গৌরবজনক ৫০ বছরের স্মৃতিসম্বলিত আলোকচিত্র ও স্মারক প্রদর্শনী। চলচ্চিত্র সংসদ আন্দোলনের সুবর্ণজয়ন্তীর বছরব্যাপী আয়োজনে পৃষ্ঠপোষকতায় রয়েছে বসুন্ধরা গ্রুপ।

বছরব্যাপী কার্যক্রমে রয়েছে চলচ্চিত্রের গান পরিবেশন, চলচ্চিত্র প্রদর্শনী, সেমিনার, গোলটেবিল আলোচনা, শোভাযাত্রা, আর্টক্যাম্প, বিদেশের খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতার স্মারক বক্তৃতা, নির্বাচিত চলচ্চিত্র সংসদ কর্মীদের স্মারক সম্মাননা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি । শিল্পকলা একাডেমী, টিএসসি, এফডিসি, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী, জাতীয় জাদুঘর ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে চলচ্চিত্র সংসদ আন্দোলনের সুবর্ণজয়ন্তী উদযাপনের বছরব্যাপী এই কার্যক্রম।

ছায়ানটে লোকসঙ্গীত উত্সব

নিজস্ব ভবন মিলনায়তনে শুক্রবার লোকসঙ্গীতের আসরের আয়োজন করে ছায়ানট। অনুষ্ঠানে মনমোহন দত্ত, মহেষচন্দ্র রায়, শেখ ভানু, পাঞ্জু শাহ্ ও দূরবীন শাহ্'র গান পরিবেশন করেন ছায়ানটের শিক্ষার্থী শিল্পীরা। লোকগীতি কবি মনমোহন দত্তকে উত্সর্গিত আসরে একক সঙ্গীত পরিবেশন করেন চন্দনা মজুমদার, নাদিরা বেগম, জাহিদ হোসেন, নাজমুল আহ্সান তুহিন, সরদার মোহাম্মদ রহমাতুল্লা, নারায়ণ চন্দ্র শীল, বিমানচন্দ্র বিশ্বাস, সুপ্রিয়া শাহেনওয়াজ, আবুল কালাম আজাদ, স্বপ্না রায়, মোখলেছুর রহমান মিন্টু, এরফান হোসেন।

জয়নুল, জসীম, আল মূতী জন্ম-জয়ন্তী

পুরস্কার প্রদান, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শিল্পাচার্য জয়নুল আবেদিনের ৯৮তম, পল্লীকবি জসীম উদ্দীনের ১১০তম এবং বিজ্ঞান লেখক ডঃ আবদুল্লাহ-আল-মূতী শরফুদ্দিনের ৮৩তম জন্মজয়ন্তী উদযাপন করেছে কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা।

শুক্রবার সেগুনবাগিচার কচি-কাঁচা মিলনায়তনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী এ. এইচ. মাহমুদ আলী। মেলার পরিচালক খোন্দকার ইব্রাহিম খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেলার ট্রাস্টিবোর্ডের সদস্য ডি.ডি. ঘোষাল এবং শিশু বক্তা নুহা। দলীয় পরিবেশনায় অংশ নেয়—কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার কথাবিতান, নৃত্যবিতান ও সুরবিতানের শিক্ষার্থীরা।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
এবার একুশে বইমেলায় কোন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন স্টল দিতে পারবে না। বাংলা একাডেমীর এই সিদ্ধান্ত যৌক্তিক বলে মনে করেন?
6 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৭
ফজর৩:৪৫
যোহর১২:০২
আসর৪:৪২
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :