The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ০৫ জানুয়ারি ২০১৪, ২২ পৌষ ১৪২০, ০৩ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল: আওয়ামী লীগ (নৌকা) ১০৩টি, জাতীয় পার্টি (লাঙ্গল) ১২টি, অন্যান্য ২২টি

উন্নয়নশীল বিশ্ব ও গণতন্ত্রের ধারাবাহিকতা

ন তু ন প্র জ ন্মে র ভা ব না

যারা গণতন্ত্রকে ভালবাসে তারা

দেশের অর্থনৈতিক ক্ষতিসাধন ও

সন্ত্রাসের রাজনীতি করে না

যারা দেশকে ভালোবাসে, দেশের মানুষকে ভালবাসে, যারা গণতন্ত্র প্রতিষ্ঠার কাজে সর্বদা নিয়োজিত থাকে, যারা একটি জাতিকে বিশ্বের দরবারে মাথা তুলে দাঁড় করাতে চায়, দেশের জনগণকে তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করে না, সর্বোপরি একটি উন্নয়নশীল দেশকে উন্নত দেশে পরিণত করতে চায়, তারা কখনো দেশের অর্থনৈতিক ক্ষতিসাধন করে সন্ত্রাসের রাজনীতি করতে পারে না। তারা সন্ত্রাস মুক্ত দেশ গড়তে চায়, সন্ত্রাসের রাজনীতি করে না। আজ বিরোধীদল যে হরতাল, অবরোধের নামে সন্ত্রাসীমূলক কর্মকাণ্ডের মাধ্যমে দেশের হাজার হাজার কোটি টাকার ক্ষতিসাধন করেছে, আমি মনে করি তাদের এসব রাজনৈতিক সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে দেশকে নিয়ে তাদের একটু ভাবার প্রয়োজন ছিল। দেশের সাধারণ জনগণ শান্তিতে থাকতে পারতো।

রেজাউল করিম হিরা

শিক্ষার্থী,

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

===

রাজনৈতিক দলগুলোর সদিচ্ছাই

পারে গণতান্ত্রিক ধারাবাহিকতা

রক্ষা করতে

গণতন্ত্রের মূলকথা পরমত সহিষ্ণুতা, সহমর্মিতা, জনসচেতনতা, শিক্ষা, বৈষম্য/বর্ণহীনতা। উন্নয়নশীল বিশ্বের দেশগুলোতে এগুলোর বড়ই অভাব। গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় নির্বাচনে, যে দল সংখ্যাগরিষ্ঠ জনসমর্থন লাভ করে, সে দল সরকার গঠন করে, তারা দেশ শাসন করে। অন্যদল, যারা সংখ্যাগরিষ্ঠ আসন লাভ করতে ব্যর্থ হয়, তারা এককভাবে বা সম্মিলিতভাবে বিরোধী দলের ভূমিকা পালন করে। শাসক দল দেশ শাসন করতে গিয়ে যে সমস্ত ভুল-ত্রুটি করে, বিরোধী দল সে বিষয়ে গঠনমূলক সমালোচনার মাধ্যমে তাদের নিজেদের পক্ষে জনমত গঠন করে। কিন্তু উন্নয়নশীল দেশে যে দল সরকার গঠন করে, সে দল নিজেকে সর্বোত্তম বিবেচনা করে, তারা এমন মনোভাব পোষণ করে যে, তাদের কাজের কোন ভুল-ত্রুটি হতে পারে না। অন্যদিকে বিরোধী দল গঠনমূলক সমালোচনার পরিবর্তে, শুধু বিরোধীতার কারণেই সমালোচনা করে। এর ফলে রাজনৈতিক দলগুলোর মধ্যে নৈতিক অবক্ষয় দেখা দেয়, পরস্পরের প্রতি আস্থাহীনতা নষ্ট হয়। কেউ কাউকে বিশ্বাস করতে পারে না। আবার একটি ধ্রুব সত্য এসমস্ত দেশের নির্বাচনে কালো টাকা ও পেশীশক্তি যেমন প্রভাব বিস্তার করে, তেমনি প্রভাব বিস্তার করে বহির্বিশ্বের শক্তিধর দেশগুলোও। যার ফলে উন্নয়নশীল বিশ্বের গণতান্ত্রিক ধারাবাহিকতা ব্যাহত হয়। তবে এ সকল দেশ তাদের দীর্ঘদিনের প্রচেষ্টা, রাজনৈতিক দলগুলোর সদিচ্ছা, জনগণের সচেতনতা, শক্তিশালী নির্বাচন ব্যবস্থা গড়ে উঠলে গণতান্ত্রিক ধারাবাহিকতা রক্ষা পাবে।

মো. আব্দুল মালেক

এল, এল, বি, বাড্ডা ল' কলেজ, ঢাকা,

জাতীয় বিশ্ববিদ্যালয়।

===

গণতন্ত্রে ধারাবাহিকতা বজায়

রাখতে হলে রাজনীতির নামে

মানুষ হত্যা বন্ধ করতে হবে

গণতন্ত্র এই শব্দটি সকলের নিকটই অত্যন্ত প্রিয় কারণ গণতন্ত্র হচ্ছে এমন একটি প্রক্রিয়া যে পদ্ধতির মাধ্যমে দেশের সকল শ্রেণি অর্থাত্ কৃষক, শ্রমিক, কামার-কুমার, মুচি, জেলে ও ছুতার মিস্ত্রিসহ সবার অধিকার রক্ষা করা হয়। শুধুমাত্র তাই নয় গণতন্ত্রের মধ্যেই নিহিত থাকে বৈষম্যহীন শ্রেণি। একই সঙ্গে গণতন্ত্রেই সকলের ক্ষেত্রে আইনের সঠিক প্রয়োগ হয় অর্থাত্ আইন কারো সঙ্গে বিমাতাসুলভ আচরণ করে না আর এই প্রক্রিয়াতে জনগণই হচ্ছে সকল ক্ষমতার অধিকারী। তবে হতাশার বিষয় হচ্ছে যে, উন্নয়নশীল দেশগুলোতে গণতন্ত্র বার বার বাধাগ্রস্ত হচ্ছে। যদিও দেশ ও জাতির কল্যাণের জন্য গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা করা অতীব জরুরি। কেননা গণতন্ত্র না থাকলে কোন জাতিই মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। শুধুমাত্র তাই নয় দেশের অর্থনীতি পৌঁছে যায় ধ্বংসের দ্বারপ্রান্তে। তাইতো আমি মনে করি দেশ ও জাতির স্বার্থে বর্তমান বাংলাদেশে গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক রূপ দেয়া অতীব জরুরি। তাই বর্তমান পরিস্থিতিতে বলতে হয়, স্বজনপ্রীতি বন্ধ করুন, এবং গণতন্ত্র রক্ষা করুন। ৬। গণতন্ত্র রক্ষায় সংসদকে সচল তথা কার্যকর করতে হবে অর্থাত্ জাতীয় সংসদে নির্বাচিত সকল প্রতিনিধিদের সহাবস্থান নিশ্চিত করতে হবে। পাশাপাশি কথায় কথায় সংসদ থেকে ওয়াকআউট তথা বর্জন বন্ধ করতে হবে কারণ সংসদ বর্জন বন্ধ করলে এবং সংসদে নির্বাচিত সকল দলের সহাবস্থান নিশ্চিত করতে পারলেই গণতন্ত্র একটি শক্ত ভিতের উপর দাঁড়াতে পারবে। গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত হলেই বাংলাদেশ থেকে জ্বালাও-পোড়াওসহ রাজনীতির নামে মানুষ হত্যার নোংরামি বন্ধ হবে।

তারেক রহমান

স্নাতক সম্মান (বাংলা),

জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর, বাংলাদেশ।

===

ধ্বংসাত্মক রাজনীতি পরিহার

করলেই গণতন্ত্রের ধারাবাহিকতা

বজায় থাকবে

বর্তমানে এই রাজনীতির রূপ বিভীষিকা হয়ে দাঁড়িয়েছে শিক্ষা, শিল্প কারখানা, পরিবহন, রেল প্রভৃতি অর্থনৈতিক খাত সমূহের বিরূদ্ধে। বলা যায় আমাদের স্বাধীনতা অর্জনের পর থেকে এদেশের ভূখন্ডে রাজনৈতিক যত আন্দোলন হয়েছে অধিকাংশ ব্যক্তিস্বার্থের রাজনৈতিক আন্দোলন। এজন্য রাজনীতি হয়ে গেছে সন্ত্রাস; চালায় সন্ত্রাসী কর্মকান্ড, মরণফাঁদে ফেলে সাধারণ জনগণকে। সম্প্রতিও স্বাদহীন রাজনীতি মানুষকে দিয়েছে কয়েকশ' লাশ, ভষ্ম করেছে কয়েকশ' কোটি টাকার সম্পদ, তিমিরে ডুবে দিয়েছে কয়েকশ' পরিবারের নিশ্চয়তার আলো, দোলা খাওয়াচ্ছে লাখ লাখ ছাত্রছাত্রীদের ভবিষ্যত্। দেশ ও জাতির জন্য পীড়াদায়ক এসব অর্থনীতি ধ্বংসাত্মক সন্ত্রাসী কর্মকান্ড যেন ক্ষমতা পাওয়ার প্রধান হাতিয়ার। এ হাতিয়ার প্রয়োগের জন্য তারা হয়ে গেছে লাগামহীন ঘোড়ার মতো।

মোহাম্মদ মাসুদ

বি.এ (অনার্স) বাংলা সিটি ক্যাম্পাস,

মিরপুর, উত্তরা বিশ্ববিদ্যালয়

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, '৫ জানুয়ারি নির্বাচন পরবর্তী দুই সপ্তাহের মধ্যে চলমান সন্ত্রাস নির্মূল করা হবে।' আপনি কি মনে করেন এটা সম্ভব হবে?
7 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৯
ফজর৪:৩০
যোহর১১:৫৩
আসর৪:১৭
মাগরিব৬:০২
এশা৭:১৫
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :