The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ০৫ জানুয়ারি ২০১৪, ২২ পৌষ ১৪২০, ০৩ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল: আওয়ামী লীগ (নৌকা) ১০৩টি, জাতীয় পার্টি (লাঙ্গল) ১২টি, অন্যান্য ২২টি

এরশাদ বি.চৌধুরী কাজী জাফর কাদের সিদ্দিকী ও কর্নেল অলির চোখে আজকের ভোট

ইত্তেফাক রিপোর্ট

আজকের জাতীয় সংসদ নির্বাচনকে 'প্রহসন' ও 'তামাশা' হিসেবে আখ্যায়িত করে ভোটদান থেকে বিরত থাকার জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান এইচএম এরশাদ, বিকল্পধারা প্রেসিডেন্ট অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী, জাপার একাংশের চেয়ারম্যান কাজী জাফর আহমদ, কৃষক শ্রমিক জনতা লীগ সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, জেএসডি সভাপতি আ.স.ম আব্দুর রব ও এলডিপি সভাপতি ড. কর্নেল অলি আহমদ (অব.)। গতকাল শনিবার পৃথক বিবৃতি ও বক্তব্যে তারা এই আহ্বান জানান। এদিকে এরশাদের বিশেষ উপদেষ্টা (লন্ডনে অবস্থানকারী) ববি হাজ্জাজ গতকাল এক ভিডিও বার্তায় বলেছেন, এরশাদ নির্বাচনে নেই, তিনিও আজকের 'প্রহসনের' নির্বাচন বর্জনে ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন।

ভিডিও বার্তায় ববি হাজ্জাজ বলেন, এরশাদ নির্বাচনে যাচ্ছেন না বলেই তাকে আটকে রাখা হয়েছে। তার অনুমতি ছাড়াই ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ জাপার নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছেন। এসময় ববি তার উদ্দেশে লেখা দলের চেয়ারম্যানের একটি চিঠিও দেখান। ববি বলেন, জাপার কয়েকজন নেতা ২ জানুয়ারি যে ইশতেহার উপস্থাপন করেছেন, সেটা এরশাদ কর্তৃক অনুমোদিত। তবে এটার উপস্থাপন করার কথা ছিল জাপা নির্বাচনে অংশ নিলে। কথা ছিল, যদি আমরা নির্বাচনে যাই, তাহলে এটা দেশবাসীর কাছে উপস্থাপন করা হবে। জিএম কাদের ও রুহুল আমিন হাওলাদার নির্বাচনে সক্রিয় বলে যে মিথ্যাচার করা হয়েছে তা একদিন প্রমাণ হবে। জাপার নামে যারা নির্বাচনে যাচ্ছেন, তারা নিজেরা নিজেদের দায়িত্বে যাচ্ছেন। এরশাদকে দেশবাসীর সামনে আসার সুযোগ দেয়া হলে উনি বলতেন- আমরা নির্বাচনে নেই।

অন্যদিকে, জাপার প্রেসিডিয়াম সদস্য ও সাবেক এমপি আহসান হাবিব লিংকন গতকাল রাজধানীর কমলাপুরে মতিঝিল থানা জাপার এক যৌথ সভায় বলেছেন, একতরফা নির্বাচন দেশে সংঘাত বাড়াবে। বিরোধীদল ও এরশাদবিহীন এই নির্বাচন ইতিমধ্যে আন্তর্জাতিক মহলে প্রশ্নবিদ্ধ হয়েছে। এটা '৯৬ এর ১৫ ফেব্রুয়ারির নির্বাচনকেও হার মানিয়েছে। দলের আরেক প্রেসিডিয়াম সদস্য হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন গতকাল এক বিবৃতিতে বলেন, জাপার সর্বস্তরের নেতা-কর্মীকে নির্বাচন বর্জন করতে এরশাদ নির্দেশ দিয়েছেন। নির্বাচন বর্জনে এরশাদ এখনো অনড়।

সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা প্রেসিডেন্ট অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, ভোটের নয়, আজ তামাশার দিন। জেদাজেদির এই ভোট ভালো ফল বয়ে আনবে না। একতরফা নির্বাচনের মাধ্যমে যে কলঙ্ক তৈরি হচ্ছে তা মোছা যাবে না। এটা ইতিহাসের পাতায় বিকৃত উদাহরণ হয়ে থাকবে। গতকাল জাতীয় প্রেসক্লাবে পেশাজীবী পরিষদের এক অনশন কর্মসূচিতে অংশ নিয়ে তিনি একথা বলেন। তিনি বলেন, বিরোধী দলীয় নেতাকে বাসায় বন্দি করে রাখা হয়েছে। এত নিরাপত্তার মধ্যেও তার বাড়ির সামনে চারটি ককটেল কারা ফাটালো? আমাদের প্রধানমন্ত্রীর রাজনৈতিক মিনিমাম স্ট্যান্ডার্ড নেই, তিনি মহিলা গুন্ডাবাহিনী তৈরি করেছেন। তাদের সুপ্রিম কোর্টে ঢুকিয়ে দিয়ে তাণ্ডব চালানো হয়েছে।

জাপার একাংশের চেয়ারম্যান কাজী জাফর আহমদ ও মহাসচিব গোলাম মসীহ গতকাল এক বিবৃতিতে বলেন, বাংলাদেশের কলঙ্ক তিলক প্রহসনের নির্বাচন অনুষ্ঠানের জন্য শাসক দল অপপ্রয়াস চালাচ্ছে। আমরা আহ্বান জানাবো বাংলাদেশের সমস্ত ভোটার জনগণকে তারা যাতে সর্বশক্তি দিয়ে এই প্রহসনের নির্বাচনকে বয়কট করে এবং তাদের ঘর থেকে বের না হওয়ার আহ্বান জানাই। এই নির্বাচনকে অবশ্যই প্রতিহত করতে হবে কারণ এটা দেশ-বিদেশে তামাশার বস্তু হিসাবে চিহ্নিত হয়েছে। এই নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের গণতন্ত্রের কবর রচনা করার জন্য শাসক দল উদ্যত হয়েছে। ভাবতে অবাক লাগে এই নির্বাচন অনুষ্ঠানের দিন বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া 'গৃহবন্দী'। আমরা বিএনপির সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের বক্তব্যের সঙ্গে একাত্মতা ঘোষণা করছি।

গতকাল জাতীয় প্রেসক্লাবে পেশাজীবী পরিষদের অনশন কর্মসূচিতে অংশ নিয়ে কৃষক শ্রমিক জনতা লীগ সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, প্রধানমন্ত্রীকে বলবো- ২৪ জানুয়ারি পর্যন্ত সময় আছে, এই প্রহসনের নির্বাচন বাতিল করুন। এই নির্বাচনের কারণে এখন থেকে ইয়াহিয়া খান ও চেঙ্গিস খানের সঙ্গে শেখ হাসিনারও নামও উচ্চারিত হবে।

জাতীয় প্রেসক্লাবে পেশাজীবী পরিষদের অনশন কর্মসূচিতে জেএসডি সভাপতি আ.স.ম আব্দুর রব রাষ্ট্রপতির উদ্দেশে বলেন, এখনও সময় আছে, আপনি হস্তক্ষেপ করে নির্বাচনের নামে এই তামাশা থামান। প্রধানমন্ত্রীকে ডেকে আপনি এই উদ্যোগ নিয়ে জাতিকে রক্ষা করুন। নইলে ইতিহাসে আপনিও কলঙ্কিত হবেন।

এলডিপি সভাপতি ড. কর্নেল অলি আহমদ (অব.) গতকাল এক বিবৃতিতে বলেন, এটা বাকশালী দমন নিপীড়নকে পাকাপোক্ত করার নির্বাচন। অর্থনৈতিকভাবে দেশকে দেউলিয়া এবং বহির্বিশ্ব থেকে দেশকে বিচ্ছিন্ন করার নির্বাচন। অন্যদেশের গোলামী এবং বাংলাদেশকে তাবেদার রাষ্ট্র বানানোর নির্বাচন। দুর্নীতির বরপুত্রদের ভোট দিয়ে জাতিকে আর কলঙ্কিত করা ঠিক হবে না। তিনি বলেন, এদের মধ্যে অনেকে বর্গীর ভূমিকায় অবতীর্ণ হয়েছে।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, '৫ জানুয়ারি নির্বাচন পরবর্তী দুই সপ্তাহের মধ্যে চলমান সন্ত্রাস নির্মূল করা হবে।' আপনি কি মনে করেন এটা সম্ভব হবে?
9 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২৩
ফজর৪:৩৩
যোহর১১:৫২
আসর৪:১৩
মাগরিব৫:৫৭
এশা৭:১০
সূর্যোদয় - ৫:৪৭সূর্যাস্ত - ০৫:৫২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :