The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ০৫ জানুয়ারি ২০১৪, ২২ পৌষ ১৪২০, ০৩ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল: আওয়ামী লীগ (নৌকা) ১০৩টি, জাতীয় পার্টি (লাঙ্গল) ১২টি, অন্যান্য ২২টি

ড্র ম্যাচে শ্রীলঙ্কার মনস্তাত্ত্বিক জয়

স্পোর্টস ডেস্ক

আবুধাবি টেস্টের ফলাফল বলছে পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার প্রথম টেস্ট ড্র হয়েছে। তবে কন্ডিশন, ম্যাচ প্রাকটিসের অভাব আর প্রথম তিন দিন শেষে টেস্টের অবস্থা— এসব কিছু বিবেচনা করে শ্রীলঙ্কা চাইলে এই ম্যাচে নিজেদের জয়ী ভাবতেই পারে। পিছিয়ে পরেও শেষ পর্যন্ত সমতায় শেষ করার এই ম্যাচে দলকে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন লঙ্কান দলপতি অ্যাঞ্জেলো ম্যাথুস। স্বভাবতই ম্যাচ শেষে ম্যাথুসের কণ্ঠে ছিল উচ্ছ্বাস।

র্যাঙ্কিং থেকে শুরু করে কন্ডিশন, সাম্প্রতিক পারফরম্যান্স কিংবা উইকেট— টেস্ট শুরুর আগে এমন যে কোন বিচারেই এগিয়ে ছিল পাকিস্তান। প্রথম দিন শেষে লঙ্কানদের মাত্র ২০৪ রানে গুটিয়ে দিয়ে অনেকটা অনুমিতভাবেই ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেয় তারা। এরপর প্রথম দফায় ব্যাটিংয়ে নেমে অধিনায়ক মিসবাহ উল হক এবং অভিজ্ঞ ইউনুস খানের দুর্দান্ত দুইটি সেঞ্চুরিতে পাকিস্তান লিড নেয় ১৭৯ রানের। এরপর তৃতীয় দিন শেষে ১৮৬ রান তুলতেই লঙ্কানরা হারায় তাদের প্রথম চারটি উইকেট। প্রথম ইনিংসে দারুণ বল করা দুই পেসারের পাশাপাশি সাঈদ আজমল-মোহাম্মদ হাফিজদের স্পিনের সামনে শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে ৪৮০ রানে পৌঁছাতে পারবে সেটা হয়তো লঙ্কান সমর্থকরাও কল্পনা করতে পারেননি। তবে ওপেনার কৌশল সিলভা এবং দিনেশ চান্দিমালের দুইটি আশি ছাড়ানো ইনিংস এবং অধিনায়কের হার না মানা ১৫৭ রানের উপর ভর করে সেই কঠিন কাজটাই করে দেখালেন লঙ্কান ব্যাটসম্যানরা। শুক্রবারই দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নেয়া ম্যাথুস ঠাণ্ডা মাথায় কাল ইনিংসটাকে টেনে নেন আরো সামনে। অপর প্রান্তে যোগ্য সঙ্গ দিয়ে যান উইকেট রক্ষক ব্যাটসম্যান প্রসন্ন জয়াবর্ধনে। শেষ পর্যন্ত তিনিও অপরাজিত ছিলেন ৬৩ রানে।

শ্রীলঙ্কা হারছে না এমন অবস্থা নিশ্চিত হয়ে যাবার পর মধ্যাহ্ন বিরতির ঠিক আগে ইনিংস ঘোষণা করেন ম্যাথুস। জয়ের জন্য স্বাগতিকদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩০২ রান।

তবে শুরু থেকেই সতর্ক ভঙ্গিতে ব্যাট চালাতে থাকা পাকিস্তানিদের দ্বিতীয় সেশনের ব্যাটিংই অনেকটা নিশ্চিত করে দেয় ম্যাচের ফল। শেষ পর্যন্ত দুই উইকেটে ১৫৮ রান নিয়ে খেলা শেষ করে তারা।

গত বছরের মার্চের পর প্রথমবারের মতো টেস্ট খেলতে নামা লঙ্কানদের এমন পারফরম্যান্সে দারুণ খুশি ম্যাথুস। দ্বিতীয় ইনিংসের এই সেঞ্চুরির পাশাপাশি প্রথম ইনিংসেও তার ব্যাট থেকে এসেছিল ইনিংস সর্বোচ্চ ৯১ রান। আর তাই ম্যাচ সেরা এই অলরাউন্ডারের খুশির মাত্রা যেন দ্বিগুণ ছিল। তিনি বলেন, 'নিজে যেভাবে ব্যাট করেছি তাতে আমি খুশি। আশা করি ফর্মটা ধরে রাখতে পারবো। দেশের হয়ে ব্যাট হাতে এটাই ছিল আমার সেরা ইনিংস। (তৃতীয় দিনে) আমরা কিছুটা চিন্তিত ছিলাম তবে চতুর্থ এবং পঞ্চম দিনে আমরাই ছিলাম সেরা।'

এদিকে অনেকটা হাতের মুঠোয় চলে আসা ম্যাচ বেরিয়ে যাওয়ার পেছনে পাকিস্তান অধিনায়ক দুষেছেন বোলিংকেই। উইকেট থেকে সাহায্য না পেলেও কিভাবে প্রতিপক্ষকে চাপে ফেলা যায়, বোলারদের সে নিয়ে ভাবতে বলছেন তিনি। মিসবাহ বলেন, 'আবুধাবির এই পিচটা বিশেষ ধরনের। প্রথম দুই দিন সিমাররা সাহায্য পেলেও পরে উইকেটের আচরণ বদলে যায়। আমাদের বোলিংয়ে উন্নতির সুযোগ রয়েছে।'

আগামী আট তারিখ দুবাইতে শুরু হবে দ্বিতীয় টেস্ট।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, '৫ জানুয়ারি নির্বাচন পরবর্তী দুই সপ্তাহের মধ্যে চলমান সন্ত্রাস নির্মূল করা হবে।' আপনি কি মনে করেন এটা সম্ভব হবে?
5 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২৭
ফজর৩:৪৫
যোহর১২:০২
আসর৪:৪২
মাগরিব৬:৫২
এশা৮:১৭
সূর্যোদয় - ৫:১৩সূর্যাস্ত - ০৬:৪৭
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :