The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ০৫ জানুয়ারি ২০১৪, ২২ পৌষ ১৪২০, ০৩ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল: আওয়ামী লীগ (নৌকা) ১০৩টি, জাতীয় পার্টি (লাঙ্গল) ১২টি, অন্যান্য ২২টি

শরীয়তপুরে মত্স্য খামারীরাহরতাল-অবরোধে বিপর্যস্ত

শরীয়তপুর প্রতিনিধি

টানা অবরোধ হরতালের কারণে যোগাযোগ ব্যবস্থা প্রায় অচল। এ অবস্থায় বিপাকে পড়েছেন শরীয়তপুরের কয়েক হাজার মত্স্য খামারি। উত্পাদিত মাছ বিক্রি করতে না পেরে দিশেহারা হয়ে পড়েছেন খামারিরা। স্থানীয় বাজারে কম দামে মাছ বিক্রি করায় কোটি কোটি টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছেন মাছ ব্যবসায়ীরা।

জেলা মত্স্য কার্যালয় সূত্র জানায়, জেলায় ছোট-বড় ১৫ হাজার ৫ শ' মত্স্য খামার রয়েছে। ব্যক্তি পর্যায়ে মাছের খামারগুলোতে ৬ হাজার ২ শ' একর জমি ব্যবহার করা হয়েছে। খামারগুলোতে রুই, কাতল, মৃগেল, সিলভার কার্প, কমন কার্প, থাইপুটি ও তেলাপিয়া মাছ চাষ করা হয়। প্রতি বছর জেলায় ১৯ হাজার ৫ শ' মেট্রিক টন মাছ উত্পাদন হয়।

খামারগুলোতে প্রতিবছর মার্চ মাসে মাছের চাষ শুরু করা হয়। উত্পাদিত মাছগুলো নভেম্বর মাস হতে জানুয়ারি মাস পর্যন্ত বিক্রি চলে। ফেব্রুয়ারিতে খামারগুলো প্রসু্তত করে মার্চে পুনরায় মাছ চাষ শুরু করা হয়। শরীয়তপুরের খামারগুলোর মাছ ঢাকা ও নারায়ণগঞ্জের বাজারে বিক্রি করা হয়। গত কয়েক মাস যাবত্ অবরোধ ও হরতালের কারণে যোগাযোগ ব্যবস্থা অচল হয়ে পড়ায় মাছ চাষীরা খামারের মাছ বিক্রি করতে পারছে না। বাধ্য হয়ে অনেক চাষী স্থানীয় বাজারে কম দামে মাছ বিক্রি করছেন। খামারে চাষ করা মাছ বর্তমানে শরীয়তপুরের বাজারে দেড় শত টাকা হতে দুইশত টাকা দরে প্রতি কেজি বিক্রি হচ্ছে। ঢাকার বাজারে পৌঁছাতে পারলে এ মাছ সাড়ে ৩ শ' হতে ৪ শ' টাকা দামে প্রতি কেজি বিক্রি করা যেত।

নড়িয়া উপজেলার হালইসার এলাকার মাছের খামারি রিয়াজ মিয়া বলেন, খামার থেকে এখনই মাছ উত্তোলন করে বিক্রি করার সময়। পরিবহনের অভাবে আমরা মাছ বিক্রি করতে পারছি না। বিপুল পরিমাণ মাছ স্থানীয় বাজারেও বিক্রি করা সম্ভব না।

ভেদরগঞ্জ উপজেলার লাকার্তা গ্রামের আজিজুল হক বলেন, ব্যাংক হতে ঋণ নিয়ে মাছ চাষ করেছি। মাছ বিক্রি করে ডিসেম্বরে ঋণ পরিশোধ করার কথা ছিল। অবরোধ হরতাল থাকায় ঢাকার বাজারে মাছ পাঠাতে পারছি না। পুনরায় মাছ চাষ করার জন্য খামার প্রস্তুত করতে বিলম্ব হচ্ছে। এখন কিভাবে ঋণের টাকা পরিশোধ করব সে চিন্তায় আছি।

ডামুড্যা উপজেলার পূর্ব ডামুড্যা গ্রামের মত্স্য ব্যবসায়ী মাহবুবুর রহমান বলেন, ৫ বছর যাবত্ তিনি এ ব্যবসায় জড়িত। এ বছরের মত কখনই এমন সংকটে পড়েননি।

জেলা মত্স্য কর্মকর্তা মোহাম্মদ মহাশীন বলেন, সঠিক সময় উত্পাদিত মাছ বিক্রি করতে না পারলে খামারের মালিকরা আর্থিকভাবে যথেষ্ট ক্ষতিগ্রস্ত হবে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, '৫ জানুয়ারি নির্বাচন পরবর্তী দুই সপ্তাহের মধ্যে চলমান সন্ত্রাস নির্মূল করা হবে।' আপনি কি মনে করেন এটা সম্ভব হবে?
1 + 5 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৭
ফজর৪:৪২
যোহর১১:৪৪
আসর৩:৫৩
মাগরিব৫:৩৪
এশা৬:৪৬
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :