The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ০৫ জানুয়ারি ২০১৪, ২২ পৌষ ১৪২০, ০৩ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল: আওয়ামী লীগ (নৌকা) ১০৩টি, জাতীয় পার্টি (লাঙ্গল) ১২টি, অন্যান্য ২২টি

দেড় শতাধিক ভোটকেন্দ্রে আগুন পুড়েছে শিক্ষা প্রতিষ্ঠান

১৮ হাজার ২০৮টি কেন্দ্রে ভোট গ্রহণ হচ্ছে

ইত্তেফাক রিপোর্ট

দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশের ৩৮টি জেলায় অন্তত দেড়শতাধিক ভোট কেন্দ্রে অগ্নিসংযোগ ও ভাংচুরের ঘটনা ঘটেছে। বেশিরভাগ ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানকে নির্বাচনের ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। সে অর্থে দুর্বৃত্তরা আগুন দেয় আসলে শিক্ষা প্রতিষ্ঠানে। এতে অনেক ক্ষয়-ক্ষতি হয় ওইসব শিক্ষাপ্রতিষ্ঠানের। এদিকে নির্বাচন কমিশন (্ইসি) বেশি ক্ষতিগ্রস্ত কেন্দ্রগুলোর পরিবর্তে পার্শ্ববর্তী কেন্দ্রে ভোট গ্রহণের ব্যবস্থা করেছে। আর অপেক্ষাকৃত কম ক্ষতিগ্রস্ত কেন্দ্রগুলো সংস্কার করে বা বিকল্প ব্যবস্থায় ভোট গ্রহণের ব্যবস্থা করেছে ইসি।

অনেক কেন্দ্রে পেট্রোল বোমা ও ককটেল বিস্ফোরণ হয়েছে। গাইবান্ধায় ব্যালট পেপার ও বাক্সসহ নির্বাচনের বিভিন্ন সরঞ্জাম আগুনে পুড়িয়ে দেয়া হয়েছে।

১৪৭টি আসনে অনুষ্ঠেয় এ নির্বাচনে এবার মোট ১৮ হাজার ২০৮টি কেন্দ্রে ভোট গ্রহণ হচ্ছে। এর মধ্যে গত শুক্রবার রাত থেকে গতকাল শনিবার সন্ধ্যা পর্যন্ত দেড়শতাধিক কেন্দ্রে অগ্নিসংযোগ ও ভাংচুরের তথ্য পাওয়া গেছে। ভোট কেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে এমন জেলাগুলোর মধ্যে রয়েছে: গাইবান্ধা, লক্ষ্মীপুর, ফরিদপুর, ফেনী, বগুড়া, সাতক্ষীরা, বরগুনা, রাজশাহী, বাগেরহাট, বরিশাল, পটুয়াখালী, যশোর, ঝিনাইদহ, সিরাজগঞ্জ, ময়মনসিংহ, কুমিল্লা, রংপুর, কুষ্টিয়া, খুলনা, নাটোর ও মানিকগঞ্জ।

ক্ষতিগ্রস্ত ভোট কেন্দ্রে ভোটগ্রহণ সম্পর্কে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দীন আহমদ গতকাল শনিবার বিকালে বলেন, 'ভোটকেন্দ্রে নাশকতার ঘটনায় ক্ষতিগ্রস্ত কেন্দ্রগুলো তাত্ক্ষণিকভাবে মেরামত করে ভোট গ্রহণের জন্য প্রস্তুত করা হবে। বিশেষ প্রয়োজনে বা অসুবিধা হলে অল্প কিছু কেন্দ্র পরিবর্তন করা হতে পারে। এক্ষেত্রে পার্শ্ববর্তী কেন্দ্রগুলোই গুরুত্ব পাবে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে আইন-শৃঙ্খলা বাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে।'

গতকাল সকালে রাজধানীর আবদুল্লাহপুরে দুর্বৃত্তরা একটি ভোট কেন্দ্রে অগ্নিসংযোগ করলে এলাকাবাসী দ্রুত তা নিভিয়ে ফেলে। সকাল সাড়ে ৭টার দিকে রাজধানীর কদমতলী কেএম মাইনুদ্দিন উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্র থেকে ৬টি হাতবোমা উদ্ধার করেছে পুলিশ। রাজধানীর আজমপুর ট্যালেন্ট স্কুল ও উইজডম স্কুল কেন্দ্রে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। শুক্রবার রাত ২টার দিকে গাইবান্ধার পলাশবাড়ি উপজেলার মহেশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুলতানপুর উচ্চ বিদ্যালয়, বিশ্রামগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উপজেলা সদরের বঙ্গবন্ধু বালিকা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। আগুনে বিশ্রামগাছি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে, গতকাল বিকাল পৌনে ৪টার দিকে গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ইদিলপুর ইউনিয়নের কুঞ্জমহিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে যাবার পথে হামলা চালিয়ে ব্যালট পেপার ও বাক্সসহ যাবতীয় সরঞ্জাম আগুনে পুড়িয়ে দিয়েছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার সাদুল্লাপুর গার্লস কলেজের উপাধ্যক্ষ শফিকুল আলম জানান, বেলা আড়াইটার দিকে একজন পুলিশ সদস্য, ৭/৮ জন আনসার সদস্যসহ ভোট গ্রহণের অন্যান্য কর্মকর্তাকে সাথে নিয়ে ভটভটি (শ্যালো ইঞ্জিল চালিত স্থানীয় যানবাহন) যোগে ব্যালট পেপার ও বাক্সসহ অন্যান্য সরঞ্জাম নিয়ে সাদুল্লাপুর উপজেলা পরিষদ থেকে ভোট কেন্দ্র অভিমুখে রওনা হন। পথে ওই স্থানে জামায়াত-শিবিরের ৩০/ ৪০ জন নেতাকর্মী হামলা চালিয়ে তাদের মারধর করে। পরে ব্যালট পেপার ও বাক্সসহ যাবতীয় সরঞ্জাম আগুনে দিয়ে পুড়িয়ে দেয় জামায়াত শিবির । গতকাল সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে জেলার আরো ৫ টি কেন্দ্রে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা।

গভীর রাতে লক্ষ্মীপুরের রামগঞ্জের পশ্চিম সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিম করপাড়া নূরে মদিনা দাখিল মাদ্রাসা, কালিডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং রামগতির চরবাদাম মাস্টারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মোট ৯টি ভোট কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। গতকাল ভোরে কমলনগর উপজেলার পশ্চিম চর মার্টিন প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা।

শুক্রবার রাত সাড়ে ৯ টার দিকে সীতাকুণ্ড পৌরসভায় আলম শফী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বুথ তৈরির জন্য রাখা বাঁশ, কাপড় এবং চেয়ারে আগুন দেয় দুর্বৃত্তরা। গতকাল বিকাল ৪টায় সাতকানিয়ার ছদাহা ফকিরহাট এলাকায় মোহাম্মদীয়া খায়রিয়া মাদ্রাসা কেন্দ্রে ব্যালট বক্স ও ব্যালট পেপারসহ অন্যান্য নির্বাচন সামগ্রী নিয়ে ঢুকার সঙ্গে সঙ্গে চারদিক থেকে ৭০/৮০ জন জামায়াত শিবির কর্মী লাঠিসোঁটা ও ধারালো অস্ত্র নিয়ে পুলিশসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের উপর হামলা করে। এ সময় এসআই এনামুল ও কনস্টেবল শরীফুল ইসলামসহ ৩ জন আহত হন। হামলাকারীরা এক আনসার সদস্যের রাইফেলও লুট করে নিয়ে যায়। একই সময়ে তারা হামলা করে ছদাহা আদর্শ মহিলা মাদ্রাসা কেন্দ্রের মালামালবাহী গাড়িতে।

বিকাল সাড়ে ৪টার দিকে হামলা হয় দক্ষিণ চরতি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের মালবাহী গাড়িতে ও এঁওচিয়া চুড়ামনি সিকদার বাড়ি এলাকা কেন্দ্রের মালবাহী গাড়িতে। এখানেও নির্বাচনী মালামাল পুড়িয়ে দেয় তারা। এছাড়া দক্ষিণ ঢেমশা বোর্ড অফিস সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও আলমগীর পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হামলা করে জামায়াত শিবির কর্মীরা ব্যাপক ভাংচুর চালায়।

শুক্রবার রাত ১১ টায় ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার হরিরামপুর প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা।

শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে ফেনীর সোনাগাজী উপজেলা নবাবপুর ইউনিয়নের গোয়ালিয়া গ্রামে অন্নদাচরণ সরকারি বিদ্যালয় কেন্দ্রে পেট্রোল ঢেলে আগুন দেয়া হয়। এতে বিদ্যালয়ের একটি কক্ষ পুরোপুরি পুড়ে গেছে। এ ঘটনায় এক ইউনিয়ন পরিষদ সদস্য ও এক চৌকিদারকে আটক করেছে যৌথবাহিনী। গতকাল ভোরে আরো দুইটি কেন্দ্রে অগ্নিসংযোগ করা হয়। এর আগে বৃহস্পতিবারও ফেনীর পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানে আগুন দেয়া হয়।

শুক্রবার রাত সাড়ে ১০টায় নরসিংদীর বানিয়াছল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুন দেয় ১৮ দল কর্মীরা। একই সময়ে সেখানে কয়েকটি ককটেলের বিস্ফোরণও ঘটে। শনিবার সন্ধ্যা ৭ টায় সদর উপজেলার নুরালাপুর ইউনিয়নে নুরালাপুর হাইস্কুল ভোট কেন্দ্র পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়েছে। পুড়িয়ে দেয়া হয়েছে প্রিজাইডিং ও পুলিশ অফিসারদের বহনকারী একটি বাস।

রাত ৯ টার দিকে নীলফামারীর ডোমার উপজেলার সদর ইউনিয়নের বাদুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বামুনিয়া ইউনিয়নের গোবাচরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। গভীর রাতে ভোগডাবুড়ি ইউনিয়নের চিলাহাটি বটতলী ফোরকানিয়া মাদ্রাসা কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। গতকাল রাত ৮ টার দিকে ডিমলা উপজেলা সদরের ঠুটারডাঙ্গা নিজপাড়া ভোটকেন্দ্র ও সংলগ্ন বাজারে হামলা চালায় দুর্বৃত্তরা। এ সময় বাজারের ১০ টি দোকান ভাংচুর ও লুটপাট করা হয়। জলঢাকা উপজেলার গোলমুন্ডা ইউনিয়নের বাহ্মণপাড়া কেন্দ্রের ব্যালট পেপার ও নির্বাচনী উপকরণ ছিনিয়ে নিয়েছে দুর্বৃত্তরা।

বরিশালের বাবুগঞ্জ উপজেলায় মাধবপাশায় শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে মাধবপাশা স্কুল অ্যান্ড কলেজ এবং রাত ১০টায় বরিশালের বাবুগঞ্জ দেহেরগতি ঈশ্বর নারায়ণ বিদ্যালয় ও রাকুদিয়ার আবুল কালাম ডিগ্রি কলেজ ভোট কেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। হিজলা উপজেলার দক্ষিণ গুয়াবাড়ির সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শুক্রবার রাত ৩টায় অগ্নিসংযোগের ঘটনা ঘটে। অপরদিকে মেহেন্দীগঞ্জের কাজীরহাট থানার ১ নম্বর আন্দারমানিক সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের একটি পরিত্যক্ত ভবনে আগুন দেয় দুর্বৃৃত্তরা। মুলাদীর বাহাদুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রেও গতকাল ভোরে আগুন দেয়া হয়।

শুক্রবার মধ্যরাতে ঝিনাইদহের শৈলকুপা পৌরসভার ললিত ভুঁইয়া সরকারি প্রাইমারি স্কুল ও ত্রিবেনী সরকারি প্রাইমারি স্কুলের ভোটকেন্দ্রে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। আগুনে বিদ্যালয়ের জানালা, দরজা ও আসবাবপত্র ভস্মিভূত হয়। গতকাল ভোর ৬টার দিকে সদর উপজেলার বিষয়খালী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মহারাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একদল মটর সাইকেল আরোহী পেট্রোল ঢেলে আগুন দেয়। এতে স্কুলের দরজা, জানালা ও বেঞ্চ পুড়ে যায়।

শুক্রবার গভীর রাতে সিরাজগঞ্জের বেলকুচিতে দেলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দৌলতপুর ইউনিয়নের চর নবীপুর কান্দাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রের ৪টি কক্ষ পুড়িয়ে দেয়া হয়েছে। তামাই বাজার প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রেও অগ্নি সংযোগ করা হয়।

শুক্রবার রাত ৯টার দিকে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলা নির্বাচন অফিসে অগ্নিসংযোগের চেষ্টা করে দুর্বৃত্তরা। কার্যালয়ের পেছনে পাইপে আগুন লাগিয়ে দেয়া হলে নিরাপত্তারক্ষীরা দ্রুত তা নিভিয়ে ফেলে। এ সময় বাগেরহাট জেলা প্রশাসক কার্যালয়ের সামনে কয়েকটি বিস্ফোরণ ঘটে। গতকাল ভোরে মোরেলগঞ্জ উপজেলার মধ্য বড়পরি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের কক্ষে আগুন দেয়া হয়।

রাত সাড়ে ১০টায় ময়মনসিংহের গফরগাঁও কান্দিপাড়া আশকর আলী উচ্চ বিদ্যালয়, বারুলি সফিরউদ্দিন উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্র দুইটিতে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। তবে এলাকাবাসী দ্রুত তা নিভিয়ে ফেলে।

শুক্রবার রাত সাড়ে ১১টায় কুমিল্লা নগরীর দারোগাবাড়ি এলাকায় সদর আসনের ন্যাপ মনোনীত প্রার্থী আলী ফারুকের বাড়ির সামনে তার নির্বাচনী প্রতীক 'কুঁড়েঘর' আগুনে পুড়িয়েছে দুর্বৃত্তরা। লাকসামে আটটি ভোট কেন্দ্রে আগুন, ভাংচুর ও লুটপাট করা হয়েছে।

গভীর রাতে রংপুরের পীরগঞ্জ উপজেলার ভ্যান্দাবাড়ি ভিমশহর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বড়আলমপুর পত্নীচড়া প্রাথমিক বিদ্যালয়, জাহাঙ্গীরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সদর উপজেলার মূলটন সরকারি প্রাথমিক বিদ্যালয়, পীরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মহিন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মোট ১১টি ভোট কেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে স্কুলের বেঞ্চসহ নানা আসবাবপত্র পুড়ে যায়। গতকাল ভোরে পীরগাছা উপজেলার ইটাকুমারী ইউনিয়নের দামুরচাকলা গ্রামের সালেহ মোহাম্মদ দাখিল মাদ্রাসা ভোটকেন্দ্রে পুলিশকে আটকে রেখে প্রিজাইডিং অফিসার ও দেবী চৌধুরীনী ডিগ্রি কলেজের প্রভাষক আসাদ আলিকে মারধর করে ব্যালট পেপার ও বাক্সসহ সকল নির্বাচনী সরঞ্জাম ছিনিয়ে নিয়েছে দুর্বৃত্তরা। রাতে পীরগাছার ইটাকুমারী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও ইটাকুমারী দ্বিমুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ব্যালট বক্স ও ব্যালট পেপার ছিনতাই ও কর্মকর্তাদের মারধর করে দুর্বুত্তরা। সকালে পীরগাছা উপজেলার কান্দি ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক কল্যাণ চন্দ্র বর্মণের বাড়িতে আগুন দেয় দুর্বৃত্তরা। রাত সাড়ে ৮টায় পীরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শক্তিশালী ককটেল বিস্ফোরণে এক আনসার সদস্য আহত হয়েছে। এছাড়া নগরীর আদর্শ উচ্চ বিদ্যালয়, মেডিক্যাল পাবলিক স্কুল ওসালমা উচ্চ বালিকা বিদ্যালয় কেন্দ্রে ককটেল ও সরকারি বেগম রোকেয়া কলেজ কেন্দ্রে পেট্রোল বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

রাতে পীরগাছার পাঠক শিকড় উচ্চ বালিকা বিদ্যালয়, দিলালপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, শিবদেব প্রাথমিক বিদ্যালয় ও শাওলা প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। এসময় তারা ব্যালট পেপার ও ব্যালট বাক্স ছিনতাই করে নিয়ে যায়।

কুষ্টিয়ায় শুক্রবার রাত ২টার দিকে সদর উপজেলার আলমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে পেট্রোল ঢেলে আগুন লাগিয়ে দেয় দুর্বৃত্তরা। পরে এলাকাবাসী আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় এক বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ।

শুক্রবার গভীর রাতে নারায়ণগঞ্জের রূপগঞ্জ আউখাব সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের দুইটি কক্ষে কেরোসিন দিয়ে আগুন ধরিয়ে দেয়া হয়। শনিবার ভোর রাতে উপজেলার চারটি কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা।

শুক্রবার রাত সাড়ে ১০টায় নাটোরের সিংড়া রামানন্দ খাজুরা ইউনিয়নের কয়াপাড়া কমিউনিটি বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুন দেয় ১৮দল কর্মীরা। পেট্রোল বোমা থেকে ছড়িয়ে পড়া এ আগুনে স্কুলের আসবাবপত্রের ক্ষয়ক্ষতি হয়।

শুক্রবার রাত সাড়ে ৮টা থেকে ১০টার মধ্যে খুলনায় সুন্দরবন আদর্শ কলেজ, বিকে ইউনিয়ন ইনস্টিটিউট, রূপসা বহুমুখী উচ্চ বিদ্যালয়, নজরুল নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। আগুনে বিকে ইউনিয়ন ইনস্টিটিউট স্কুলের নতুন বইসহ অনেক কিছু পুড়ে গেছে।

শুক্রবার রাত ১১টায় রাজশাহীর চারঘাট উপজেলার সারদা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, কালাবিপাড়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের চারটি কক্ষে আগুন দেয় দুর্বৃত্তরা। আগুনে সারদা স্কুলের অফিস কক্ষ ও দরজা-জানালা এবং কালাবিপাড়া স্কুলের টিনসেটের চারটি কক্ষসহ বিপুল পরিমাণ আসবাবপত্র পুড়ে গেছে। এছাড়া শলুয়া ডিগ্রি কলেজ এবং শিবপুর ভকেশনাল স্কুল কেন্দ্রে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

শুক্রবার মধ্যরাতে বগুড়ার নন্দীগ্রাম রিধইল সরকারি প্রাথমিক বিদ্যালয়, গাবতলী উপজেলার চক কাগইল সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্য কাতুলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, শাহজাহানপুর উপজেলার শহীদ জিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আগুন দেয় ১৮দল কর্মীরা।

শুক্রবার গভীর রাতে ভোলার দৌলতখান উপজেলার চরসুফি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কলাকোপ সরকারি প্রাথমিক বিদ্যালয়, তজুমুদ্দিন উপজেলার সোনাপুর চাপড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বোরহানউদ্দিন উপজেলার হাসাননগর ইউনিয়নের একটিসহ ৪টি কেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

শুক্রবার রাত তিনটায় মানিকগঞ্জের শিবালয় উপজেলার পয়লা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নেহালপুর ব্র্যাক প্রাথমিক বিদ্যালয়ে দু'টি ভোট কেন্দ্রে আগুন দেয়া হয়েছে। এতে উভয় কেন্দ্রের চেয়ার-টেবিল ও আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলার ঘিওরে একটি ভোট কেন্দ্রে অগ্নি সংযোগ করা হয়।

গভীর রাতে নেত্রকোনা সদর উপজেলার মনাং সরকারি প্রাথমিক বিদ্যালয়, চন্দনকান্দি ও মদনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ তিনটি কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। গভীররাতে সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার মান্নারগাঁও রামপুর প্রাথমিক বিদ্যালয়, ধর্মপাশা উপজেলার সরিষাম প্রাথমিক বিদ্যালয় ও বরাকাটা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।

শুক্রবার গভীর রাতে দিনাজপুর সদর উপজেলার বড়ইল সরকারি প্রাথমিক বিদ্যালয়, চাঁদগঞ্জ ভোটকেন্দ্র ও তবিরউদ্দিন মেমোরিয়াল বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। বড়ইল স্কুলের জানালা ভেঙে আগুন দেয়া হয়। গতকাল সন্ধ্যায় পাবর্তীপুর উপজেলার বড় হরিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুর্বৃত্তরা হামলা চালিয়ে ব্যালট পেপার ও ব্যালট পেপার ছিনতাই করে। এসময় তারা প্রিজাইডিং অফিসারসহ নির্বাচন সংশ্লিষ্ট ১০ জনকে পিটিয়ে আহত করে। সন্ধ্যায় খানসামা উপজেলার বালাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রিজাইাডিং অফিসার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ভোটকেন্দ্রে পৌঁছলে সরঞ্জামসহ একটি ট্রাক্টর পুড়িয়ে দেয়। চিরিরবন্দরের পূর্ব সাইতাড়া উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সন্ধ্যায় দুর্বৃত্তরা ইটপাটকেল ও ককটেল নিক্ষেপ করে।

গতকাল সকাল সাড়ে আটটার দিকে টাঙ্গাইল সদর উপজেলার ঢেলি করটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, এইচএম ইনস্টিটিউট স্কুল, গোপালপুর উপজেলার হাদীরা ইউনিয়নের মাহমুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ভাদুরির চর চারটি কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। শনিবার রাত সাড়ে ৮টায় উপজেলার হেমনগর ইউনিয়নের খামার পাড়া ও শিমলাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হামলা চালিয়ে দুর্বৃত্তরা ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে যায়। এসময়ে তারা নির্বাচনের কাজে জড়িত কর্মকর্তাদের নাজেহাল করে। গতকাল ভোর পৌনে ৬টায় পিরোজপুরের মিরুখালী দেবীপুর বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আগুন দেয়া হয়।

সকালে যশোরের বাঘারপাড়া উপজেলার রায়পুর কয়েলখালী প্রাথমিক বিদ্যালয় ও মনিরামপুর উপজেলার দুইটি কেন্দ্রে অগ্নিসংযোগ করা হয়। এছাড়া একাধিক কেন্দ্রে অগ্নিসংযোগের গুজব ছড়ানো হয়। জেলার সাতটি কেন্দ্রে পেট্রোল বোমা ও ককটেল বিস্ফোরণ ঘটে।

শনিবার ভোরে পটুয়াখালী জেলার পাঙ্গাশিয়া ফাজিল মাদ্রাসা ভোট কেন্দ্রের পাশ থেকে দুইটি পেট্রোল বোমা উদ্ধার করেছে পুলিশ।

শনিবার সকাল সাড়ে ৮টায় ব্রাহ্মণবাড়িয়া শহরতলীর ক্ষুদ্র ব্রাহ্মণবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সদর উপজেলার চর ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে স্কুলের বইসহ বিপুল আসবাবপত্র পুড়ে গেছে।

শনিবার ভোরে বরগুনা সদর উপজেলার দক্ষিণ লেমুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, মধ্যপাঠাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়, নলী মাইঠা সরকারি প্রাথমিক বিদ্যালয়, কেলতাবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, আমতলী উপজেলার মধ্য আড়পাঙ্গাশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, মানিকজুড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বেতাগি উপজেলার পূর্ব রানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা। আগুনে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের আসবাবপত্র, কাগজপত্র ও দরজা-জানালা পুড়ে গেছে। পরে পুলিশ, নৌবাহিনী ও র্যাব সদস্যরা সতর্ক টহল বাড়িয়েছে।

গতকাল সকাল ৮টার দিকে সাতক্ষীরা সদর উপজেলার আগদাঁড়ি গদাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে আগুন দেয় দুর্বৃত্তরা।

গতকাল বেলা ১১ টার দিকে মেহেরপুর পৌরসভার পৌর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। পরে বড় বাজার এলাকায় মোহাম্মদ আলী মার্কেটের সামনে দুইটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

রাজশাহীর ছয়টি ভোট কেন্দ্রে শুক্রবার মধ্যরাতের দিকে অগ্নিসংযোগ করেছে দুর্বৃত্তরা। জেলার চারঘাট উপজেলার সরদহ পাইলট উচ্চ বিদ্যালয়, হাবিবপুর কালাবিপাড়া স্কুল, শিবপুর ভকেশনাল ইনস্টিটিউট, শলুয়া ডিগ্রী কলেজ ও বালিয়াডাঙ্গা উচ্চ বিদ্যালয় এবং পবার শ্যামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আগুন দেয়া হয়। গভীর রাতে শ্যামপুর মধ্যপাড়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন স্থানীয় আওয়ামী লীগের ৯ নম্বর ওয়ার্ড সভাপতি ও সাবেক সেনা সদস্য মোয়াজ্জেম হোসেনের বাড়িতে অগ্নিসংযোগ করে বিএনপি-জামায়াতের কর্মীরা। রাজশাহীর পবা উপজেলার বায়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে পেট্রোল বোমা নিক্ষেপ ও ককটেল হামলা হয়েছে। শনিবার রাত ৮টার দিকে স্থানীয় বিএনপি-জামায়াতের ক্যাডারদের এই হামলায় ভোটকেন্দ্রটির একটি কক্ষে আগুন ধরে যায়। এসময় স্থানীয় লোকজন আগুন নিয়ন্ত্রণে আনে। পরে ঘটনাস্থল থেকে পুলিশ ৩টি পেট্রোল বোমা ও ১টি ককটেলসহ দুইজনকে আটক করেছে পুলিশ।

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ছলিমগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে শনিবার ভোররাতে দুর্বৃত্তরা আগুন দিয়েছে। এ দিন কিশোরগঞ্জের করিমগঞ্জে দুইটি কেন্দ্রে, সিলেটের জৈন্তাপুর উপজেলায় ২টি ও বিশ্বনাথে একটি কেন্দ্রে, শেরপুরের কয়েকটি কেন্দ্রেও অগ্নিসংযোগ করা হয়েছে।

গতকাল সন্ধ্যার পর চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকায় ভোটকেন্দ্রের সামনে শতাধিক ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। নগরীর আশকার দিঘীর পাড় লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের সামনে, মোমিন রোড কদম মোবারক এতিমখানার সামনে, জেল রোড, এমএ আজিজ স্টেডিয়ামের নির্বাচন কমিশনের কন্ট্রোল রুমের সামনের রাস্তায়, আন্দরকিল্লা, বন্দর এলাকাসহ আরো ১০-১২টি স্থানে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, '৫ জানুয়ারি নির্বাচন পরবর্তী দুই সপ্তাহের মধ্যে চলমান সন্ত্রাস নির্মূল করা হবে।' আপনি কি মনে করেন এটা সম্ভব হবে?
6 + 1 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ২০
ফজর৩:৪৩
যোহর১২:০০
আসর৪:৪০
মাগরিব৬:৫১
এশা৮:১৬
সূর্যোদয় - ৫:১১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :