The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ০৫ জানুয়ারি ২০১৪, ২২ পৌষ ১৪২০, ০৩ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল: আওয়ামী লীগ (নৌকা) ১০৩টি, জাতীয় পার্টি (লাঙ্গল) ১২টি, অন্যান্য ২২টি

বেনাপোল কাস্টমসে রাজস্ব ঘাটতি ৭১ কোটি টাকা

রাজনৈতিক অস্থিতিশীলতার প্রভাব

বেনাপোল (যশোর) সংবাদদাতা

দেশে রাজনৈতিক অস্থিতিশীলতা এবং টানা হরতাল, অবরোধের কারণে ২০১৩-১৪ অর্থ বছরের প্রথম ছয় মাসে বেনাপোল কাস্টমস হাউজে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা অর্জিত হয়নি। রাজস্ব ঘাটতি হয়েছে ৭০ কোটি ৯৬ লক্ষ টাকা।

কাস্টমস হাউজ সূত্রে জানা যায়, জাতীয় রাজস্ব বোর্ড ২০১৩-১৪ অর্থবছর বেনাপোল কাস্টমস হাউজের রাজস্ব আদায়ের লক্ষমাত্রা নির্ধারণ করেন ২ হাজার ৩৫০ কোটি টাকা। সে হিসাবে চলতি অর্থ বছরের প্রথম ছয় মাসের রাজস্ব আদায়ের লক্ষমাত্রা নির্ধারণ করা হয় ১ হাজার ১৩৩ কোটি ৯৫ লক্ষ টাকা। জুলাই মাসে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা নির্ধারণ করা হয় ১৮৩ কোটি ১৬ লক্ষ টাকা। সেখানে আদায় হয়েছে ২৪০ কোটি ৮০ লক্ষ টাকা। সেপ্টেম্বর মাসে লক্ষমাত্রা নির্ধারণ করা হয় ১৮৩ কোটি ১৬ লক্ষ টাকা। আদায় হয়েছে ২১৯ কোটি ৩০ লক্ষ টাকা। অক্টোবর মাসে লক্ষমাত্রা নির্ধারণ করা হয় ১৮৩ কোটি ৩৩ লক্ষ টাকা। সেখানে আদায় হয়েছে ১৫৮ কোটি ৫ লক্ষ টাকা। নভেম্বর মাসে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা নির্ধারণ করা হয় ১৮৭ কোটি ৯০ লক্ষ টাকা। সেখানে আদায় হয়েছে ১৬১ কোটি ৪০ লক্ষ টাকা। ডিসেম্বর মাসে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা নির্ধারণ করা হয় ১৮৭ কোটি ৯০ লক্ষ টাকা। সেখানে আদায় হয়েছে ১৪৬ কোটি ৬১ লক্ষ টাকা। অর্থ বছরের প্রথম ছয় মাসে রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬২ কোটি ৯৯ লক্ষ টাকা। অর্থাত্ রাজস্ব আদায় কম হয়েছে ৭০ কোটি ৯৬ লক্ষ টাকা। বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার সাধন কুমার কুন্ডু জানান, দেশে রাজনৈতিক অস্থিতিশীলতা, টানা হরতাল ও অবরোধের কারণে ২০১৩-১৪ অর্থবছরে বেনাপোল কাস্টমস হাউজে রাজস্ব আদায় কম হয়েছে। রাজস্ব আদায়ের লক্ষমাত্রা পূরণ করার জন্য আমরা কাস্টমস কমিশনারের নির্দেশে সরকারি ছুটির দিন শুক্রবার ও শনিবার বন্দর ও কাস্টম খোলা রেখে শুল্কায়নের কাজসহ পণ্য খালাসের সকল কাজ করছি। তবে ট্রাক ভাড়া বেশি হওয়ার কারণে ব্যবসায়ীরা বন্দর থেকে পণ্য খালাস করছেন না। তাছাড়া রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে পথে পণ্যবাহী ট্রাকে আগুন ধরিয়ে দিতে পারে এ ভয়ে আমদানিকারকরা পণ্য ছাড় করছেন না। বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন নেতা মাস্টার আলী হোসেন জানান, রাজনৈতিক অস্থিতিশীলতা নয়, বেনাপোল কাস্টমস হাউজে আমদানিকৃত পণ্য অধিক মূল্যে শুল্কায়নের কারণে আমদানিকারকরা এ বন্দর ছেড়ে অন্য বন্দর দিয়ে আমদানি করছেন।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, '৫ জানুয়ারি নির্বাচন পরবর্তী দুই সপ্তাহের মধ্যে চলমান সন্ত্রাস নির্মূল করা হবে।' আপনি কি মনে করেন এটা সম্ভব হবে?
4 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৮
ফজর৩:৫৬
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :