The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ০৫ জানুয়ারি ২০১৪, ২২ পৌষ ১৪২০, ০৩ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল: আওয়ামী লীগ (নৌকা) ১০৩টি, জাতীয় পার্টি (লাঙ্গল) ১২টি, অন্যান্য ২২টি

দিল্লি-ওয়াশিংটন সম্পর্কের পরীক্ষা দেবযানী ইস্যু

অঞ্জন রায় চৌধুরী, নয়াদিল্লি

মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাড়েকে নিয়ে গত কয়েক সপ্তাহে দুই দেশের মধ্যে অনেক কিছু ঘটেছে। পানি অনেক দুর গড়িয়েছে। কিন্তু প্রশ্ন দেখা দিয়েছে, এই ঘটনাটি কি দুই দেশের মধ্যকার সম্পর্কে দীর্ঘমেয়াদী কোনো প্রভাব ফেলবে? দিল্লি-ওয়াশিংটন সম্পর্কে এটি একটি পরীক্ষা বলেই মনে হচ্ছে।

ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী আনন্দ শর্মা বলেছেন, দেবযানীকে নিয়ে চলমান ঘটনা দুই দেশের বাণিজ্যের ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। তিনি বলেন, ভারত দেবযানী ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রতি কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে। কিন্তু এর চেয়েও গুরুত্বপূর্ণ আমাদের দুই দেশের সম্পর্ক। বিশ্বের বৃহত্ এই দুই গণতান্ত্রিক দেশের মধ্যে রয়েছে কৌশলগত অংশীদারিত্ব সম্পর্ক। এই সম্পর্ক ভবিষ্যতে আরো দৃঢ় হবে। টেকসই গণতন্ত্রে অনেক ইস্যু থাকবে। কিন্তু তাই বলে এসব ইস্যু দুই দেশের গুরুত্বপূর্ণ সম্পর্ক উন্নত করার ক্ষেত্রে কোনো অশুভ ছায়া ফেলতে পারে না।

ইতিবাচক কথা শোনা গেছে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদের কাছ থেকেও। তিনি জানান, নিউইয়র্কে দেবযানীর প্রতি যে অন্যায় আচরণ যুক্তরাষ্ট্র করেছে সেই বিষয়ে ভারত এবং যুক্তরাষ্ট্র উভয় দেশই সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি বলেন, দুই দেশের কোনো জনগনই চায় না যে, এই একটি ইস্যু দুই দেশের সম্পর্কের কোনো নেতিবাচক প্রভাব রাখুক। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের ব্যতিক্রমী এবং গুরুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান রয়েছে। আমার বিশ্বাস, যুক্তরাষ্ট্রও আমাদের মতো এই ধারণা পোষণ করে এবং সম্পর্কের গুরুত্বও তারা বুঝতে পারে।

গত ১২ ডিসেম্বরে ভিসা জালিয়াতি ও গৃহকর্মীকে নির্ধারিত মজুরির চেয়ে কম মজুরি দেয়ার অভিযোগে দেবযানিকে গ্রেফতার করে নিউইয়র্ক পুলিশ। গ্রেফতারের সময় প্রকাশ্যে তার হাতে হাতকড়া পরানো হয় এবং ধরে নিয়ে গিয়ে বিবস্ত্র করে দেহ তল্লাশি করা হয়। পরে বিভিন্ন অপরাধে গ্রেফতারকৃত সাধারণ অপরাধীদের সঙ্গে তাকে হাজতে রাখা হয়। এ ঘটনায় যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে। তবে সালমান খুরশিদ মনে করছেন, শিগগিরই এই সমস্যার সমাধান হবে। তাত্ক্ষণিক প্রতিক্রিয়ায় ভারতে মার্কিন কূটনীতিক ও সংশ্লিষ্টদের সুযোগ সুবিধা বাতিলসহ নানা বিরূপ পদক্ষেপ নেয়। দেবযানীকে সুরক্ষা দিতে জাতিসংঘে বদলি করে ভারত। ভারত শর্তহীনভাবে দেবযানীর বিরুদ্ধে দায়ের করা মামলা তুলে নেওয়ার অনুরোধ জানায়। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি দেবযানীকে হয়রানির জন্য দুঃখ প্রকাশ করেন। কিন্তু দেবযানীর বিরুদ্ধে মামলা তুলে নেয়ার ভারতের অনুরোধে সায় দেয়নি যুক্তরাষ্ট্র। আশা করা হচ্ছে, জাতিসংঘে বদলি হওয়া দেবযানীকে স্টেট ডিপার্টমেন্ট নতুন পরিচয়পত্র দিলে কিছু দিনের মধ্যে তিনি তার পাসপোর্ট ফিরে পাবেন।

একজন জ্যেষ্ঠ মার্কিন কূটনীতিক বলেন, ওবামা প্রশাসন ভারতের সঙ্গে সম্পর্ক বৃদ্ধির আশা করছে। স্টেট ডিপার্টমেন্টের ডেপুটি মুখপাত্র ম্যারি হার্ফ জানান, আমরা দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দিচ্ছি। আমরা সবসময়ই একসঙ্গে কাজ করছি। ফলে আমরা কেবল সম্পর্কের অগ্রসরতার দিকেই নজর দিই। আমরা মনে করি, এই ইস্যুতে বক্তিগত পর্যায়ে কূটনীতিক আলাপচারিতা চালিয়ে যাওয়ার এখনই সময়। হার্ফ বলেন, আমরা সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে ভারতের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করতে অঙ্গিকারবদ্ধ। তিনি জানান, সমপ্রতি ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ন্যান্সি পাওয়েলের হায়দ্রাবাদে ভ্রমনই এটা প্রমান করে যে যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে সম্পর্ক উন্নত করতে চায়। তিনি আরো বলেন, আমরা ভারত সরকারের সকল অনুরোধ পর্যালোচনা করছি এবং আমরা তাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, '৫ জানুয়ারি নির্বাচন পরবর্তী দুই সপ্তাহের মধ্যে চলমান সন্ত্রাস নির্মূল করা হবে।' আপনি কি মনে করেন এটা সম্ভব হবে?
9 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ১৮
ফজর৩:৫৬
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৫১
এশা৮:১৩
সূর্যোদয় - ৫:২১সূর্যাস্ত - ০৬:৪৬
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :