The Daily Ittefaq
ঢাকা, রবিবার, ০৫ জানুয়ারি ২০১৪, ২২ পৌষ ১৪২০, ০৩ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফল: আওয়ামী লীগ (নৌকা) ১০৩টি, জাতীয় পার্টি (লাঙ্গল) ১২টি, অন্যান্য ২২টি

এক নজরে গত ৯ নির্বাচন

ইত্তেফাক রিপোর্ট

আজ রবিবার অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনসহ ১৯৭৩ সাল থেকে অনুষ্ঠিত হয় মোট ১০টি নির্বাচন। এর মধ্যে সর্বশেষ দেশে ২ বছর জরুরি অবস্থা থাকার পর ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম সংসদ নির্বাচনের মধ্য দিয়ে আবার গণতান্ত্রিক সরকার গঠিত হয়। এতে আওয়ামী লীগ ২৩০ আসনে জিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। বিএনপি ২৯, জাপা ২৭, জাসদ ৩, ওয়ার্কার্স পার্টি ২, জামায়াত ২, এলডিপি ১, বিজেপি ১, স্বতন্ত্র প্রার্থীরা ৪টি আসনে জয়ী হন।

১৯৭৩ সালের ৭ মার্চ অনুষ্ঠিত প্রথম সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২৯৩ আসনে জিতে সরকার গঠন করে। এর মধ্যে জাসদ ১, বাংলাদেশ জাতীয় লীগ ১ ও স্বতন্ত্র প্রার্থীরা ৫টি আসন পান। ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত দ্বিতীয় সংসদ নির্বাচনে বিএনপি ২০৭টি আসন পায়। এ নির্বাচনে আওয়ামী লীগ (মালেক) ৩৯, আওয়ামী লীগ (মিজান) ২, জাসদ ৮, মুসলিম লীগ ও ডেমোক্রেটিক লীগ ২০, ন্যাপ (মোজাফ্ফর) ১, বাংলাদেশ জাতীয় লীগ ২, বাংলাদেশ গণফ্রন্ট ২, বাংলাদেশের সাম্যবাদী দল ১, বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন ১, জাতীয় একতা পার্টি ১ ও স্বতন্ত্র প্রার্থীরা ১৬টি আসনে জিতেন।

তৃতীয় সংসদ নির্বাচন ১৯৮৬ সালের ৭ মে অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে জাতীয় পার্টি ১৫৩টি আসনে জিতে। এছাড়া আওয়ামী লীগ ৭৬, জামায়াতে ইসলামী ১০, সিপিবি ৫, ন্যাপ (মোজাফ্ফর) ২, ন্যাপ ৫, বাকশাল ৩, জাসদ (রব) ৪, জাসদ (সিরাজ) ৩, মুসলিম লীগ ৪, ওয়ার্কার্স পার্টি ৩ ও স্বতন্ত্র প্রার্থীরা ৩২ আসন পান। বিরোধী দলের বর্জনের মধ্যে ১৯৮৮ সালের ৩ মার্চ অনুষ্ঠিত হয় চতুর্থ সংসদ নির্বাচন। এই নির্বাচনে জাতীয় পার্টি ২৫১টি আসনে জিতে। আ স ম আব্দুর রব নেতৃত্বাধীন সম্মিলিত বিরোধী দল ১৯, জাসদ (সিরাজ) ৩, ফ্রিডম পার্টি ২ ও স্বতন্ত্র প্রার্থীরা ২৫টি আসন পান।

নব্বইয়ের গণঅভ্যুত্থানের পর ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি পঞ্চম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে বিএনপি ১৪০টি আসনে জিতে সংখ্যাগরিষ্ঠতা পায়। আওয়ামী লীগ ৮৮, জাতীয় পার্টি ৩৫, জামায়াত ১৮, সিপিবি ৫, বাকশাল ৫, জাসদ (সিরাজ) ১, ইসলামী ঐক্যজোট ১, ওয়ার্কার্স পার্টি ১, এনডিপি ১, গণতন্ত্রী পার্টি ১, ন্যাপ (মোজাফ্ফর) ১ ও অন্যান্য দল ৩টি আসন পায়। বিরোধী দলের অংশগ্রহণ ছাড়া ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয় ষষ্ঠ সংসদ নির্বাচন। এই নির্বাচনে বিএনপি জিতে ২৭৮ আসন। ফ্রিডম পার্টি ১ এবং স্বতন্ত্র প্রার্থীরা ১০টি আসনে জিতে। এছাড়া গোলযোগের কারণে বাকি আসনে ভোট স্থগিত হয়ে যায়। দশম সংসদ নির্বাচনের আগে এই নির্বাচনেই সর্বাধিক সংখ্যক (৪৯ জন) প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন।

১৯৯৬ সালের ১২ জুন অনুষ্ঠিত হয় সপ্তম সংসদ নির্বাচন। এই নির্বাচনে আওয়ামী লীগ ১৪৬ আসনে বিজয়ী হয়। বিএনপি ১১৬, জাতীয় পার্টি ৩২, জামায়াত ৩, ইসলামী ঐক্যজোট ১, জাসদ ১ ও স্বতন্ত্র ১টি আসন পায়। অষ্টম সংসদ নির্বাচন ২০০১ সালের ১ অক্টোবর অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে বিএনপি ১৯৩টি আসনে জিতে। এতে আওয়ামী লীগ ৬২, জামায়াত ১৪, জাপা ১৪, বিজেপি ৪, জেপি (মঞ্জু) ১, ইসলামী ঐক্যজোট ২, কৃষক শ্রমিক জনতা লীগ ১ ও স্বতন্ত্র প্রার্থীরা ৬টি আসন পান।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, '৫ জানুয়ারি নির্বাচন পরবর্তী দুই সপ্তাহের মধ্যে চলমান সন্ত্রাস নির্মূল করা হবে।' আপনি কি মনে করেন এটা সম্ভব হবে?
4 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ১৮
ফজর৪:৪১
যোহর১১:৪৪
আসর৩:৫২
মাগরিব৫:৩৪
এশা৬:৪৫
সূর্যোদয় - ৫:৫৭সূর্যাস্ত - ০৫:২৯
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :