The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১০ জানুয়ারি ২০১৩, ২৭ পৌষ ১৪১৯, ২৭ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ ভারতে ট্রাক দুর্ঘটনায় ২৫ জন নিহত | ডিএসই: সূচক বেড়েছে ১০ পয়েন্ট | শ্যাভেজের বিলম্বিত অভিষেক বৈধ: আদালত | আজ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস | ১০ ঘন্টা পর মাওয়ায় ফেরি চালু

গুলি না ছোড়ার সিদ্ধান্ত বিএসএফ মানছে না: স্বরাষ্ট্রমন্ত্রী

ইত্তেফাক রিপোর্ট

বাংলাদেশ-ভারত সীমান্তে সমপ্রতি বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত হওয়ার ঘটনায় ভারত আনুষ্ঠানিভাবে দুঃখ প্রকাশ করেছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর। বিএসফের গুলি ছোড়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, দুই দেশের মধ্যে সীমান্তে আ্ত্তরক্ষা ছাড়া গুলি না ছোড়ার সিদ্ধান্ত রয়েছে। বাংলাদেশ এ সিদ্ধান্ত মেনে চললেও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী তা মানছে না। তাদের এ ধরনের তত্পরতা অত্যন্ত উদ্বেগজনক। আমরা এতে উদ্বিগ্ন। এ বিষয়ে পদক্ষেপ নিতে ভারতীয় হাইকমিশনারকে আমরা বলেছি। তিনি এ ধরনের ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন। এছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রীর সম্ভাব্য ভারত সফর নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, সফরের সম্ভাব্য দিনক্ষণ নিয়ে আলোচনা হলেও এখনো চূড়ান্ত হয়নি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার দীর্ঘদিন ধরে নিরস্ত্র নাগরিকদের ওপর বিএসএফের নির্যাতন ও হত্যার ঘটনার প্রতিবাদ জানিয়ে আসছে।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে নিজ দফতরে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পংকজ শরণের সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ভারত সরকারের পক্ষে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পংকজ শরণ তার দফতরে দেখা করে দুঃখ প্রকাশের কথা জানান। ভারত সরকার এ বিষয়ে প্রাথমিক তদন্ত শুরু করেছে বলে হাইকমিশনার তাকে জানিয়েছেন। তদন্ত শেষে ভারত সরকার সংশ্লিষ্টদের বিষয়ে পদক্ষেপ নেবে। তাদের সিদ্ধান্তের পর বাংলাদেশ সরকারও পদক্ষেপ নেবে।

সীমান্তে গুলি করার ঘটনায় দোষী বিএসএফ সদস্যদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোও। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের হিসাবে, ২০১২ সালে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে ৪৮ জন বাংলাদেশি নিহত হয়েছেন। আর নতুন বছরের প্রথম দুই দিনে ঠাকুরগাঁওয়ের হরিপুর ও চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর সীমান্তে নিহত হয়েছেন আরো চারজন।

এসব বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সীমান্তে হত্যাকাণ্ড দুঃখজনক এবং মর্মান্তিক। গত মাসে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নীতিগতভাবে একমত হয়েছিলাম যে কেবল মাত্র আ্ত্তরক্ষা ছাড়া সীমান্তে কোনো গুলি চালানো হবে না। এরপরেও যে দু'টি ঘটনা ঘটেছে তার পূর্ণ তদন্ত হচ্ছে। দুই পক্ষের তদন্তের পর এ ধরনের ঘটনা যেন আর না ঘটে সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখা হবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

সর্বশেষ আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, দেশের মানুষ এখন পরিবর্তন চাচ্ছে। আপনিও কি তাই মনে করেন?
3 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুন - ৪
ফজর৩:৪৪
যোহর১১:৫৭
আসর৪:৩৭
মাগরিব৬:৪৬
এশা৮:০৯
সূর্যোদয় - ৫:১০সূর্যাস্ত - ০৬:৪১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :