The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১০ জানুয়ারি ২০১৩, ২৭ পৌষ ১৪১৯, ২৭ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ ভারতে ট্রাক দুর্ঘটনায় ২৫ জন নিহত | ডিএসই: সূচক বেড়েছে ১০ পয়েন্ট | শ্যাভেজের বিলম্বিত অভিষেক বৈধ: আদালত | আজ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস | ১০ ঘন্টা পর মাওয়ায় ফেরি চালু

সাহিত্যে ভিন্নধর্মী দৃষ্টিভঙ্গী নিয়ে আবির্ভূত হন কবি শহীদুর

২০তম মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা

ইত্তেফাক রিপোর্ট

কবি শহীদুর রহমানকে স্মরণ করলো লেখক, সাহিত্যিক ও ভক্ত-সুহূদবৃন্দ। বাংলা সাহিত্যে এক ভিন্নধর্মী উপস্থাপনা ও দৃষ্টিভঙ্গী নিয়ে আবির্ভূত হন এই লেখক। মানুষের অন্তর্নিহিত ভাবনা তার লেখায় এক বিস্ময়কর রূপ নিয়ে হাজির হয় পাঠকের সামনে। তবে কবিতাই ছিল তার প্রথম প্রেম। তুখোড় গল্পকার হলেও কবিতা ছিল তার প্রকৃত ক্ষেত্র এবং কবিই তার মুখ্য পরিচয়। শহীদুর রহমানের সম্ভাবনা ও শক্তি তার কাব্যগ্রন্থের পাঠক উপলব্ধি করবেন। প্রয়াত এই লেখক স্মরণে আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

ষাট দশকের শক্তিশালী লেখক, সাংবাদিক-অধ্যাপক ও কবি শহীদুর রহমানের ২০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সম্প্রতি স্মরণ সভার আয়োজন করা হয়। শহীদুর রহমানের ছেলে অভীক রহমানের কলাবাগানের বাসায় অনুষ্ঠিত হয় এ স্মরণসভা। সভায় উপস্থিত ছিলেন কথাশিল্পী রায়হানা হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আবু জাফর, আবুল কাশেম ফজলুল হক, বাংলা একাডেমীর প্রাক্তন মহাপরিচালক মনসুর মুসা, সাংবাদিক সৈয়দ কামালউদ্দিন প্রমুখ। ১৯৯২ সালের ৪ জানুয়ারি পরলোকগমন করেন শক্তিমান এই লেখক।

সভার শুরুতেই শহীদুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়। পরে তার বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন ও সমাজের সুধীজন তার লেখা নিয়ে আলোচনা করেন। সভায় তার বিখ্যাত গল্প 'বিড়াল' পাঠ করা হয়। ষাটের দশকে সমকালে প্রকাশিত 'বিড়াল' গল্পটি আলোড়ন সৃষ্টি করেছিল। সামাজিক ভাঙ্গনের মুখে যন্ত্রণাকাতর ক্ষত-বিক্ষত এক তরুণের প্রতিচ্ছবি বিড়াল। শহীদুর রহমান লেখক-গোত্রে বিড়াল নামেই পরিচিতি লাভ করেন। শহীদুর রহমানের 'বিড়াল' নামে পরে গল্পগ্রন্থও প্রকাশিত হয়। বক্তারা বলেন, 'বিড়াল' এর গল্পগুলো সমাজের বহির্বাস্তব ও অন্তর্বাস্তবতা তুলে ধরেছে। তারা বলেন, বিপুল প্রতিশ্রুতির স্বাক্ষর বহন করে তার অধিকাংশ গল্প। শহীদুর রহমানের কাব্যগ্রন্থের নাম 'শিল্পের ফলকে যন্ত্রণা'।

এই পাতার আরো খবর -
font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, দেশের মানুষ এখন পরিবর্তন চাচ্ছে। আপনিও কি তাই মনে করেন?
4 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২১
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :