The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১০ জানুয়ারি ২০১৩, ২৭ পৌষ ১৪১৯, ২৭ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ ভারতে ট্রাক দুর্ঘটনায় ২৫ জন নিহত | ডিএসই: সূচক বেড়েছে ১০ পয়েন্ট | শ্যাভেজের বিলম্বিত অভিষেক বৈধ: আদালত | আজ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস | ১০ ঘন্টা পর মাওয়ায় ফেরি চালু

পুলিশের হ্যান্ডকাপ অভিযান

বদনাম থেকে রেহাই পেতে

পিনাকি দাসগুপ্ত

বদনাম থেকে রেহাই পেয়ে পুলিশ সারাদেশে হ্যান্ডকাপ অভিযান শুরু করেছে। এরই ধারাবাহিতকায় রাজধানীর পলওয়েল মার্কেটের বিভিন্ন দোকানে অভিযান চালিয়ে উদ্ধার করা হয় ৪ শতাধিক হ্যান্ডকাপ। এ দিকে পুলিশের হ্যান্ডকাপ, পোশাক, ওয়ারলেসসহ অন্যান্য ব্যবহার্য সামগ্রী যাতে অবাধে বিক্রি না হয় সেজন্য গঠন করা হচ্ছে উচ্চতর পর্যবেক্ষণ কমিটি। অপরদিকে ভুয়া পুলিশ ও র্যাব সেজে নিরীহ লোকজনকে প্রতারিত করার অভিযোগে মহানগর গোয়েন্দা পুলিশ রাজধানীর কলাবাগান ও উত্তরা থেকে গ্রেফতার করেছে ১১ জনকে। এদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে হ্যান্ডকাপ, ওয়াকিটকি ও ডিবি পুলিশ লেখা জ্যাকেট। পুলিশের জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানিয়েছে, তারা হ্যান্ডকাপ মোটা অংকের টাকার বিনিময়ে পলওয়েল মার্কেট থেকে সংগ্রহ করেছিল।

পুলিশ সদর দফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, সাম্প্রতিক সময় দৃর্বৃত্তরা আইন-শৃংখলা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে অপহরণ, হত্যা, ভয়ভীতি দেখিয়ে টাকা আদায় করছে। এ জন্য বদনাম হচ্ছে আইন-শৃংখলা বাহিনীর উপর। গত ৬ জানুয়ারি কুষ্টিয়ার কুমারখালী উপজেলার বাগুলাট ইউনিয়নের আমাবাড়িয়া গ্রামের মাঠ থেকে পুলিশ হ্যান্ডকাপ পরা অবস্থায় ঢাকার ৫৬ নম্বর ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মজুমদারের লাশ উদ্ধার করে। এ নিয়ে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয় আইন-শৃংখলা বাহিনীর সদস্যদের হাতেই তিনি খুন হয়েছেন। কিন্তু এ ঘটনার সঙ্গে আইন-শৃংখলা বাহিনী জড়িত নয়। এ কারণেই হ্যান্ডকাপ অভিযান শুরু করার নির্দেশ দেয়া হয়েছে।

মহানগর গোয়েন্দা পুলিশের ডিসি (উত্তর) নজরুল ইসলাম বলেন, বিভিন্নভাবে অপরাধীদের কাছে পুলিশের হ্যান্ডকাপ চলে যাচ্ছে। এ কারণে গতকাল পলওয়েল মার্কেটের বিভিন্ন দোকানে অভিযান চালিয়ে উদ্ধার করা হয়েছে ৪ শতাধিক হ্যান্ডকাপ। পাশাপাশি দোকানদারদের নির্দেশ দেয়া হয়েছে অনুমতি না নিয়ে যেন তারা কোন অবস্থায় হ্যান্ডকাপ বিক্রি না করে।

পুলিশ সদর দফতরের ঐ কর্মকর্তা বলেন, হ্যান্ডকাপ পুলিশ সদর দফতর থেকেই বিভিন্ন ইউনিটে সরবরাহ করা হয়। এটি বাইরে বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ। যারা বিক্রি করে তারা সম্পূর্ণ অবৈধভাবেই বিক্রি করে। তিনি নিজে লোক পাঠিয়ে পলওয়েল মার্কেট সংলগ্ন দোকান থেকে হ্যান্ডকাপ কিনিয়েছেন। শুধু হ্যান্ডকাপই নয়। পুলিশের ব্যবহার্য অন্যান্য সামগ্রী বিক্রি হচ্ছে অবাধে। এ অবস্থার স্থায়ী সমাধানের জন্যই গঠন করা হচ্ছে উচ্চতর পর্যবেক্ষণ কমিটি।

ভুয়া পুলিশ:মহানগর গোয়েন্দা পুলিশ রাজধানীর কলাবাগান পান্থপথ সাবাসুন টাওয়ারের সামনে থেকে মঙ্গলবার দুপুরে গ্রেফতার করে ৫ ভুয়া পুলিশকে। গ্রেফতারকৃতরা হচ্ছে মামুন, এবাদুল, রাসেল, সালাম ফরায়েজী ও তোতা ওরফে লিটন। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় একটি ওয়ারলেস সেট, একজোড়া হ্যান্ডকাপ, ডিবি পুলিশ লেখা একটি জ্যাকেট ও একটি মোটর সাইকেল। এছাড়া রাজধানীর উত্তরা থেকে গ্রেফতার হয় আরো সাত জন। তাদের কাছ থেকেও উদ্ধার করা হয় একটি ওয়ারলেস, একটি হ্যান্ডকাপ। গ্রেফতারকৃতরা হচ্ছেন গাজী হেলাল উদ্দিন, আবু বক্কর সিদ্দিক, রিপন মিয়া, বারেক, টিটু মিয়া, মকবুল ঢালী ও মারুফ হোসেন।

মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী পুলিশ কমিশনার (পশ্চিম) কাজী মাহবুবুল আলম বলেন, গ্রেফতারকৃতরা রাজধানীর বিভিন্ন ব্যাংক ও অর্থলগ্নি প্রতিষ্ঠানের সামনে থেকে তারা ডিবি পুলিশ অফিসার সেজে নিরীহ লোকজনকে গাড়িতে তুলে তাদের নিকট থাকা টাকা, স্বর্ণালংকার এবং অন্যান্য মূল্যবান জিনিসপত্র হাতিয়ে নিয়ে অজ্ঞাত স্থানে নামিয়ে দেয়। তারা পুলিশের মত ওয়ারলেস সেট, হ্যান্ডকাফ, লাঠি ইত্যাদি ব্যবহার করতো।

নসরসিংদী সদর মডেল থানার ওসি আসাদুজ্জামান জানান, সাম্প্রতিক সময় তিনি পুলিশের পোশাক, হ্যান্ডকাপ ও ওয়ারলেস সেটসহ তিন ভুয়া পুলিশ সদস্যকে গ্রেফতার করেন। গ্রেফতারকৃতরা নিজেদের পুলিশ পরিচয় দিয়ে একজন ব্যবসায়ীর কাছ থেকে সাত লাখ টাকা ছিনতাইয়ের সময় তাদের গ্রেফতার করা হয়।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, দেশের মানুষ এখন পরিবর্তন চাচ্ছে। আপনিও কি তাই মনে করেন?
4 + 6 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ২১
ফজর৪:৩১
যোহর১১:৫২
আসর৪:১৫
মাগরিব৫:৫৯
এশা৭:১২
সূর্যোদয় - ৫:৪৬সূর্যাস্ত - ০৫:৫৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :