The Daily Ittefaq
ঢাকা, বৃহস্পতিবার, ১০ জানুয়ারি ২০১৩, ২৭ পৌষ ১৪১৯, ২৭ সফর ১৪৩৪
সর্বশেষ সংবাদ ভারতে ট্রাক দুর্ঘটনায় ২৫ জন নিহত | ডিএসই: সূচক বেড়েছে ১০ পয়েন্ট | শ্যাভেজের বিলম্বিত অভিষেক বৈধ: আদালত | আজ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস | ১০ ঘন্টা পর মাওয়ায় ফেরি চালু

দুটি কারণে ২০১৩ সালখুবই গুরুত্বপূর্ণ

------ তোফায়েল আহমেদ

ইত্তেফাক রিপোর্ট

সাবেক মন্ত্রী আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ এমপি বলেছেন, দুটি কারণে জাতির সামনে ২০১৩ সাল খুবই গুরুত্বপূর্ণ। এই সময়ের মধ্যে যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে এবং জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সকল বিভেদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধভাবে এই দুটি চ্যালেঞ্জ আমাদেরকে মোকাবেলা করতে হবে। বঙ্গবন্ধুর স্বদেশপ্রত্যাবর্তন দিবস উপলক্ষে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের একাংশের উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ আহবান জানান।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে আয়োজিত এই আলোচনা সভায় তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফিরে যে বক্তৃতা করেছেন, সেই বক্তৃতায় যুদ্ধাপরাধীদের বিচারের কথা বলেছেন। যারা পাকিস্তানী সেনাবাহিনী ও তাদের সহযোগী বাহিনীর বিচারের কথা বলছেন তারা হয়তো জানেন না পাকিস্তানী বাহিনীর সহযোগী বাহিনীই হলো রাজাকার, আলবদর, আল শামস। আমরা ভুল করি বঙ্গবন্ধু যুদ্ধাপরাধীদেরকে ক্ষমা করে দিয়েছিলেন-এই কথা বলে। কিন্তু স্পষ্টভাবে বলা আছে, ক্ষমা তাদেরকে করা হয়েছে, যারা খুন, ধর্ষণ, অগ্নিসংযোগ, লুটতরাজ করেনি তাদেরকে। তোফায়েল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারীদের বিচার সম্পন্ন করে একটি কলঙ্ক মোচন করেছেন । আরেকটি কলঙ্ক জাতির ঘাড়ে রয়েছে, তা হচ্ছে যুদ্ধাপরাধের বিচার। এই বিচারের কাজ শুরু হয়েছে। আমি মনে করি যথাসময়ে এই বিচার করতে হবে। জাতির জনক বঙ্গবন্ধুর কন্যার নেতৃত্বে আমরা একটি কলঙ্ক মোচন করেছি। তার নেতৃত্বে যুদ্ধাপরাধীদের বিচার শেষ করে এই কলঙ্কও মোচন হবে। যে লক্ষ্য উদ্দেশ্য নিয়ে বাংলাদেশ স্বাধীন হয়েছিল, সেই লক্ষ্য উদ্দেশ্য পূরণে ঐক্যবদ্ধভাবে যুদ্ধাপরাধীদের বিচার শেষ করতে হবে।

ব্যারিস্টার এম আমীর উল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী সাহারা খাতুন, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান খান, আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম, সানজিদা খানম এমপি, সুব্রত চৌধুরী প্রমুখ। ব্যারিষ্টার আমীর উল ইসলাম বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ প্রতিষ্ঠা এবং যুদ্ধাপরাধীদের বিচারের ব্যাপারে কোন ছাড় বা সমঝোতা হতে পারে না।

সাহারা খাতুন বলেন, যুদ্ধাপরাধের বিচার নিয়ে টালবাহনা চলছে। এখন আর বিভেদ নয়, ঐক্যবদ্ধভাবে যেন এই বিচারের কাজ শেষ করতে পারি। আব্দুল মান্নান খান বলেন, যুদ্ধাপরাধীদের বিচার চলছে। এখন নানাভাবে ষড়যন্ত্র হচ্ছে। সমগ্র দেশ যখন যুদ্ধাপরাধের বিচারে ঐক্যবদ্ধ, তখন আমাদের আইনজীবীরা বিভক্ত। যে কোন কিছুর বিনিময়ে হোক, চিরদিনের জন্যে ঐক্য মজবুত রাখতে হবে। যে এই ঐক্যের বিরুদ্ধে দাঁড়াবে তার দাতভাঙ্গা জবাব দিতে হবে। যারা ঐক্যের বিরোধী অবস্থান নেবে, তাদেরকে প্রত্যাখ্যান করা হবে।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, দেশের মানুষ এখন পরিবর্তন চাচ্ছে। আপনিও কি তাই মনে করেন?
9 + 8 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
জুলাই - ২২
ফজর৩:৫৮
যোহর১২:০৫
আসর৪:৪৪
মাগরিব৬:৪৯
এশা৮:১১
সূর্যোদয় - ৫:২৩সূর্যাস্ত - ০৬:৪৪
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :