The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

উত্তম-সুচিত্রা জুটি পেয়েছে অমরত্ব

ইত্তেফাক রিপোর্ট

'এই পথ যদি না শেষ হয়, তবে কেমন হতো তুমি বলো তো' ...মোটর সাইকেলে উত্তম কুমার, পেছনে সুচিত্রা সেন। 'সপ্তপদী' সিনেমার সেই গান বাঙালি দর্শকের কাছে রোমান্টিক মুহূর্তের চিরন্তন দৃশ্য। প্রেমের পথে অনিঃশেষ যাত্রার নায়ক-নায়িকা তারা। বাঙালি প্রেমিক-প্রেমিকার কাছে এ চলা অন্তহীন। সেই যাত্রাপথের উত্তম-সুচিত্রার রোমান্টিক জুটি তাই দর্শকের হূদয়ে পেয়েছে অমরত্বের মর্যাদা।

বাঙালি দর্শক প্রেম করতে শিখেছে উত্তম-সুচিত্রার রোমান্টিক দৃশ্য দেখে। বাঙালি দর্শকের কাছে রোমান্টিকতার একমাত্র উদাহরণ তারা। এ দুজনের মাঝেই বাঙালি দর্শক নিজেদের প্রেমকে মূর্ত হতে দেখেছে। রূপালি পর্দায় সুচিত্রা সেনকে দেখে একজন ছেলে তার প্রেমিকাকে নিয়ে কল্পনার জাল বুনেছে। তাই রূপালী পর্দায় বাঙালি দর্শকের কাছে আজ পর্যন্ত আর কোন জুটিই এ দুজনের রোমান্টিকতার মিথ ভাঙতে পারেনি। পর্দায় এ দুজনের রোমান্টিকতা যেভাবে ফুটে উঠতো তা আর কারো সঙ্গেই হয়নি।

পরিচালকরা যে চেষ্টা করেননি তা নয়। উত্তম কুমারকে অন্য নায়িকার বিপরীতে নিয়ে নিরীক্ষা কম করেননি তারা। কিন্তু সব চেষ্টাই বিফলে গেছে। উত্তম যেন সুচিত্রাতেই সমর্পিত। সুচিত্রা ছাড়া সেই রোমান্টিক অভিনয় আসে না। সুচিত্রাও তাই, উত্তম ছাড়া তার সেই চোখের চাহনির ধার যেন ঝলসায় না। উত্তম কুমার না থাকলে ভুরুর নাচনে যেন নেই সেই ছন্দ। থুতনি উঁচু করে ঠোঁট বাঁকিয়ে হাসিতে যেন মুক্তো ঝরে না — যদি না বিপরীতে থাকেন উত্তম কুমার।

উত্তম-সুচিত্রা এ দুটি নাম যেন একসূত্রে গাঁথা। দুটি ছেলে-মেয়ের সম্পর্ক এখনো প্রেমে গড়ায়নি কিন্তু দুজনের চোখেই ভালোবাসার ঝিলিক। দুজনের কথার পিঠে কথা, কথা কাটাকাটি। দর্শককে আনন্দে উদ্বেল করেছে। দুজনের সম্পর্ক হওয়ার পর রোমান্টিক দৃশ্যগুলো প্রেমের স্পর্শে বিবশ করেছে। আর শেষ দৃশ্যে দুজনের মিলনে বাংলার দর্শকরা পরিতৃপ্তি নিয়ে ঘরে ফিরেছে।

সুচিত্রা সেন উত্তম কুমারের বিপরীতে প্রথম অভিনীত চলচ্চিত্র 'সাড়ে চুয়াত্তর' মুক্তি পেয়েছিল ১৯৫৩ সালে। এরপরে ১৯৫৪ সালে মুক্তি পায় দুজনের সাড়া জাগানো চলচ্চিত্র 'অগ্নি পরীক্ষা'। এই চলচ্চিত্র মুক্তি পাবার পর সেই যে তাদের জুটি মানুষের হূদয়কে নাড়া দিল এরপর তা চির আসন লাভ করেছিল। এরপর একের পর এক মুক্তি পেয়েছে এই জুটির সাড়া জাগানো সব চলচ্চিত্র। শাপমোচন (১৯৫৫), সাগরিকা (১৯৫৬), পথে হল দেরি (১৯৫৭), হারানো সুর (১৯৫৭), রাজলক্ষী ও শ্রীকান্ত (১৯৫৮), সপ্তপদী (১৯৬১), বিপাশা (১৯৬২), চাওয়া পাওয়া, গৃহদাহ (১৯৬৭), হার মানা হার (১৯৭১), নবরাগ (১৯৭১), আলো আমার আলো (১৯৭২), প্রিয় বান্ধবী (১৯৭৫) প্রভৃতি। শুধু রূপালী পর্দাতেই নয় উত্তম কুমারের সঙ্গে সুচিত্রার সম্পর্ক পর্দার বাইরেও ছিল অত্যন্ত গভীর। ১৯৮০ সালের ২৪ জুলাই উত্তম কুমারের যখন মৃত্যু হয় সুচিত্রা সেন তখন স্বেচ্ছা নির্বাসন বেছে নিয়েছেন। কিন্তু তার আজীবনের রূপালী পর্দার সঙ্গীকে শেষবার দেখার জন্য সেই নির্বাসন ভেঙে বেরিয়ে আসেন তিনি। মাঝ রাত পর্যন্ত বসে ছিলেন তার মৃতদেহের পাশে। শবযাত্রায় যাবার আগে মরদেহে তার স্ত্রীর মালা পরাবার নিয়ম আছে। এ সময় উত্তম কুমারের স্ত্রী সেই মালা সুচিত্রার হাতে তুলে দিয়ে বলেছিলেন, 'সারাজীবন ধরে তো ওকে পর্দায় মালা পরিয়েছো, ওর শেষ যাত্রায় অন্তত তুমি বাস্তবে মালা পরাও।' শুধু বাঙালি দর্শকের হূদয় রাঙাতে রূপালী পর্দাতেই নয়, শেষ যাত্রাতেও দুজন একে অন্যকে ভালোবাসার বন্ধনে জড়িয়ে রেখেছিলেন।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
3 + 7 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
সেপ্টেম্বর - ১৬
ফজর৪:২৯
যোহর১১:৫৪
আসর৪:১৯
মাগরিব৬:০৫
এশা৭:১৮
সূর্যোদয় - ৫:৪৫সূর্যাস্ত - ০৬:০০
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :