The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

আলোকপাত

চা কফি কোকো অতিরিক্ত নয়

মাহবুবা আহসান

চা, কফি এবং কোকো পৃথিবীর তিনটি শ্রেষ্ঠ পানীয় ফসল। চায়ে থিওফাইলিন, কফিতে ক্যাফিন এবং কোকোতে থিওব্রোমিন থাকায় এ সকল দ্রব্য উদ্দীপনা প্রদান করতে সক্ষম হয়। এরা আমাদের খাদ্য তালিকায় অপরিহার্য বস্তু নয়। এগুলো বিলাসী খাদ্য, কিন্তু এদের ব্যবহার ব্যাপক। কাজ করতে করতে বা অন্য কোন কারণে যখন মনে ও শরীরে অবসাদ বা আলস্য নামিয়া আসে তখন আমরা এক কাপ চা বা কফি পানে আবার কর্মোদ্দীপনা ফিরিয়া পাই। উদ্দীপক পানীয়ের মধ্যে চা সর্বোত্কৃষ্ট এবং পৃথিবীর জনসংখ্যার প্রায় অর্ধেকই চা পানে অভ্যস্ত। চা বা কফির মধ্যে ক্যাফেইন নামক যে উপক্ষীর বা অ্যালকালয়েড আছে তাহাই মস্তিষ্ক ও হূদপিন্ডের উদ্দীপনা প্রদান করে। চা বা কফি দেহের ও মনের অবসাদ দূর করে এবং কর্মোদ্দীপনা প্রদান করে।

কফি কিম্বা চা-এ চুমুক মানেই প্রফুল্লতা! এবং উভয় ক্ষেত্রেই এই প্রফুল্লতার পিছনে আছে একটি ক্ষতিকারক রাসায়নিক উপাদান ক্যাফিন। এছাড়া চা এর ক্যাফিনের সঙ্গে থিওফাইলিন, কোকোতে থিব্রোমিন আছে। ক্যাফিনের সঙ্গে এগুলোকে একত্রে জ্যানথিলস বলা হয়। জ্যানথিনস দূর করে ক্লান্তি, অবসন্নতা, শানিত করে চিন্তা। ক্যাফিনের অন্য পরিচয় বা খারাপ দিক হল— ক্যাফিন হল সেই ধরনের ড্রাগ যা অস্বাভাবিকভাবে উত্তেজিত করে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে। ফলে রক্তে চর্বি মাত্রা বেড়ে যায়, রক্তে চিনি/সুগারের মাত্রা বেড়ে যায়, উচ্চ রক্তচাপ, অদ্ভুত রকমের দ্রুত হূত্স্পন্দন, অতিরিক্ত গ্যাস্টিক এসিড ইত্যাদি সৃষ্টি হয়। তবে একটা কথা আছে, ক্যাফিনে শরীরের কী পরিমাণ ক্ষতি হবে সেটা নির্ভর করে মূলত চা, কফি প্রভৃতির প্রস্তুত প্রণালীর উপর। অর্থাত্ ব্যাপারটা হল, যত বেশিক্ষণ ধরে চা/কফি ভেজাবেন বা ফোটাবেন তত বেশি ক্যাফিন মিশবে আপনার পানীয়ে। চা/কফি প্রভৃতির মাধ্যমে অত্যধিক ক্যাফিন গ্রহণে যে শারীরিক অসুস্থতার সৃষ্টি হয় তাকেই বলে ক্যাফিনিজম। ক্যাফিনিজম শিশুদের ক্ষেত্রে বিশেষ সমস্যার সৃষ্টি করে। চকোলেট, কোলা ড্রিঙ্কস প্রভৃতির প্রতি শিশুদের স্বাভাবিক দুর্বলতা থাকে। মা-বাবাও প্রায়শই এ ব্যাপারে প্রশ্রয় দেন। একটা ছোট চকোলেট বার-এ ক্যাফিন থাকে ২৫ মি. গ্রা. আর একটি কোলা ড্রিঙ্কস এ প্রায় ৪০ মি.গ্রাম। ডাক্তাররা ছোট ছেলে-মেয়েদের চকোলেট, কোলা-ড্রিঙ্কস বেশি খেতে নিষেধ করেন। কারণ সে ক্ষেত্রে তাদের মধ্যে বদ মেজাজ, অনিদ্রা প্রভৃতি ক্যাফিনজনিত উপসর্গের প্রকোপ বেড়ে যায়। অতিরিক্ত ক্যাফিন গ্রহণে আকস্মিকভাবে নানাবিধ হূদরোগের সূচনা হতে পারে। কখনো মৃত্যুও ডেকে আনতে পারে। অনেক গবেষক মনে করেন যে, দুশ্চিন্তা, রুক্ষ মেজাজ, ক্রোধ, অনিদ্রা, ডিসপনিয়া, গ্যাসট্রাইসিস প্রভৃতি উপসর্গের সঙ্গেও ক্যাফিনের রীতিমত যোগাযোগ আছে। কফিতে যে পরিমাণ ক্যাফিন আছে চা এ আছে তার অর্ধেক। এই হিসেবে কফির চেয়ে চা কিছুটা নিরাপদ। পাশ্চাত্যে যারা দুধ ছাড়া চা বেশি খান তাদের মধ্যে যথেষ্ট সংখ্যায় পাকস্থলীর ক্যানসারের প্রাদুর্ভাব লক্ষ্য করা গেছে। ফলে সমস্ত দোষ-গুণ বিচার করে পুষ্টি তাত্ত্বিকরা বলেছেন যে, স্কিমড মিল্ক এর প্রোটিন অন্তত চা এর ট্যানিনকে দোষমুক্ত করে বলে Whole milk বা ফ্যাট-যুক্ত দুধ এর পরিবর্তে স্কিমড মিল্ক বা ননীতোলা দুধসহ পাতলা লিকারের হালকা চা ২-৩ বার খাওয়া অনেকটা নিরাপদ। তাই চা, কফি কোকো অতিরিক্ত নয়।

লেখক :এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার,

সোনালী ব্যাংক লিমিটেড

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
7 + 4 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ৪
ফজর৪:০৭
যোহর১২:০৫
আসর৪:৪২
মাগরিব৬:৪৩
এশা৮:০২
সূর্যোদয় - ৫:২৯সূর্যাস্ত - ০৬:৩৮
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :