The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

নতুন সরকারের কাছে প্রত্যাশা

আফতাব উদ্দিন ছিদ্দিকী

সরকার আসে। সরকার যায়। অভাগা এই আমরা সেই অভাগাই রয়ে যাই। একটা নির্বাচন। একটা শপথ গ্রহণ অনুষ্ঠান। ব্যস, সব শেষ। আবার আমরা ফিরে যাই আমাদের ধামাধরা গোলকে। ফিরে যাই উদ্ধারহীন যন্ত্রণার চিরচেনা শাশ্বত বলয়ে। ঘুরপাক খাই লক্ষ্যহীন জীবনের সেই গত্বাঁধা ছকে। গদি বদলায়। নিয়তি বদলায় না। বোধের পরত বদলায় না। বিশ্বাসের রঙ বদলায় না। অভ্যাসের রূপ বদলায় না। বদলায় না দলাদলি, দুর্নীতি, আত্মসর্বস্ব ও হিংসাশ্রয়ী রাজনীতির চিরচেনা চিত্র। বদলায় না ক্ষমতা থাকা ও ক্ষমতা যাওয়ার হীন কাদা ছোড়াছুড়ি খেলা। সিডর-আইলার মতো প্রাকৃতিক দুর্যোগও এদেশের মানুষ এক সময় কাটিয়ে ওঠে। কাটে না কেবল রাজনৈতিক দুর্যোগ। এ বড় অদ্ভুত রাজনীতি! ডুবন্ত মানুষ খড়-কুটো আঁকড়ে ধরে বাঁচতে চায়। সদ্য গঠিত সরকারের আমলে আমরা তেমনি আবারও আশাবাদী হতে চাই। বাঁধতে চাই বুক।

আমরা দ্ব্যর্থহীন ভাষায় জানাতে চাই—মৃত্যুপুরীর দেশ চাই না। আতংকপুর আমরা চাই না। আমরা মুক্তির বাতাসে স্বস্তির শ্বাস নিতে চাই। আমরা আর চাই না জীবন্ত দগ্ধ হতে। চাই না বাজার থেকে, অফিস থেকে লাশ হয়ে বাড়ি ফিরতে। লাশের রাজনীতির 'মৃত্যুদণ্ড' দেখতে চাই! স্থিতিশীল রাজনীতির পতপত পতাকা দেখতে আমরা উদগ্রীব! দুচোখে আমাদের ভয়হীন পথ চলা ও স্বাভাবিক জীবনের স্বপ্ন। শিক্ষার্থীদের অন্তরে বাধাহীন শিক্ষাজীবনের আকাঙ্ক্ষা। পেশাজীবীদের মনে নির্বিবাদ জীবন-জীবিকার অস্ফুট ক্রন্দন। ৬ জানুয়ারি সংবাদ সম্মেলনে শেখ হাসিনা বলেছেন—নির্বাচনোত্তর যে কোনো সন্ত্রাস ও সহিংসতা কঠোরভাবে দমন করা হবে। নাগরিকদের স্বাভাবিক জীবন সুনিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হবে। আমরা প্রধানমন্ত্রীর এই ঘোষণার আন্তরিক ও কঠোর বাস্তবায়ন দেখতে চাই। কেবল নিরাপত্তাব্যবস্থা নয়, প্রতিমুহূর্তে নিজেদের আমরা 'নিরাপদ' অনুভব করতে চাই। প্রয়োজনে আইন করে হরতাল-অবরোধ বন্ধ করা হোক।

সহিংস রাজনীতির করাল থাবায় দেশের অর্থনীতি খাদের কিনারায় পৌঁছেছে। আমদানি-রপ্তানিসহ সকল প্রকার ব্যবসা-বাণিজ্য লাটে উঠেছে। আমরা আশু এর পুনরুত্থান চাই। নির্বাচনের পরে দেশের বিভিন্ন জায়গায় সংখ্যালঘুদের ওপর নির্যাতন, ঘরবাড়ি ও মন্দিরে ভাংচুর-অগ্নিকাণ্ড ও গৃহবধূ ধষর্ণের যে ঘটনা ঘটেছে, তা এক কথায় বর্বরতা। আমরা এ বিষয়ে সরকারের রুদ্র মূর্তি দেখতে চাই। চাই সরকার যেন ক্ষতিপূরণ দান করাসহ তাদের জীবনে স্বস্তি-শান্তি ফিরিয়ে দেয়। বাংলার মাটিতে এমন ঘটনার আর যেন পুনরাবৃত্তি না হয়।

দেশীয় রাজনীতির আরেকটা কদর্য দিক—সবকিছুতে বিদেশি হস্তক্ষেপ। নব গঠিত সরকারের কাছে আমরা এর বিরুদ্ধে কঠোর অবস্থান আশা করছি। আমরা জাতিগতভাবে আত্মমর্যাদাবান ও ব্যক্তিত্ববান হবো। আইন শৃঙ্খলা বাহিনীর হাতে নিরপরাধ মানুষের আহত-নিহত ও হয়রানির ঘটনা এদেশে অহরহ। সঙ্গে দুর্নীতি, সন্ত্রাস, রাজনৈতিক দুর্বৃত্তায়নের যত্রতত্র উত্তঙ্গ প্রতাপ। আমরা এ অবস্থার গুণগত ও স্থায়ী উত্তরণ দেখতে চাই। সঙ্গে দেখতে চাই যুদ্ধাপরাধীদের রায় কার্যকর।

রাষ্ট্রবিজ্ঞানে 'রাষ্ট্র' ও 'সরকারের' যে স্বরূপ তুলে ধরা হয়েছে—তার কোনো কিছুর সঙ্গে ২০১৩ সালের বাংলাদেশের চিত্র যায় না। গত ১ বছর যে বিভীষিকার মধ্যে আমরা বাস করেছি, তাতে আমরা ভুলেই গেছি—আমরা কোনো 'রাষ্ট্রে' বাস করি। মনে হয়েছে প্রকৃতির রাজ্যে আছি। নতুন সরকার এলো। জানি না, আগামী ৫ বছর আমাদের এই চির অভাগা জনগণের কপালে কী আছে? জানি না, সরকারের কানে আমাদের হাহাকার বা কাতরতা পৌঁছাবে কিনা? তারপরও চিত্কার করে বলতে চাই—এবার আমাদের বাঁচবার ব্যবস্থা করুন।

ঢাকা

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
5 + 2 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
আগষ্ট - ২৬
ফজর৪:২০
যোহর১২:০১
আসর৪:৩৩
মাগরিব৬:২৬
এশা৭:৪১
সূর্যোদয় - ৫:৩৮সূর্যাস্ত - ০৬:২১
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :