The Daily Ittefaq
ঢাকা, শনিবার, ১৮ জানুয়ারি ২০১৪, ০৫ মাঘ ১৪২০, ১৬ রবিউল আওয়াল ১৪৩৫
সর্বশেষ সংবাদ সামপ্রদায়িক সন্ত্রাস বন্ধে আইন করতে হবে: ইমরান এইচ সরকার | যুদ্ধাপরাধীদের বিচারপ্রক্রিয়া নিয়ে ভবিষ্যতে আর কোনো মন্তব্য করবে না পাকিস্তান | ফেব্রুয়ারিতে উপজেলা নির্বাচন: সিইসি | নাটোরে ইউপি চেয়ারম্যান খুন | সাতক্ষীরার যৌথ বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত ১

আহারে ১০টি খারাপ অভ্যাস

ডা. মোড়ল নজরুল ইসলাম

মানুষের বেঁচে থাকার জন্য প্রয়োজন সুষম আহার। তবে আহার হতে হবে স্বাস্থ্যকর। বিশেষজ্ঞগণ আহারের ক্ষেত্রে ১০টি খারাপ অভ্যাস বা ব্যাড ইটিং হ্যাবিটস শনাক্ত করেছেন। আর এসব খারাপ অভ্যাস পরিত্যাগ করে আপনিও হতে পারেন স্বাস্থ্যবান্ধব। আর এই ১০টি ব্যাড ইটিং হ্যাবিটস এখানে তুলে ধরা হলো:

১. অনেকের রাতের খাবারের পর একটু আধটু মদ্য বা ওয়াইন পানের অভ্যাস আছে। অথচ প্রতি ৫ আউন্স মদে থাকে ১২৫ কিলো ক্যালরি খাদ্যশক্তি। আবার অনেকে গ্লাসের পর গ্লাস মদ্য পান করেন। এটা মারাত্মক ক্ষতিকর। ২. অনেকে আর্টিফিসিয়াল বা কৃত্রিম সুইটেনারকে ক্যালরিমুক্ত মনে করেন। তাই ডায়াবেটিস থাকা সত্ত্বেও কৃত্রিম চিনি খান। গবেষণায় দেখা গেছে ডায়াবেটিস, ওবেসিটি ও মেটাবলিক রোগ সৃষ্টিতে চিনি ও কৃত্রিম চিনি একই রকম দায়ী। তাই কৃত্রিম সুইটেনার বেশি খাবেন না। ৩. খাবারে কাঁচা লবণ খাওয়া ক্ষতিকর। ৪. আপনি আহারের পর বা অন্য সময় প্রচুর পানি পান করেন না। অথচ শরীরের জন্য দৈনিক ৭/৮ গ্লাস পানি পান দরকার।

৫. আপনি খাবার আহার নিয়ে কোন প্লান করেন না। বেশিরভাগ মানুষ ইচ্ছামত অপরিকল্পিতভাবে আহার করেন। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সবজি, টমেটো, ডিম, ইয়োগার্ট, ফাইবার ডায়েট, ফল, চিকেন ব্রেস্ট আহার হিতকর। ৬. টিভি দেখা, ঘরে বসে থাকার সময়, এমনকি কর্মক্ষেত্রে একটু পরে পরে খেতে থাকা স্বাস্থ্যকর নয়। ৭. ব্যস্ততার কারণে বা অন্যকোন কারণে খাবার পরিহার করা হয়। যা মোটেও হিতকর নয়। ৮. খাবার নির্বাচনের ক্ষেত্রে নিউট্রিশনাল রিচফুড বিবেচনায় আনা হয় না। ৯. কর্মদিবসে খাবারের কিছুটা নিয়ম মানা হলেও উইকেন্ডে বা ছুটির দিনে খাবার গ্রহণ ও পরিহারে থাকে না কোন নিয়ম। ১০. রেস্টুরেন্ট, হোটেল অথবা অনুষ্ঠানে আহারের সময় খেয়ে ফেলেন অনেকটা বেশি।

লেখক: চুলপড়া, এলার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ ।

font
অনলাইন জরিপ
আজকের প্রশ্ন
ইইউ পার্লামেন্টে বাংলাদেশ বিষয়ে পাস হওয়া এক প্রস্তাবে বলা হয়েছে, 'যেসব রাজনৈতিক দল সন্ত্রাসী তত্পরতা চালাচ্ছে তাদের নিষিদ্ধ ঘোষণা করা উচিত।' আপনিও কি তাই মনে করেন?
6 + 3 =  
ফলাফল
আজকের নামাজের সময়সূচী
অক্টোবর - ২৬
ফজর৪:৪৫
যোহর১১:৪৩
আসর৩:৪৭
মাগরিব৫:২৭
এশা৬:৪০
সূর্যোদয় - ৬:০১সূর্যাস্ত - ০৫:২২
archive
বছর : মাস :
The Daily Ittefaq
ভারপ্রাপ্ত সম্পাদক: তাসমিমা হোসেন। উপদেষ্টা সম্পাদক হাবিবুর রহমান মিলন। ইত্তেফাক গ্রুপ অব পাবলিকেশন্স লিঃ-এর পক্ষে তারিন হোসেন কর্তৃক ৪০, কাওরান বাজার, ঢাকা-১২১৫ থেকে প্রকাশিত ও মুহিবুল আহসান কর্তৃক নিউ নেশন প্রিন্টিং প্রেস, কাজলারপাড়, ডেমরা রোড, ঢাকা-১২৩২ থেকে মুদ্রিত। কাওরান বাজার ফোন: পিএবিএক্স: ৭১২২৬৬০, ৮১৮৯৯৬০, বার্ত ফ্যাক্স: ৮১৮৯০১৭-৮, মফস্বল ফ্যাক্স : ৮১৮৯৩৮৪, বিজ্ঞাপন-ফোন: ৮১৮৯৯৭১, ৭১২২৬৬৪ ফ্যাক্স: ৮১৮৯৯৭২, e-mail: [email protected], সার্কুলেশন ফ্যাক্স: ৮১৮৯৯৭৩। www.ittefaq.com.bd, e-mail: [email protected]
Copyright The Daily Ittefaq © 2014 Developed By :